অনলাইনে বিমানের টিকেট চেক করার নিয়ম

হ্যালো বন্ধুরা, আশা করি সকলে অনেক ভালো আছেন। আপনাদের কে আমাদের এই সাইটে আমার পক্ষ থেকে জানাই স্বাগতম। আজকের পোস্ট এ আমি আপনাদের সাথে অনলাইনে বিমানের টিকেট চেক করার নিয়ম এই বিষয় টি নিয়ে কথা বলবো। তো চলুন দেরি না করে পোস্ট টি শুরু করে দেওয়া যাক।

 

আমরা যারা ভ্রমণ প্রিয় মানুষ তারা প্রায়ই কিন্তু নানা যায়গায় ভ্রমণ করে থাকি। আবার দেখা যায় অনেকে নানা প্রয়োজনীয় কাজেও এক যায়গা হতে অন্য যায়গা ভ্রমণ করে থাকে। ভ্রমণ বলতে শুধু বাস, ট্রেন ভ্রমণ নয়। মাঝে মাঝে কিন্তু আমরা আবার প্লেন কিংবা বিমানেও ভ্রমণ করে থাকি, সেটা হোক প্রয়োজনীয় কাজে কিংবা শুধু অন্য যায়গা ঘুরতে যাওয়ার জন্য।

তবে এই বিমানে ভ্রমণের জন্য প্রয়োজন হয় অন্যান্য ভ্রমণের মতোই একটি টিকেট। যদি এটা অন্যান্য ভ্রমণ যানবাহনের টিকেট এর থেকে আলাদা হয় অনেকটা। যায় হোক বিমানের টিকেট কাটার পর সেটা ঠিক আছে কী না সেটা আবার আমাদের চেক করে নেওয়া উচিত।

কেননা যদি কোনো কিছু ভুল বা ঠিক না থাকে তবে কিন্তু আমাদের পরে সমস্যায় পড়তে হয়। তো আমাদের সকলের ই উচিত বিমানের টিকেট কেনার পর সেটা ঠিক আছে কী না সেটা আমাদের চেক করে নেওয়া অনেক জরুরি একটি বিষয়।

তবে অনেকেই আছেন যারা অনলাইনে বিমানের টিকেট কেটে থাকেন। ফলে হাতে বিমানের টিকেট না থাকায় সেটা চেক করতে পারেন না। এক্ষেত্রে উপায় হলো অনলাইনেই টিকেট চেক করে নেওয়া। তো যারা অনলাইনে বিমানের টিকেট চেক করতে পারেন না তারা এই পোস্ট টি ভালো ভাবে পড়লে আশা করু সম্পুর্ণ বিষয়টা বুঝতে পারবেন।

 

অনলাইনে বিমানের টিকেট কাটার নিয়ম

 

অনেকেই আছেন আবার অনলাইনে বিমানের টিকেট কাটতে পারেন না। ফলে আপনাদের অনেক ভোগান্তিতে পড়তে হয়। তো এর জন্য আপনাদের উচিত অনলাইন থেকে টিকেট কাটা। তো যারা অনলাইনে বিমানের টিকেট কাটতে পারেন না তারা নিচের পোস্ট টি ভালো করে পড়লে বুঝতে পারবেন।

আরো পড়ুনঃ

অনলাইনে বিমানের টিকেট কাটার নিয়ম।

সিঙ্গাপুর টু ঢাকা বিমান ভাড়া কত ?

অনলাইনে বিমানের টিকেট চেক করতে কী কী লাগে

 

“অনলাইনে বিমানের টিকেট চেক করতে কী কী লাগে?” এটা আপনাদের সাধারণ একটি প্রশ্ন। তো চলুন এই প্রশ্নের উত্তর জেনে নিই। অনলাইনে বিমা‌নের টিকেট কাটার জন্য সাধারণত ২ টি জিনিসের প্রয়োজন হবে। যথাঃ-

১. পিএনআর (PNR) কোড ;
২. আপনার নামের শেষ অংশ।

 

পিএনআর (PNR) কোড কী?

 

বিমা‌নের টিকেট কাটার সময় সাধাণত একটি ৬ সংখ্যার কোড দেওয়া হয়। সেটাই হলো মূলতে পিএনআর (PNR) কোড। এই কোড টি কিন্তু হারিয়ে ফেলবেন না কখনো। কেননা এই কোড টি ছাড়া কিন্তু আপনি বিমানের টিকিট অন লাইন এ চেক করতে পারবেন না। তাই এই কোড টি সর্বদা মনে রাখবেন। বা কোনো টোকেন এ কোড টি দিলে সেটা সাবধান এ রাখার চেষ্টা করবেন।

 

নামের শেষ অংশ কোনটি?

