এস এস সি ইসলাম ও নৈতিক শিক্ষা সাজেশন ২০২৩

এস এস সি ইসলাম ও নৈতিক শিক্ষা সাজেশন ২০২৩

হ্যালো প্রিয় বন্ধুরা, আশা করি আপনারা সকলেই অনেক ভালো আছেন। আপনাদের কে আমাদের এই সাইটে আমার পক্ষ থেকে জানাই স্বাগতম। আজকের পোস্ট এ আমি আপনাদের সাথে এস এস সি ইসলাম ও নৈতিক শিক্ষা সাজেশন ২০২৩ এই বিষয় টি নিয়ে কথা বলবো। তো চলুন দেরি না করে পোস্ট টি শুরু করে দেওয়া যাক।

 

আমাদের জানা মতে সর্বশেষ আপডেট অনুযায়ী এসএসসি পরিক্ষা ২০২৩ আগামী বছর (২০২৩) সালের এপ্রিল মাসে এসএসসি পরিক্ষা শুরু হবে। তো তার জন্য দেখতে গেলে খুব বেশি একটা সময় নেই পরিক্ষার্থীদের কাছে। মাত্র ৪ মাস পড়ে আছে।

তো এই ৪ মাস ভালো করলে পড়লে আপনারা আশা করি পরিক্ষায় ভালো ফলাফল করতে পারবেন। তো আপনারা নিশ্চয়ই জানেন যে আপনাদের জন্য একটি শর্ট সিলেবাস দেওয়া হয়েছে প্রতিটা সাবজেক্ট এর জন্য।

তো আজকের এই পোস্ট এ আপনাদের সাথে এস এস সি ২০২৩ এর ইসলাম ও নৈতিক শিক্ষা সাজেশন নিয়ে আলোচনা করবো।

 

এস এস সি ইসলাম ও নৈতিক শিক্ষা সাজেশন ২০২৩

আপনাদের জন্য আজকের আমাদের এই আর্টিকেল এ এস এস সি ইসলাম ও নৈতিক শিক্ষা সাজেশন নিয়ে আলোচনা করা হবে।

 

এস এস সি ইসলাম ও নৈতিক শিক্ষা পরিক্ষা মানবন্টন ২০২৩

এস এস সি ইসলাম ও নৈতিক শিক্ষা পরিক্ষায় আপনাদের জন্য মান বন্টন কিভাবে করা হবে হয়তো অনেকে জানেন না। তো নিচে দেখে দিন কিভাবে এস এস সি ইসলাম ও নৈতিক শিক্ষা পরিক্ষায় মান বন্টন করা হবে।

➤ নৈবিত্তিক – ৩০ নাম্বার
➤ সৃজনশীল প্রশ্ন ও উত্তর – ৭০ নাম্বার

অর্থাৎ এস এস সি ২০২৩ সালেও ইসলাম ও নৈতিক শিক্ষা পরিক্ষায় কোনো প্রকার মানবন্টন পরিবর্তন করা হয় নি। তবে সকল অধ্যায় থেকে কিছু কিছু পাঠ কমিয়ে দেওয়া হয়েছে যা আপনারা শর্ট সিলেবাস এ পেয়ে যাবেন।

এভাবে এস এস সি ইসলাম ও নৈতিক শিক্ষা পরিক্ষা ১০০ মার্কস এর হবে। সম্পূর্ণ আগের মতোই এস এস সি পরিক্ষা হবে ২০২৩ সালে। আর পরিক্ষার জন্য দেওয়া হবে ৩ ঘন্টা। যার মধ্য উক্ত বিষয় গুলো লিখতে হবে।

 

এস এস সি ইসলাম ও নৈতিক শিক্ষা সাজেশন ২০২৩
এস এস সি ইসলাম ও নৈতিক শিক্ষা সাজেশন ২০২৩

এস এস সি ইসলাম ও নৈতিক শিক্ষা সাজেশন

এস এস সি ইসলাম ও নৈতিক শিক্ষা সাজেশন ২০২৩ আপনাদের জন্য নিম্নে দিয়ে দেওয়া হলো। সেগুলো আপনারা যদি সঠিক ভাবে শেষ করতে পারেন। তাহলে আপনারা এস এস ইসলাম ও নৈতিক শিক্ষা পরিক্ষায় কমন পাবেন ইনশাআল্লাহ।

 

আরো পড়ুনঃ এস এস সি ইংরেজি ১ম পত্র সাজেশন।

 

এস এস সি ইসলাম ও নৈতিক শিক্ষা সাজেশন ২০২৩

এস এস সি ইসলাম ও নৈতিক শিক্ষা সাজেশন আপনাদের জন্য নিম্নে দেওয়া হলো। আশা করি সেগুলো আপনারা ভালো করে পড়লে পরিক্ষায় ভালো ফলাফল করতে পারবেন। নিম্নে সেগুলো দেওয়া হলো।

এস এস সি ইসলাম ও নৈতিক শিক্ষা সাজেশন নৈবিত্তিক

এস এস সি ইসলাম ও নৈতিক শিক্ষা পাঠ্য বই এ মোট ৫ টি অধ্যায় রয়েছে। সেখান থেকে কী কী বা কোন কোন নৈবিত্তিক আসবে তা বলা সম্ভব নয়। কেননা পুরো বই এর এক টি চ্যাপ্টার শেষ করলেই দেখা যাবে সেখান থেকে প্রায় ৩০০ থেকে ৪০০ বা তার ও বেশি নৈবত্তিক প্রশ্ন ও তার উত্তর পাওয়া যাবে।

See also  শিক্ষা ও মনুষ্যত্ব সৃজনশীল প্রশ্ন উত্তর

তো এত গুলোর মধ্য থেকে মাত্র কয়েকটি বলা সম্ভব নয়। আর বলা গেলেও সেগুলোই যে পরিক্ষা তে আসবে এমন নয়। তাই কষ্ট করে হলেও আমি সবাইকে বলবো সিলেবাস অনুযায়ী ইসলাম ও নৈতিক শিক্ষা বই এর সকল অধ্যায় ভালো করে পড়ে নিবেন, এতে নৈবিত্তিক এ যথেষ্ট কমন পাবেন।

আর এছাড়াও আপনারা চাইলে আপনাদের কাছে থেকে গাইড এ দেওয়া নৈবিত্তিক গুলো ও পড়তে পারেন। এর সাথে বোর্ড বই এ থাকা নৈবিত্তিক গুলো পড়লেও আপনারা অনেকটা কমন পাবেন আশা করি।

এস এস সি ইসলাম ও নৈতিক শিক্ষা সাজেশন সৃজনশীল

এস এস সি ইসলাম ও নৈতিক শিক্ষা পাঠ্য বই এ মোট ৫ টি অধ্যায় রয়েছে। সেখান থেকে কী কী বা কোন কোন সৃজনশীল আসবে তা বলা সম্ভব নয়। কেননা পুরো বই এর এক টি চ্যাপ্টার শেষ করলেই দেখা যাবে সেখান থেকে প্রায় ৩০ টি থেকে ৪৫ টি বা তার ও বেশি সৃজনশীল প্রশ্ন ও তার উত্তর পাওয়া যাবে।

তবে বোর্ড বই এ যে সকল সৃজনশীল আছে সেগুলো চাইলেও আপনারা পড়তে পারেন। এতে কম পক্ষে ১-৩ টি হলেও কমন পাবেন পরিক্ষায়। আর প্রতিটা চ্যাপ্টার ভালো করে শেষ করলে আপনারা যে কোনো সৃজনশীল প্রশ্ন এর উত্তর লিখতে পারবেন।

তবে আজকের এই পোস্ট এ আমি আপনাদের সাথে ৫ টি অধ্যায়ের সমন্বয়ে কয়েকটি সৃজনশীল প্রশ্ন দিয়ে দিচ্ছি। সেগুলো যদি ভালো করে পড়েন তবে সেখান থেকে কমন পাবেন, না আমি এমন বলছি না। তবে সেখান থেকে একটু হলেও ধারণা পাবেন যে কিভাবে এস এস সি ইসলাম ও নৈতিক শিক্ষা পরিক্ষা কীভাবে হবে তা বুঝতে পারবেন।

এস এস সি ইসলাম ও নৈতিক শিক্ষা সাজেশন সৃজনশীল প্রশ্ন

 

নিম্নে কয়েকটি ইসলাম ও নৈতিক শিক্ষা বিষয়ের সৃজনশীল দেওয়া হলো। সেগুলো থেকে আশা করি কিছুটা হলেও সাহায্য পাবেন।

 

১. সাদিক ও সাকী দুই বন্ধু। শরিয়তের বিভিন্ন প্রসঙ্গ নিয়ে আলাপ করছিল। সাকী বলল, শরিয়তের অনুসরণের জন্য আল-কুরআনই যথেষ্ট। সাদিক তখন তাকে বলল, সুন্নাহ, ইজমা ও কিয়াসের অনুসরণের জন্যও আল-কুরআনের নির্দেশনা রয়েছে। সুতরাং এসবের অনুসরণ করাও জরুরি।

ক. ইজমার প্রচলন কখন থেকে লক্ষ করা যায়?
খ. ইসলামি শরিয়তের দ্বিতীয় উৎসটি বর্ণনা কর।
গ. সাকীর উক্তিটি শরিয়তের আলোকে ব্যাখ্যা কর।
ঘ. সাদিকের বক্তব্যের সাথে তুমি কি একমত? উত্তরের সপক্ষে যুক্তি দাও।

 

২. আদনান সাহেব বড় ব্যবসায়ী। ২০১৫ সালে পূর্ণ এক বছর ধরে আপনা সাহেবের নিকট ৫০ লক্ষ টাকা ছিল। তিনি যাকাত দেওয়ার ইচ্ছা করলেন এবং যাকাত বাবদ ৬০ হাজার টাকা গরিবদের মাঝে বিতরণ করলেন। আদনান সাহেবের যাকাতের টাকার পরিমাণের কথা জেনে বিশিষ্ট আলেম আব্দুল্লাহ সাহেব বললেন, হিসাব করে নির্ধারিত পরিমাণ যাকাত না দিলে যাকাত আদায় হবে না।

ক. যাকাত শব্দের অর্থ কী?
খ. সালাত দ্বারা সামাজিক বন্ধন তৈরি হয় :- ব্যাখ্যা কর।
গ. আসমান সাহেবের কর্মে কোন ধরনের ইবাদতের বহিঃপ্রকাশ ঘটেছে? ব্যাখ্যা কর।
ঘ. আদনান সাহেবকে কত টাকা যাকাত দিতে হতো? তোমার উত্তরের সপক্ষে প্রমাণ উপস্থাপন কর।

See also  ১ম শ্রেণীর বাংলা বই 2022 Pdf Free Download করুন। Class 1 bangla book Nctb

 

৩. “মহানবি (স.)-এর যুগে ছাপাখানা বা কম্পিউটার কম্পোজ করার কোনো ব্যবস্থা ছিল না। তাহলে কী করে বর্তমান কালে আল-কুরাআন নিখুঁত ও অবিকৃত অবস্থায় সংরক্ষিত থাকতে পারে?” মানুষের এমন প্রশ্নের জবাবে শিক্ষক মহোদয় বলেন, “এটি নিখুঁত নির্ভুল ও অবিকৃত অবস্থায় আজও বিদ্যমান। কেননা এ কিতাব সর্বকালের সকল মানুষের জন্য হিদায়াত।”

ক. “আল মুয়াত্তা” এর সংকলনকারী কে ছিলেন?
খ. আল-কুরআন কীভাবে তিলাওয়াত করা উচিত?
গ. মানুষের যৌক্তিকতা কতটুকু যুক্তিসঙ্গত? তা মূল্যায়ন কর।
ঘ. “এ কিতাব সর্বকালের সকল মানুষের জন্য হিদায়াত” – ব্যাখ্যা কর।

