ক্যালসিয়াম ও ভিটামিন ডি ট্যাবলেট এর নাম

হ্যালো প্রিয় বন্ধুরা, আশা করি আপনারা সকলেই অনেক ভালো আছেন। আপনাদের কে আমাদের এই সাইটে আমার পক্ষ থেকে জানাই স্বাগতম। আজকের পোস্ট এ আমি আপনাদের সাথে ক্যালসিয়াম ও ভিটামিন ডি ট্যাবলেট এর নাম এই বিষয় টি নিয়ে কথা বলবো। তো চলুন দেরি না করে পোস্ট টি শুরু করে দেওয়া যাক।

 

 

আপনারা কিন্তু অনেকেই সার্চ করে থাকেন ক্যালসিয়াম ও ভিটামিন ডি ট্যাবলেট সম্পর্কে। অনেকেই এটি সম্পর্কে জানতে চান। তাই আপনাদের সুবিধার জন্য আজকে আমরা এই ক্যালসিয়াম ও ভিটামিন ডি ট্যাবলেট এর টপিক টি নিয়ে আর্টিকেল সাজিয়েছি।

আমরা আজকের পোস্ট এ ক্যালসিয়াম ও ভিটামিন ডি ট্যাবলেট এর নাম, ক্যালসিয়াম ও ভিটামিন ডি ট্যাবলেট এর দাম, ক্যালসিয়াম ও ভিটামিন ডি ট্যাবলেট এর উপকারীতা ইত্যাদি বিষয়ে জানবো।

 

ক্যালসিয়াম ও ভিটামিন ডি ট্যাবলেট এর কাজ কী?

 

সাধারণ দৃষ্টি তে দেখতে গেলে ক্যালসিয়াম এক ধরনের একটি মৌল। তবে একটি কিন্তু একটি খনিজ পদার্থ ও। ক্যালসিয়াম নামক এই খনিজ পদার্থ টি দাঁত, হাড় শক্ত করতে এবং ক্ষয় রোধ করতে সাহায্য করে থাকে।

যাদের হাড় বা দাঁত ক্ষয় হয়ে থাকে তাদের মূলত শরীরে ক্যালসিয়াম এর অভাব থাকায় এমন টা হয়। এছাড়াও স্নায়ু, হৃদস্পন্দন ও মাংশপেশিতেও এর ক্যালসিয়াম এর ভালোই ভূমিকা থাকে।

সাধারণত অনেকেই মনে করেন যে ভিটামিন ডি এবং ক্যালসিয়াম দুইটি আলাদা জিনিস। আসলে ব্যাপার টা তা নয়। ভিটামিন ডি এর অভাব এবং ক্যালসিয়াম এর অভাব দুটি সেইম কথাই।

হরমোন জনিত কিছু তারতম্যর জন্য প্রবীণদের এই ক্যালসিয়াম এর অভাব হয়ে থাকে। তবে কৈশর কাল থেকেই পর্যাপ্ত পরিমাণে যদি ক্যালসিয়াম জাতীয় বা ভিটামিন ডি জাতীয় খাবার খাওয়া যায় তবে প্রাপ্ত বয়স্ক হওয়ার পরে সাধারণত শরীরে ক্যালসিয়াম এর অভাব হয় না।

 

ক্যালসিয়াম ও ভিটামিন ডি ট্যাবলেট খাওয়ার নিয়ম

 

সাধারণত কোনো ঔষধ বা ট্যাবলেট খাবার খাওয়ার পরে খাওয়া হয়। বিশেষ করে সকালে এবং রাত্রে বেশি ঔষধ খেয়ে থাকেন সকলে। কেননা সেটা ডাক্তারের দেওয়া পরামর্শ। তবে ক্যালসিয়াম ও ভিটামিন ডি ট্যাবলেট টি সকাল ও না আবার রাতেও নয় বরং দুপুরে খাওয়া উত্তম। প্রয়োজনে এ বিষয়ে ডাক্তারের পরামর্শ নিতে পারেন।

