এসএসসি পদার্থ বিজ্ঞান সাজেশন ২০২৩

এসএসসি পদার্থ বিজ্ঞান সাজেশন ২০২৩

হ্যালো প্রিয় বন্ধুরা, আশা করি আপনারা সকলেই অনেক ভালো আছেন। আপনাদের কে আমাদের এই সাইটে আমার পক্ষ থেকে জানাই স্বাগতম। আজকের পোস্ট এ আমি আপনাদের সাথে এসএসসি পদার্থ বিজ্ঞান সাজেশন ২০২৩ এই বিষয় টি নিয়ে কথা বলবো। তো চলুন দেরি না করে পোস্ট টি শুরু করে দেওয়া যাক।

 

আমাদের জানা মতে সর্বশেষ আপডেট অনুযায়ী এসএসসি পরিক্ষা ২০২৩ আগামী বছর (২০২৩) সালের এপ্রিল মাসে এসএসসি পরিক্ষা শুরু হবে। তো তার জন্য দেখতে গেলে খুব বেশি একটা সময় নেই পরিক্ষার্থীদের কাছে। মাত্র ৪ মাস পড়ে আছে।

তো এই ৪ মাস ভালো করলে পড়লে আপনারা আশা করি পরিক্ষায় ভালো ফলাফল করতে পারবেন। তো আপনারা নিশ্চয়ই জানেন যে আপনাদের জন্য একটি শর্ট সিলেবাস দেওয়া হয়েছে প্রতিটা সাবজেক্ট এর জন্য।

তো আজকের এই পোস্ট এ আপনাদের সাথে এসএসসি ২০২৩ এর পদার্থ বিজ্ঞান সাজেশন নিয়ে আলোচনা করবো।

 

এসএসসি পদার্থ বিজ্ঞান সাজেশন ২০২৩

আপনাদের জন্য আজকের আমাদের এই আর্টিকেল এ এসএসসি পদার্থ বিজ্ঞান সাজেশন নিয়ে আলোচনা করা হবে।

 

এসএসসি পদার্থ বিজ্ঞান পরিক্ষা মানবন্টন ২০২৩

এসএসসি পদার্থ বিজ্ঞান পরিক্ষায় আপনাদের জন্য মান বন্টন কিভাবে করা হবে হয়তো অনেকে জানেন না। তো নিচে দেখে দিন কিভাবে এসএসসি পদার্থ বিজ্ঞান পরিক্ষায় মান বন্টন করা হবে।

➤ নৈবিত্তিক – ২৫ নাম্বার
➤ সৃজনশীল – ৫০ নাম্বার
➤ ব্যবহারিক – ২৫ নাম্বার

অর্থাৎ এসএসসি ২০২৩ সালেও পদার্থ বিজ্ঞান পরিক্ষায় কোনো প্রকার মানবন্টন পরিবর্তন করা হয় নি। তবে সকল অধ্যায় থেকে কিছু কিছু পাঠ কমিয়ে দেওয়া হয়েছে যা আপনারা শর্ট সিলেবাস এ পেয়ে যাবেন।

এভাবে এসএসসি পদার্থ বিজ্ঞান পরিক্ষা ৫০ মার্কস এর হবে। সম্পূর্ণ আগের মতোই এসএসসি পরিক্ষা হবে ২০২৩ সালে। আর পরিক্ষার জন্য দেওয়া হবে ৩ ঘন্টা। যার মধ্য উক্ত বিষয় গুলো লিখতে হবে।

 

এস এস সি পদার্থ বিজ্ঞান সাজেশন ২০২৩
এস এস সি পদার্থ বিজ্ঞান সাজেশন ২০২৩

 

এসএসসি পদার্থ বিজ্ঞান সাজেশন

এসএসসি পদার্থ বিজ্ঞান সাজেশন ২০২৩ আপনাদের জন্য নিম্নে দিয়ে দেওয়া হলো। সেগুলো আপনারা যদি সঠিক ভাবে শেষ করতে পারেন। তাহলে আপনারা এস এস পদার্থ বিজ্ঞান পরিক্ষায় কমন পাবেন ইনশাআল্লাহ।

 

আরো পড়ুনঃ এসএসসি ইসলাম ও নৈতিক শিক্ষা সাজেশন ২০২৩

 

এসএসসি পদার্থ বিজ্ঞান সাজেশন ২০২৩

এসএসসি পদার্থ বিজ্ঞান সাজেশন আপনাদের জন্য নিম্নে দেওয়া হলো। আশা করি সেগুলো আপনারা ভালো করে পড়লে পরিক্ষায় ভালো ফলাফল করতে পারবেন। নিম্নে সেগুলো দেওয়া হলো।

 