 

৪. মোশাররফের বন্ধু অনামিকা ডি কস্তা। অনামিকা খ্রিস্টান ধর্মালম্বী। কুরআন সম্পর্কে জানতে গিয়ে সে জানতে পারল, কুরআন একসলো নাজিল হয় নি, বরং এটি খণ্ড খণ্ডভাবে নাজিল হয়েছে। একদিন অনামিকা মোশাররফকে প্রশ্ন করল, কুরআন তো খণ্ড খণ্ডভাবে নাজিল হয়েছে, আমরা কীভাবে বুঝব সংকলনের সময় এর মাঝে কোনো রদবদল হয় নি? মোশাররফ জবাব দিল, প্রন্থটি সংকলনের ইতিহাস পর্যালোচনা করলে তুমি নিজেই এর উত্তর উপলব্ধি করতে পারবে।

ক. পৃথিবীতে নাজিল হওয়ার পূর্বে পবিত্র কুরআান কোথায় সংরক্ষিত ছিল?
খ. কুরআন আরবি ভাষায় নাজিল হওয়ার কারণ ব্যাখ্যা কর।
গ. অনামিকা কুরআন নাজিল হওয়া সম্পর্কে প্রথমে যে বিষয়টি জানতে পারে, তা তোমার পাঠ্য বইয়ের আলোকে ব্যাখ্যা কর।
ঘ. অনামিকা পৃথিবীতে কুরআন অবতরণের পদ্ধতি পর্যালোচনা করলে যা জানতে পারবে, তা বিশ্লেষণ কর।

 

৫. আনোয়ার সাহেবকে তার গ্রামের সবাই ভালো মানুষ হিসেবে জানেন। কেননা মানুষের নানা বিপদ-আপদে সর্বদা পাশে থাকা তার স্বভাব। তবে সালাত ও সাওম পালনে তিনি বেশ উদাসীন। এতে তার বন্ধু রমজান সাহেব একদিন তাকে বললেন, বন্ধু, তোমার দুনিয়া ও আখিরাতে জীবন সুখময় হতো যদি তুমি সমাজসেবার পাশাপাশি আল্লাহর হক ঠিকমতো আদায় করতে।

ক. ইবাদতের মূল লক্ষ কী?
খ. ইবাদতের মূল উদ্দেশ্য বুঝিয়ে লেখ।
গ. আনোয়ার সাহেবের কাজগুলো ইসলামের পরিভাষায় কী বলা হয়? ব্যাখ্যা কর।
ঘ. রমজান সাহেবের মন্তব্যের গুরুত্ব মূল্যায়ন কর।

 

৬. গনি মিয়া এলাকার সবচেয়ে ধনী ব্যক্তি। তিনি নিয়মিত যাকাত দানের মধ্য দিয়ে আত্মতৃপ্তি বোধ করেন। তিনি মনে করেন, যাকাত দানের ফলে তার সম্পদ পবিত্র হয় এবং আত্মার পরিশুদ্ধি ঘটে। অন্যদিকে, হারিছ মিয়া ধনী হওয়া সত্ত্বেও যাকাত আদায় করেন না। এমনকি দরিদ্রদের দান খয়রাতও করেন না। ফলে এলাকার লোক তাকে পছন্দ করে না।

ক. নিসাব অর্থ কী?
খ. যাকাতের মাসারিফ বলতে কী বোঝায়?
গ. গনি মিয়া উদ্দীপকে আলোচিত ইবাদত পালন করলে এলাকার লোক কীভাবে উপকৃত হতে পারে? ব্যাখ্যা কর।
ঘ. কুরআন ও হাদিসের আলোকে উদ্দীপকের হারিছ মিয়ার পরিণতি বিশ্লেষণ কর।

 

৭. শিহাব এলাকায় খারাপ ছেলে হিসেবে পরিচিত। ধুমপান, ইভটিজিং থেকে শুরু করে অনেক খারাপ কাজের সাথে সে জড়িত। শিহাবের মামা তার অপকর্মের খবর জেনে তাকে বললেন, যে ব্যক্তি আত্মশুদ্ধি অর্জন করতে ব্যর্থ সে দুর্ভাগা; সে কখনোই সফলতা লাভ করতে পারে না। বস্তুত আত্মশুদ্ধি হলো সফলতা লাভের অন্যতম মাধ্যম। ইহজীবনে আত্মশুদ্ধি মানুষকে পূর্ণাঙ্গ মানুষে পরিণত করে।

ক. আত্নশুদ্ধির আরবি পরিভাষা কী?
খ. আত্মশুদ্ধি বলতে কী বোঝায়?
গ. শিহাব কী উপায়ে মামার উপদেশ বাস্তবায়ন করতে পারবে? ব্যাখ্যা কর।
ঘ. কুরআনের আলোকে শিহাবের মামার বক্তব্যের যথার্থতা যাচাই কর।

 

৮. “মৃত স্বামীর ব্যাংক অ্যাকাউন্টে ৭২ কোটি টাকা জমা রয়েছে। এ টাকা তুলতে হলে ট্যাক্স, সুখার ট্যাক্স এবং উকিলের ফির জন্য কোটি টাকা প্রয়োজন। যে টাকার ধার দেবে, তাকে দ্বিগুণ টাকা ফেরত দেওয়া হবে।”- এমন কথা বলে এবং ব্যাংকের কাগজপত্র দেখিয়ে যশোরের আনোয়ারা বেগম (৬০) বিভিন্ন জনের কাছ থেকে কমপক্ষে পাঁচ কোটি টাকা ধার নিয়ে আর ফেরত দেন নি।

See also  চিঠি লেখার নিয়ম ২০২৪

ক. সুন্দর ব্যবহারই পুণ্য – কে বলেছেন?
খ. আখলাকে যামিমা’র স্বরূপ ব্যাখ্যা কর।
গ. আনোয়ারা বেগমের কাজটি কীরূপ? ইসলামের আলোকে ব্যাখ্যা কর।
ঘ. আনোয়ারা বেগম কর্তৃক সংঘটিত কাজটির ফলাফল মূল্যায়ন কর।

 

৯. জামিল সাহেব টঙ্গী এলাকার একজন শিল্পপতি। তিনি এলাকার মানুষের পানির তীব্র সংকট দূর করার উদ্দেশ্যে দশ লক্ষ টাকা ব্যয় করে একটি পানির পাম্প স্থাপন করেন। এছাড়া এলাকায় মুসল্লিদের তুলনায় মসজিদ ছোট হওয়ায় তা মদিনা সম্প্রসারণের ব্যবস্থা করেন। তার সহধর্মিণী মিসেস নাবিলা নিয়মিত সালাত আদায়ের পাশাপশি ইসলামের মৌলিক বিধানগুলো মেনে চলার আপ্রাণ চেষ্টা করেন। ব্যক্তিগত জীবনে তিনি সংসারের সকল কাজ নিজ হাতে সম্পাদন করেন।

ক. কোন সাহাবি তাবুক যুদ্ধে সকল সম্পদ ব্যয় করেছিলেন?
খ. হযরত উমর (রা.) ছিলেন ন্যায় ও ইনসাফের এক মূর্ত প্রতীক- বুঝিয়ে লেখ।
গ. মিসেস নাবিলার কাজের মাধ্যমে কোন মহীয়সী নারীর আদর্শের সাথে মিল পাওয়া যায়। ব্যাখ্যা কর।
ঘ. জামিল সাহেবের কার্যক্রম হযরত উসমান (রা.)-এর জীবনাদর্শের আলোকে মূল্যায়ন কর।

 

১০. ইসলামের এ খলিফা কুরআন, হাদিস ও ব্যাকরণে ছিলেন অসাধারণ পণ্ডিত। রাসুল (স.) এ খলিফাকে জ্ঞানের দরজা হিসেবে অভিহিত করেন। এ খলিফা জাঁকজমক পছন্দ করতেন না। কঠোর পরিশ্রমের মাধ্যমে তিনি জীবনযাপন করতেন। তিনি তাঁর বীরত্বের জন্য আসাদুল্লাহ উপাধি পেয়েছিলেন।

