ইমেইল আইডি খোলার নিয়ম

হ্যালো প্রিয় ভিজিটর গণ, আশা করি সকলে অনেক ভালো আছেন। আপনাদের কে আমাদের এই সাইটে আমার পক্ষ থেকে জানাই স্বাগতম। আজকের পোস্ট এ আমি আপনাদের সাথে ইমেইল আইডি খোলার নিয়ম এই বিষয় টি নিয়ে কথা বলবো। তো চলুন দেরি না করে পোস্ট টি শুরু করে দেওয়া যাক।

 

বর্তমানে যারা স্মার্ট ফোন মানে এন্ড্রয়েড ফোন ব্যবহার করেন তাদের সকলের ফোনেই একটি বা একাধিক ইমেইল আইডি রয়েছে। কিন্তু তাও আমরা চাই যে নিজে একটি নতুন ইমেইল আইডি খুলতে। কেননা বিভিন্ন কাজে আমাদের ইমেইল এর প্রয়োজন হয়।

বিশেষ করে ওয়েব সাইট তৈরি করতে, বিভিন্ন ওয়েব সাইট এ লগ ইন করতে হয়। আবার ফেসবুক, ইনস্ট্রাগ্রাম এর মতো ওয়েব সাইট গুলো তে ও লগ ইন বা নতুন আইডি খুলতে আমাদের একটি ইমেইল আইডি এর দরকার হয়।

কিন্তু একই ইমেইল আইডি সকল কাজে ব্যবহার করা ঠিক নয়। কেননা এখন প্রায়ই শোনা যায় ইমেইল আইডি হ্যাক হচ্ছে। তো যদি আপনার একই ইমেইল আইডি তে সকল কিছু থাকে তাহলে তো একটি আইডি হ্যাক হলেই সব শেষ।

তো এর জন্য আলাদা বিশেষ কিছু কাজের জন্য ভিন্ন ইমেইল আইডি থাকার দরকার। কিন্তু অনেকেই আছেন যারা ইমেইল আইডি খোলার নিয়ম সম্পর্কে জানেন না। তো আজকের পোস্ট এ এই বিষয় নিয়েই কথা বলবো।

 

আরো পড়ুনঃ দরখাস্ত লেখার নিয়ম

 

ইমেইল কী?

ইমেইল এর সঠিক উচ্চারণ হলো, ই-মেইল। আর এই ই-মেইল এর পূর্ণ রুপ হলো ইলেকট্রনিক মেইল। বর্তমানে বিভিন্ন কাজেই আমাদের ইমেইল প্রয়োজন হয়ে থাকে। অন লাইন বা অফ লাইন নানা কাজে ইমেইল ব্যবহার করা হয়।

See also  Chromium vs chrome | চলুন পার্থক্যগুলো জেনে নেই

উপরে আমরা কিছু অনলাইন কাজ দেখেছি। কিন্তু এখন বিভিন্ন চাকরির জীবন বৃত্তান্ত সরাসরি না দিয়ে ইমেইল এর মাধ্যমেও দেওয়া হয়। এছাড়াও আরো নানা অফলাইন কাজে ইমেইল ব্যবহার করা হয়।

 

এক মোবাইল দিয়ে কয়টি ইমেইল আইডি খোলা যায়

একটি মোবাইল দিয়ে আপনি যত খুশি তত ইমেইল আইডি খুলতে পারবেন। তবে মোবাইলের সিম গুলো ভিন্ন হতে হবে। বর্তমানে ইমেইল আপডেট হওয়াতে প্রতিটা সিম দিয়ে একটি এর বেশি আইডি খোলা যায় না। তবে অনেকে অনেক উপায় অনুসরণ করে একই নাম্বার দিয়ে কয়েকটি ইমেইল আইডি খুলে থাকেন। আমরা সেদিক এ যাবো না।

আমরা সরাসরি লিগ্যাল নিয়ম ফলো করবো। আমরা প্রতিটি সিম দিয়ে একটি করেই ইমেইল খোলার চেষ্টা করবো।

 

ইমেইল এপ ডাউনলোড করার নিয়ম

 

ইমেইল বা জিমেইল যেটাই বলুন না কেন এই এপ ডাউনলোড করার জন্য আপনাদের বেশি কষ্ট করতে হবে না। কেননা মোবাইল কোম্পানী আগে থেকেই এই সকল এপ ফোনে দিয়ে রেখেছে।

তবে মাঝে মাঝে আমরা ইমেইল এপ ভূলে বা কারণবসত ডিজেবল করে রাখি। তো সেটা অবশ্যই এনেবল করে নিবেন। এর জন্য, ফোনের সেটিংস এ যান > এপ্লিকেশন মেনেজমেন্ট এ ঢুকুন > ইমেইল বা জিমেইল এপ খুযে বের করে ক্লিক করুন > এনেবল বাটনে ক্লিক দিন। ব্যস কাজ শেষ।

 

ইমেইল আইডি খোলার নিয়ম
ইমেইল আইডি খোলার নিয়ম

ইমেইল আইডি খোলার নিয়ম

ইমেইল আইডি আপনারা চাইলে ২ টি উপায়ে খুলতে পারবেন। সেগুলো হলো G-mail এপ এর সাহায্য ও ২য় উপায় হলো ওয়েব সাইটের মাধ্যমে। আমরা দুইটি উপায় সম্পর্কেই জানবো।

 

G-mail এপ দিয়ে ইমেইল আইডি খোলার নিয়ম

এপ ব্যবহার করে ইমেইল আইডি খোলার নিয়ম জানার আগে আপনাদের একটি জিনিস বলে রাখি, সেটা হলো আপনার G-mail এপ টি কে প্রথমেই আপডেট দিয়ে নিন। এতে এক্সট্রা কিছু সুবিধা পাবেন। তো এবার দেখে নেই G-mail এপ ব্যবহার করে ইমেইল আইডি খোলার নিয়ম।

See also  গুগল মিট ব্যবহারের নিয়ম ও সুবিধা

১. প্রথমে G-mail এপ টি ওপেন করুন।

২. এবার এপ টি তে প্রবেশের পর উপরের একদম ডাম দিকে একটি ছোট গোল লোগো আছে সেটায় ক্লিক করে দিন।

৩. এবার একটু নিচে দেখুন Add a account নামের অপশন আছ সেখানে ক্লিক করে দিন।

৪. এবার আপনাকে কয়েকটি অপশন দিবে। সেখান থেকে গুগল সিলেক্ট করে নিবেন।

৫. এবার আপনার ফোনের যে স্ক্রিন লক দেওয়া আছে সেটা দিয়ে দিবেন।

৬. এবার আপনাকে একটি পেজ এ নিয়ে যাবে। সেখান থেকে নিচের দিকে দেখুন লেখা আছে Create account, সেখানে ক্লিক করে দিন।

৭. এবার ২ টি অপশন পাবেন। সেখান থেকে ১ম টি সিলেক্ট করে দিবেন।

৮. এবার আপনার নাম চাইবে সেটা দিয়ে দিবেন।

৯. এবার আপনাকে আপনার জন্ম মাস, তারিখ ও সাল সহ আপনার লিঙ্গ সিলেক্ট করে দিতে হবে।

১০. এবার আপনাকে একটি ইউজার নেম দিতে হবে যা ইউনিক মানে আগে কেউ ব্যবহার করে নি। যদি সেটা ইউনিক না হয় অন্য কিছু ট্রাই করবেন। যদি ইউনিক হয় তাহলে নেক্সট এ ক্লিক করবেন।

১১. এবার আপনাকে আপনার পাসওয়ার্ড দিতে বলবে। একটি পাসওয়ার্ড দিয়ে দিবেন।

১২. এবার আপনাকে আপনার মোবাইল নাম্বার দিয়ে ভেরিফাই করতে বলবে। তো এখানে একটি কথা বলি। আপনি যদি চান যে এই ইমেইল আপনি মোবাইল নাম্বার ছাড়া খুলবেন তাহলে স্কিপ বাটনে ক্লিক দিবেন। তবে এভাবে খুললে পাসওয়ার্ড ভুলে গেলে আর রিকোভার করতে পারবেন না। তো মোবাইল নাম্বার দিয়ে ভেরিফাই করাটাই বেটার।

১৩. যদি মোবাইল নাম্বার দিয়ে ভেরিফাই করতে চান তাহলে যে মেসেজ আসবে তা দিয়ে ভেরিফাই করে নিবেন।

১৪. এবার আপনি নেক্সট এ ক্লিক করে দিবেন।

১৫. এবার কিছু তথ্য দিবে, নিচে গিয়ে I agree তে ক্লিক করে দিবেন।

See also  হারানো ফেসবুক আইডি ফিরে পাওয়ার উপায়

ব্যস আপনার ইমেইল আইডি খোলা হয়ে গেলো। তো এভাবেই আপনি চাইলে নিজের ইমেইল আইডি নিজেই খুলতে পারবেন। তো চলুন এবার আমরা ওয়েব সাইট থেকে ইমেইল আইডি খোলার নিয়ম টি জেনে নেই।

 

ওয়েব সাইট থেকে ইমেইল আইডি খোলার নিয়ম

ওয়েব সাইট থেকে ইমেইল আইডি খোলার নিয়ম বেশ সহজ এর জন্য শুধু কয়েকটি উপায় ফলো করলেই হবে।

১. প্রথমেই এই লিংক এ চলে যান।

২. এবার এখানে গিয়ে যে তথ্য মানে, আপনার নাম, বয়স, জন্ম তারিখ, পাসওয়ার্ড যা যা চায় তা সব দিয়ে দিন।

৩. এবার একটি মোবাইল নাম্বার দিয়ে ভেরিফাই করে নিন।

৪. ব্যস কাজ শেষ আপনার ওয়েব সাইট থেকে ইমেইল আইডি খোলা হয়ে গেলো।

তো এভাবেই আপনি আপনার ফোনে এন্ড্রয়েড ও ওয়েব সাইট উভয় দিয়েই ইমেইল আইডি খুলতে পারবেন।

 

তো ভিজিটর গণ আশা করি এই পোস্ট টি আপনাদের কাছে অনেক ভালো লেগেছে। ভালো লেগে থাকলে অবশ্যই কিন্তু কমেন্ট করে জানাবেন। আর এরকম সব পোস্ট পেতে প্রতিদিন ভিজিট করতে থাকুন আমাদের এই ওয়েব সাইট টি। আবার দেখা হবে পরবর্তী কোনো পোস্ট এ। সে পর্যন্ত সকলে ভালো থাকুন সুস্থ থাকুন। আল্লাহ হাফেয।

Leave a Comment