এসএসসি পদার্থ বিজ্ঞান সাজেশন নৈবিত্তিক

এসএসসি পদার্থ বিজ্ঞান পাঠ্য বই এ মোট ৫ টি অধ্যায় রয়েছে। সেখান থেকে কী কী বা কোন কোন নৈবিত্তিক আসবে তা বলা সম্ভব নয়। কেননা পুরো বই এর এক টি চ্যাপ্টার শেষ করলেই দেখা যাবে সেখান থেকে প্রায় ২৫০ থেকে ৩৫০ বা তার ও বেশি নৈবত্তিক প্রশ্ন ও তার উত্তর পাওয়া যাবে।

তো এত গুলোর মধ্য থেকে মাত্র কয়েকটি বলা সম্ভব নয়। আর বলা গেলেও সেগুলোই যে পরিক্ষা তে আসবে এমন নয়। তাই কষ্ট করে হলেও আমি সবাইকে বলবো সিলেবাস অনুযায়ী পদার্থ বিজ্ঞান বই এর সকল অধ্যায় ভালো করে পড়ে নিবেন, এতে নৈবিত্তিক এ যথেষ্ট কমন পাবেন।

আর এছাড়াও আপনারা চাইলে আপনাদের কাছে থেকে গাইড এ দেওয়া নৈবিত্তিক গুলো ও পড়তে পারেন। এর সাথে বোর্ড বই এ থাকা নৈবিত্তিক গুলো পড়লেও আপনারা অনেকটা কমন পাবেন আশা করি।

এসএসসি পদার্থ বিজ্ঞান সাজেশন সৃজনশীল

এসএসসি পদার্থ বিজ্ঞান পরিক্ষায় আপনাদের কে ৫ টি সৃজনশীল প্রশ্নের উত্তর দিতে হবে। তো এর জন্য বেশি করে প্রতিটা অধ্যায় ভালো করে পড়তে হবে। এরই সাথে বিগত কয়েক বছরে হয়ে যাওয়া বোর্ড পরিক্ষার সৃজনশীল গুলো কীভাবে করা হয়েছে সেটা দেখে নিবেন।

আর নিজের শিক্ষক এর দ্বারা ভালো করে প্রতিটি অধ্যায় ভালো করে পড়ার চেষ্টা করবেন। আর যে অধ্যায় গুলো আপনাদের শর্ট সিলেবাসে আছে সেগুলোর অনুশীলনী এর সৃজনশীল গুলো করবেন। কমন পেলেও পেতে পারেন। আর বেশি বেশি প্র‍্যাক্টিস করতে হবে।

 

এসএসসি পদার্থ বিজ্ঞান সাজেশন ব্যবহারিক

এসএসসি পদার্থ বিজ্ঞান এ আপনারা ব্যবহারিক এ ২৫ মার্ক পাবেন। তবে এর জন্য আপনাদের নিজেদের প্র‍্যাক্টিকাল করতে হবে। আর এই প্র‍্যাক্টিকাল আপনাদের শিক্ষকরা সাইন করে দিবে যদি ঠিক থাকে।

আর এসএসসি পরিক্ষার আগেই প্র‍্যাক্টিকাল শেষ করতে হবে আর সেগুলো স্যারদের থেকে সাইন করিয়ে নিবেন।

 

এসএসসি পদার্থ বিজ্ঞান সাজেশন ২০২৩ সালের সকল টপিক নিয়ে আপনাদের সাথে আমরা প্রতিদিন একটি করে টপিক নিয়ে আলোচনা করা হবে। এর জন্য আপনাদের প্রতিদিন আমাদের এই ওয়েব সাইট এ ভিজিট করতে হবে।

আর এসএসসি পদার্থ বিজ্ঞান সাজেশন বলতে আপনারা যদি উপরের সাজেশন গুলো সঠিক ভাবে শেষ করে ফেলেন তবে আপনি খুব ভালো ভাবে পরিক্ষা দিতে পারবেন এবং এসএসসি পদার্থ বিজ্ঞান পরিক্ষায় অনেক কমন পাবেন।

এছাড়াও যদি আপনাদের আলাদা ভাবে কোনো সাজেশন লাগে প্রতিটা টপিক এর জন্য আলাদা আলাদা পোস্ট এ সাজেশন পাবেন। সেগুলো পাওয়ার জন্য আপনারা প্রতিদিন আমাদের এই ওয়েব সাইট এ ভিজিট করতে থাকুন।

 

শেষ কথাঃ

তো প্রিয় বন্ধুরা আজকের এই পোস্ট এ আপনারা জানলেন, এসএসসি পদার্থ বিজ্ঞান সাজেশন ২০২৩ । আশা করছি এই পোস্ট টি আপনাদের কাছে অনেক টা ভালো লেগেছে।

ভালো লেগে থাকলে কিন্তু অবশ্যই কমেন্ট করে জানাবেন আমাদের। আর এরকম সব পোস্ট পেতে প্রতিদিন ভিজিট করতে থাকুন আমাদের এই ওয়েব সাইট টি তে। আবার দেখা হবে পরবর্তী কোনো পোস্ট এ। সে পর্যন্ত সকলে ভালো থাকুন সুস্থ থাকুন। আল্লাহ হাফেয।

Leave a Comment