ক. মুসলিম জাহানের তৃতীয় খলিফা কে ছিলেন?
খ. মুসলিম জাহানের তৃতীয় খলিফাকে যুননুরাইন বলা হয় কেন?
গ. উদ্দীপকের খলিফার অনাড়ম্বর ও কঠোর পরিশ্রমী জীবন থেকে তুমি কী শিক্ষালাভ করতে পার? ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকের খলিফার জীবনযাপন পদ্ধতি কেমন ছিল? তোমার পাঠ্য বইয়ের আলোকে বিশ্লেষণ কর।

 

১১। ওয়াসিম মুদির ব্যবসায় করে। ব্যবসার পাশাপাশি সে বিভিন্ন গরিব মানুষকে কম টাকা ধার দিয়ে বেশি টাকা গ্রহণ করে। যা অনেক অসহায় মানুষের পক্ষে পরিশোধ করা কষ্টকর হয়ে যায়। আবার তার স্ত্রী শরিফা বেগম স্থানীয় ইউনিয়ন পরিষদের মহিলা দেখার। সে ইউপি সদস্য হওয়ার পর থেকে অনেক মানুষের কাছ থেকে টাকা গ্রহণের বিনিময়ে বিচারের রায় দেয়। ফলে এলাকার অনেক মানুষ প্রতিনিয়ত নির্যাতিত হচ্ছে।

ক. সুদ কোন ভাষার শব্দ?
খ. ঘুষ বলতে কী বোঝায়?
গ. ওয়াসিম এবং শরিফা বেগমের কর্মকাণ্ডে কিসের বহিঃপ্রকাশ ঘটেছো ব্যাখ্যা কর।
ঘ. ওয়াসিম এবং শরিফা বেগমের কর্মকাণ্ড সম্পর্কে ইসলামের বিধান বিশ্লেষণ কর।

 

এস এস সি ইসলাম ও নৈতিক শিক্ষা সাজেশন ২০২৩ সালের সকল টপিক নিয়ে আপনাদের সাথে আমরা প্রতিদিন একটি করে টপিক নিয়ে আলোচনা করা হবে। এর জন্য আপনাদের প্রতিদিন আমাদের এই ওয়েব সাইট এ ভিজিট করতে হবে।

আর এস এস সি ইসলাম ও নৈতিক শিক্ষা সাজেশন বলতে আপনারা যদি উপরের সাজেশন গুলো সঠিক ভাবে শেষ করে ফেলেন তবে আপনি খুব ভালো ভাবে পরিক্ষা দিতে পারবেন এবং এস এস সি ইসলাম ও নৈতিক শিক্ষা পরিক্ষায় অনেক কমন পাবেন।

এছাড়াও যদি আপনাদের আলাদা ভাবে কোনো সাজেশন লাগে প্রতিটা টপিক এর জন্য আলাদা আলাদা পোস্ট এ সাজেশন পাবেন। সেগুলো পাওয়ার জন্য আপনারা প্রতিদিন আমাদের এই ওয়েব সাইট এ ভিজিট করতে থাকুন।

 

শেষ কথা

তো প্রিয় বন্ধুরা আজকের এই পোস্ট এ আপনারা জানলেন, এস এস সি ইসলাম ও নৈতিক শিক্ষা সাজেশন ২০২৩ । আশা করছি এই পোস্ট টি আপনাদের কাছে অনেক টা ভালো লেগেছে।

ভালো লেগে থাকলে কিন্তু অবশ্যই কমেন্ট করে জানাবেন আমাদের। আর এরকম সব পোস্ট পেতে প্রতিদিন ভিজিট করতে থাকুন আমাদের এই ওয়েব সাইট টি তে। আবার দেখা হবে পরবর্তী কোনো পোস্ট এ। সে পর্যন্ত সকলে ভালো থাকুন সুস্থ থাকুন। আল্লাহ হাফেয।

Leave a Comment