 

একটা মানুষের নামের ২ বা তার বেশি অংশ থাকে। যেমনঃ “আরিফ হাসান”। একজন মানুষের নাম শুধু একটি অংশ হতে পারে না। ১ম অংশের পরে আরো একটি অংশ থাকে নামের।

সাধারণত টিকেট কাটার সময় আপনি যে নাম দিয়ে টিকেট কেটে থাকেন সেই নাম এর শেষ অংশ কেই নামের শেষ অংশ বোঝানো হয়েছে। যেমনঃ টিকেট কাটার সময় আপনি ধরুন “আরিফ হাসান” এই নামটি ব্যবহার করেছে। এখান থেকে হাসান নাম টি হলো শেষ অংশ।

 

অনলাইনে বিমা‌নের টিকেট চেক করার নিয়ম

 

এবার আসি আমাদের মূল টপিক অনলাইনে বিমা‌নের টিকেট চেক করার নিয়ম নিয়ে। আপনি যদি একটু মনযোগ দিয়ে এই টপিক টা একটু দেখেন তাহলে কিভাবে বিমা‌নের টিকেট অনলাইনে চেক করতে হয় আর কোনো দিন আশা করবো গুগলে সার্চ করতে হবে না আপনাকে এই টপিক নিয়ে। A a a

তো চলুন আমরা এবার জেনে নিই অনলাইনে বিমানে‌র টিকেট কাটার নিয়ম টি। এর জন্য আপনি আমার নিচের দেওয়া স্টেপ এবং স্ক্রিনশট গুলো অনুসরণ করুন।

স্টেপ ১ঃ প্রথমেই আপনাকে চলে যেতে হবে বাংলাদেশ এয়ারলাইন্সের ওয়েব সাইটে। এর জন্য যে কোনো ব্রাউজার ওপেন করে গুগলে সার্চ করুন “biman-airlines” অথবা আমার দেওয়া লিংক থেকে ডিরেক্ট চলে যান সেই ওয়েব সাইট এ। লিংক এখানে Bangladesh Biman Airlines Website দিয়ে দিলাম।

স্টেপ ২ঃ এবার আপনি সেই ওয়েব সাইট এ গেলে দেখতে পাবেন ঠিক নিচের মতো একটি স্ক্রিনশট সেখান থেকে, “Check Your Trip” বাটনে ক্লিক করে দিন। বাটন টি না খুজে পেলে নিচের স্ক্রিনশট এ দেখতে পারেন, সেখানে চিহ্নিত করা আছে।

 

অনলাইনে বিমানের টিকেট চেক করার নিয়ম
অনলাইনে বিমানের টিকেট চেক করার নিয়ম

 

স্টেপ ৩ঃ এবার আপনার সামনে নিচের স্ক্রিনশট এর মতো আসবে। সেখানে ২ টি বক্স পাবেন ঠিক নিচের স্ক্রিনশট এর মতো।

 

অনলাইনে বিমানের টিকেট চেক করার নিয়ম

 

স্টেপ ৪ঃ এবার সেখানে ১ম বক্স এ আপনার পিএনআর (PNR) কোড টি দিয়ে দিন এবং ২য় বক্সে আপনার নামের শেষের অংশ দিয়ে দিন এর পর সার্চ এ ক্লিক দিন।

স্টেপ ৫ঃ এবার দেখুন সেখানে আপনাকে আপনার বিমা‌নের টিকেট এর সকল তথ্য দিয়ে দিয়েছে। সেখান থেকে আপনি সব কিছু চেক করতে পারবেন

শেষকথাঃ

 

তো বন্ধুরা আশা করছি এখান থেকে আপনারা খুব সহজেই অনলাইনে বিমা‌নের টিকেট চেক করার নিয়ম টি বুঝতে পেরেছেন। এভাবে আপনি সকল স্টেপ ফলো করলে সহজেই বিমানের টিকেট অনলাইনে চেক করতে পারবেন।

 

তো বন্ধুরা আশা করছি এই পোস্ট টি আপনাদের কাছে অনেক টা ভালো লেগেছে। ভালো লেগে থাকলে কিন্তু অবশ্যই কমেন্ট করে জানাবেন আমাদের। আর এরকম সব পোস্ট পেতে প্রতিদিন ভিজিট করতে থাকুন আমাদের এই ওয়েব সাইট টি। আবার দেখা হবে পরবর্তী কোনো পোস্ট এ। সে পর্যন্ত সকলে ভালো থাকুন সুস্থ থাকুন। আল্লাহ হাফেয।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *