Admissionশিক্ষা

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করার নিয়ম ২০২৩ [ New ]

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন ২০২৩

হ্যালো প্রিয় বন্ধুরা, আশা করি আপনারা সকলেই অনেক ভালো আছেন। আপনাদের কে আমাদের এই সাইটে আমার পক্ষ থেকে জানাই স্বাগতম। আজকের পোস্ট এ আমি আপনাদের সাথে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন ২০২৩ এই বিষয় টি নিয়ে কথা বলবো। তো চলুন দেরি না করে পোস্ট টি শুরু করে দেওয়া যাক।

একাদশ শ্রেণিতে ভর্তি কোন কলেজে কত পয়েন্ট লাগবে জানুন

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন ২০২৩

গত ২৮ শে নভেম্বর আপনারা হাতে পেয়ে গেছেন নিজেদের এসএসসি পরিক্ষার ফলাফল। তো এরপর নিশ্চয়ই সবাই চাইছেন যে একাদশ শ্রেণিতে ভর্তি হবেন! তাই না? তো বর্তমানে সরাসরি কলেজ এ ভর্তি আর তেমন হয় না। এখন সব কিছু মোবাইল বা অনলাইনের মাধ্যমেই করা হয়।

তো কিভাবে আপনারা মোবাইল এর মাধ্যমে অনলাইনে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন সেই বিষয়ে সমস্ত তথ্য পাবেন আমাদের এর আরটিকেল এ। তো চলুন সব কিছু জেনে নেওয়া যাক।

 

একাদশ শ্রেণিতে ভর্তির যোগ্যতা ২০২৩

একাদশ শ্রেণিতে ভর্তি হওয়ার জন্য সকল শিক্ষার্থীকে যথেষ্ট যোগ্যতা রাখতে হবে। নিম্নে সেগুলো নিয়ে আলোচনা করা হলো।

১. ২০২০, ২০২১, ২০২২ সালে দেশের যে কোন শিক্ষা বোর্ড এবং বাংলাদেশের উম্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২০, ২০২১ ও ২০২২ হতে হবে।

২. বিদেশি কোন বোর্ড বা অনুরুপ কোন প্রতিষ্ঠান হতে সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা কর্তৃক তার সনদের মান নির্ধারণের পর দফা (২.১) এর অধীনে ভর্তির যোগ্য বিবেচিত হবে।

 

একাদশ শ্রেণিতে ভর্তির গ্রুপ নির্বাচন

একাদশ শ্রেণিতে ভর্তির গ্রুপ নির্বাচন করার নিয়মঃ

(ক) বিজ্ঞান গ্রুপ হতে উত্তীর্ণ শিক্ষার্থী বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা গ্রুপের যে কোনটি। তবে বিজ্ঞান গ্রুপ হতে উত্তীর্ণ শিক্ষার্থী অন্য গ্রুপে একবার ভর্তি হওয়ার পর পরবর্তীতে আর বিজ্ঞান গ্রুপে প্রত্যাবর্তন করতে পারবে না।

(খ) মানবিক গ্রুপ হতে উত্তীর্ণ শিক্ষার্থী মানবিক ও ব্যবসায় শিক্ষা গ্রুপের যে কোনটি।

(গ) ব্যবসায় শিক্ষা গ্রুপ হতে উত্তীর্ণ শিক্ষার্থী ব্যবসায় শিক্ষা ও মানবিক গ্রুপের যে কোনটি।

(মাদ্রাসার ক্ষেত্রে↓)(ঘ) বিজ্ঞান গ্রুপ হতে উত্তীর্ণ শিক্ষার্থী সাধারণ শিক্ষা বোর্ডের বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের বিজ্ঞান, সাধারণ গ্রুপ ও মুজাব্বিদ গ্রুপের যে কোনটি।

(ঙ) সাধারণ গ্রুপ হতে উত্তীর্ণ শিক্ষার্থী সাধারণ শিক্ষা বোর্ডের মানবিক ও ব্যবসায় শিক্ষা এবং মাদরাসা শিক্ষা বোর্ডের সাধারণ গ্রুপ ও মুজাব্বিদ গ্রুপের যেকোনটি

(চ) মুজাব্বিদ গ্রুপ হতে উত্তীর্ণ শিক্ষার্থী সাধারণ শিক্ষা বোর্ডের মানবিক ও ব্যবসায় শিক্ষা এবং মাদরাসা শিক্ষা বোর্ডের সাধারণ গ্রুপ ও মুজাব্বিদ গ্রুপের যেকোনটি

(ছ) দাখিল (ভোক) গ্রুপ থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা মাদ্রাসা শিক্ষা বোর্ডের বোর্ডের বিজ্ঞান, সাধারণ গ্রুপ ও মুজাব্বিদ গ্রুপের যেকোনটি।

(কারিগরি শিক্ষা বোর্ড↓)
(জ) এসএসসি (ভোক)/দাখিল (ভোক) গ্রুপ হতে উত্তীর্ণ শিক্ষার্থী সাধারণ শিক্ষা বোর্ডের বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা গ্রুপের যে কোনটি ।

(ঝ) যে কোন বিভাগ (বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা) থেকে উত্তীর্ণ শিক্ষার্থী গার্হস্থ্য অর্থনীতি ও সংগীত গ্রুপ এর যে কোনটি।

 

অনলাইনে একাদশ শ্রেণিতে ভর্তি ২০২৩

একাদশ শ্রেণিতে ভর্তি হতে হলে আপনাদের নিম্নে বলা পদ্ধতি অবলম্বন করতে হবে।

১. শিক্ষা বোর্ড কর্তৃক অনুমোদিত সকল শিক্ষা প্রতিষ্ঠানে ২০২৩ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। অনলাইনে আবেদনের জন্য ওয়েবসাইট এর ঠিকানা : এই লিংকে

২. শিক্ষার্থীরা শুধু অনলাইনে আবেদন করতে পারবে। অনলাইনে আবেদনের ক্ষেত্রে ১৫০ টাকা আবেদন ফি জমা সাপেক্ষে সর্বনিম্ন ৫টি এবং সর্বোচ্চ ১০টি কলেজ/সমমানের প্রতিষ্ঠানের জন্য পচ্ছন্দক্রমের ভিত্তিতে আবেদন করতে পারবে।

একজন শিক্ষার্থী যতগুলো কলেজে আবেদন করবে তার মধ্য থেকে শিক্ষার্থীর মেধা, কোটা (প্রযোজ্য ক্ষেত্রে) ও পচ্ছন্দক্রমের ভিত্তিতে একটি মাত্র কলেজ তার অবস্থান নির্ধারন করা হবে।

 

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন ২০২৩
একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন ২০২৩

 

একাদশ শ্রেণিতে ভর্তি ফি ২০২৩

১. কলেজ/সমমানের প্রতিষ্ঠান বোর্ড কর্তৃক নির্ধারিত আসন সংখ্যা (বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা গ্রুপ শিফট, পুরুষ, মহিলা/সহশিক্ষা, ভার্সন) এবং বোর্ড কর্তৃক নির্ধরিত ভর্তি ফিসহ অনুমদিত অন্যান্য সকল ফি, ভর্তির নুন্যতম যোগ্যতা ইত্যাদি তথ্য ভর্তি বিজ্ঞপ্তিতে উল্লেখ করে প্রতিষ্ঠানের নোটিশ বোর্ড এবং ওয়েব সাইটে প্রকাশ করবে।

২. বোর্ড পূর্বানুমতি ব্যতীত নির্ধারিত আসন সংখ্যার অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি করা যাবে না। বোর্ড সমূহে স্ব স্ব অধিক্ষেত্রে অবস্থিত কলেজ/সমমানের প্রতিষ্ঠানে এই বিধানের ব্যত্যয় রোখে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

৩. অনলাইনে বোর্ড থেকে প্রাপ্ত ভর্তিযোগ্য প্রার্থীদের মেধাক্রম তালিকা কলেজের নোটিশ বোর্ড ও সংশ্লিষ্ট কলেজ/ সমমানের প্রতিষ্ঠানের ওয়েবসাইটে প্রকাশের ব্যবস্থা করবে।

৪. ভর্তির সময় প্রার্থীকে মূল একাডেমিক ট্রান্সক্রিপ্ট/নম্বরপত্র দাখিল করতে হবে।

৫. শিক্ষা বোর্ড শিক্ষার্থীর নিকট হতে ভর্তির প্রাথমিক নিশ্চায়ন করার সময় প্রতি শিক্ষার্থী নিম্নোক্ত ফি প্রদান করবে –

১. রেজিস্ট্রেশন ফি – ১৩৫/-
২. ক্রীড়া ফি ৫০/-
৩. রোভার/রেঞ্জার ফি ১৫/-
৪. রেড ক্রিসেন্ট ফি (৪০/-টাকার ৪০%=১৬/-টাকা)
৫. বিজ্ঞান ও প্রযুক্তি ফি ৭/-
৬. বি. এন. সি. সি. ফি ৫/-

সর্বমোট- ২২৮/-টাকা

৬. শিক্ষা প্রতিষ্ঠান প্রতি শিক্ষার্থীর নিকট থেকে রেড ক্রিসেন্ট ফি (৪০/- টাকার ৬০%) ২৪/- টাকা গ্রহণ করবে।

৭. প্রতি শিক্ষা প্রতিষ্ঠানকে বার্ষিক ক্রিড়া মঞ্জুরি ফি বাবদ ২০০/- (দুইশত) টাকা বোর্ড প্রেরণ করতে হবে।

 

একাদশ শ্রেণিত ভর্তির আবেদন ফি দেয়ার নিয়ম

একাদশ শ্রেণিতে ভর্তি হওয়ার জন্য আবেদন ফি আপনারা বিভিন্ন মাধ্যমে দিতে পারবেন। নিম্নে ফি দেওয়ার মাধ্যম গুলো দেওয়া হলোঃ

  • Nagad Payment System
  • Sonali Web Payment System
  • Sonali eSheba Payment System
  • teletalk Payment System
  • bKash Payment System
  • Rocket Payment System
  • Upay Payment System

 

আরো পড়ুনঃ এসএসসি পদার্থ বিজ্ঞান সাজেশন ২০২৩

 

বিকাশ অ্যাপের মাধ্যমে আবেদন ফি প্রদানের নিয়ম

অনেকেই বিকাশ ব্যবহার করায়, তাদের কাছে বিকাশ থেকে আবেদন ফি দেওয়া টা বেশি সহজ মনে হবে বলে মনে হয়। তো এর জন্য বিকাশ এপ থেকে আবেদন ফি জমা দেওয়ার নিয়ম বলা হলোঃ

১। প্রথমেই বিকাশ অ্যাপ স্ক্রিন থেকে পে বিল সিলেক্ট করুন ।

২। এরপর শিক্ষা প্রতিষ্ঠান ট্যাপ করে xi class admission সিলেক্ট করুন ।

৩। তারপর বোর্ডের নাম, পাশের বছর সিলেক্ট করে রোল নাম্বার এবং মোবাইল নাম্বার ।

৪। ফি-এর পরিমাণ চেক করে পরের স্ক্রিনে যেতে ট্যাপ করুন ।

৫। এবার আপনার বিকাশ একাউন্টের পিন কোড নাম্বার দিন ।

৬। সবশেষে স্ক্রিনের নিচের অংশ ট্যাপ করে ধরে রাখুন। তাহলেই ‘পে-বিল’ লেনদেনটি সম্পন্ন হবে।

৭। আপনার মোবাইলেও একটি কনফার্মেশন মেসেজ পেয়ে যাবেন এবং অ্যাপে দেখে নিতে পারবেন বিলের ডিজিটাল রিসিট ।

 

একাদশ শ্রেণিতে ভর্তির সাধারণ নির্দেশনা

১. গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষা বোর্ড কর্তৃক অনুমোদিত সকল কলেজ/মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠানে একাদশ/সমমান শ্রেণিতে ভর্তির জন্য ইন্টারনেটের মাধ্যমে আবেদন করা যাবে।

২. ৮ ডিসেম্বর হতে ১৫ ডিসেম্বর ২০২২ েতারিখের মধ্যে একাদশ/সমমান শ্রেণিতে ভর্তির জন্য ইন্টারনেটের মাধ্যমে আবেদন করা যাবে।

৩. ভর্তি সংক্রাস্ত সকল কার্যক্রমের সময়সূচি, ভর্তি নির্দেশিকা, আবেদনের নিয়মাবলী এবং ফলাফলের জন্য নির্ধারিত ওয়েবসাইট http://xiclassadmission.gov.bd এবং স্ব স্ব বোর্ডের ওয়েবসাইট থেকেও জানা যাবে।

৪. এই ভর্তি নির্দেশিকার যে কোন ধারা/নিয়মাবলীর সংশোধন, সংযোজন বা বাতিল করার অধিকার শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ সংরক্ষণ করে।

৫. ইন্টারনেটের মাধ্যমে সর্বনিম্ন ৫টি এবং সর্বোচ্চ ১০টি শিক্ষা প্রতিষ্ঠানে (কলেজ/মাদ্রাসা) আবেদনের জন্য ১৫০ টাকা (সার্ভিস চার্জ সহ) আবেদন ফি প্রযোজ্য হবে।

৬. প্রথমবার আবেদনের সময় শিক্ষার্থীকে নিজের/অভিভাবকের একটি মোবাইল নম্বর দিতে হবে, যেটি শিক্ষার্থীর কনটাক্ট নাম্বার হিসেবে বিবেচিত হবে।

৭. একাধিক শিক্ষার্থীর আবেদনে একই কনটাক্ট নাম্বার ব্যবহার করা যাবে না অর্থাৎ ভিন্ন ভিন্ন শিক্ষার্থীর কনটাক্ট নাম্বার ভিন্ন ভিন্ন হতে হবে।

৮. প্রথম পর্যায়ের আবেদনের তারিখ (সম্ভ্যাব্য) ৮  ডিসেম্বর হতে ১৫ ডিসেম্বর ২০২২। তবে প্রাথমিক নিশ্চায়নের পর আর কোন পরিবর্তন করা যাবে না।

 

একাদশ শ্রেণিতে ভর্তির নতুন নিয়ম ২০২৩

১. এবার একাদশ শ্রেণিতে যে কোনো বয়সের শিক্ষার্থীরা ভর্তি হতে পারবে। এজন্য উন্ক্ত বিশ্ববিদ্যালয় থেকে এসএসসি পাস করা শিক্ষার্থীদের ২২ বছর বয়সের শর্ত তুলে দেওয়া হয়েছে।

২. সাধারণ ও কারিগরি এবং মাদরাসা শিক্ষাবোর্ডের ২০২০ সালের আগে পাস করা শিক্ষার্থীরা সংশ্লিষ্ট বোর্ডের অনুমতি নিয়ে ভর্তি হতে পারবে।

৩. এছাড়া ২০২০-২০২২ সালের মধ্যে পাস করা শিক্ষার্থীরাও একাদশে ভর্তি হতে পারবে। ভর্তির জন্য অনলাইন আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১৫০ টাকা।

৪. ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা অফিসিয়ালি প্রকাশ হলে ভর্তি সংক্রান্ত আরো বিস্তারিত তথ্য জানা যাবে। এই নীতিমালা ভর্তি প্রক্রিয়া শুরুর আগেই প্রকাশ করবে কর্তৃপক্ষ।

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন ভিডিও

শেষ কথাঃ

তো প্রিয় বন্ধুরা আজকের এই পোস্ট এ আপনারা জানলেন, একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন ২০২৩ । আশা করছি এই পোস্ট টি আপনাদের কাছে অনেক টা ভালো লেগেছে।

ভালো লেগে থাকলে কিন্তু অবশ্যই কমেন্ট করে জানাবেন আমাদের। আর এরকম সব পোস্ট পেতে প্রতিদিন ভিজিট করতে থাকুন আমাদের এই ওয়েব সাইট টি তে। আবার দেখা হবে পরবর্তী কোনো পোস্ট এ। সে পর্যন্ত সকলে ভালো থাকুন সুস্থ থাকুন। আল্লাহ হাফেয।

Related Articles