ক্যালসিয়াম ও ভিটামিন ডি ট্যাবলেট এর নাম
ক্যালসিয়াম ও ভিটামিন ডি ট্যাবলেট এর নাম

ক্যালসিয়াম ও ভিটামিন ডি ট্যাবলেট এর নাম

 

আমরা অনেক্ষণ ধরে ক্যালসিয়াম ও ভিটামিন ডি ট্যাবলেট নিয়ে কিছু জরুরী বিষয় জানলাম। কিন্তু এখনো হয়তো আমরা অনেকেই ক্যালসিয়াম ট্যাবলেট এর নাম গুলো ঠিক মতো জানি না। তো চলুন নিচে আমরা কয়েকটি ক্যালসিয়াম ও ভিটামিন ডি ট্যাবলেট এর নাম ও মূল্য সম্পর্কে জেনে নেই।

 

Calbo-D

 

পূরো বাংলাদেশে সব থেকে বহুল জনপ্রিয় ক্যালসিয়াম এর ট্যাবলেট হিসেবে পরিচিত এই Calbo-D. এই ট্যাবলেট টি স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড থেকে উৎপাদিত একটি ঔষধ। আর আমরা তো জানিই স্কয়ার ঠিক কতটা ভালো ঔষধ আমাদের প্রদান করে থাকে।

Calbo-D ক্যালসিয়াম ট্যাবলেট এর মূল্য হলো ২১০ টাকা। এবং এই ঔষধ এর কৌটা তে ৩০ টি ট্যাবলেট থেকে থাকে।

 

Caldical-D

 

জিসকা ফার্মাসিউটিক্যালস এর থেকে উৎপাদিত আরো একটি ক্যালসিয়াম এর ট্যাবলেট হলো Caldical-D. এই ঔষধ টি একটি বক্স এ পাওয়া যায়, যেটাতে ৫০ পিচ ট্যাবলেট থাকে। এখানে প্রতিটা ট্যাবলেট এর মূল্য ৭ টাকা ধরা হয়ে থাকে।

অর্থাৎ সম্পূর্ণ বক্স এর মূল্য হয় ৫০×৭ = ৩৫০ টাকা। এই ঔষধ টি আপনি আপনার আশে পাশের যে কোনো বড় একটি ফার্মেসিতে পেয়ে যাবেন।

 

Calbon-D

 

এরিস্টোফার্মা লিমিটেড থেকে উৎপাদিত ট্যাবলেট Calbon-D কে আমরা আমাদের এই আর্টিকেল এ ঔষধ এর তালিকাতে ৩য় রাখবো। এই ট্যাবলেট টি আপনারা ফার্মেসিতে ১৫ পিস এবং ৩০ পিস এই দুই বক্স এ পেয়ে যাবেন।

এখানে প্রতিটা পিস ট্যাবলেট এর দাম ৭ টাকা ধরা হয়। অর্থাৎ ১৫ পিসের বক্স টি ১০৫ টাকা এবং ৩০ পিসের বক্স টি ২১০ টাকায় পেয়ে যাবেন। তবে এই ঔষধ টি ডাক্তারের পরামর্শ ছাড়া ক্রয় করা থেকে বিরত থাকুন।

 

আরো পড়ুনঃ পেট ব্যাথার ট্যাবলেট খাওয়ার উপকারীতা।

 

Calcin-D

 

রেনোটা ফার্মা থেকে উৎপাদিত আরো একটি ক্যালসিয়াম এর ট্যাবলেট হলো Calcin-D. এই ঔষধ টি ১৫, ৩০ এবং ৬০ পিসের বক্সে পেয়ে যাবেন। এই ঔষধ এর প্রতি পিসের দাম ৭ টাকা। অর্থাৎ ১৫, ৩০ এবং ৬০ পিসের বক্স এর দাম যথাক্রমে ১০৫ টাকা, ২১০ টাকা এবং ৪২০ টাকা।

এই ঔষধ টি ডাক্তারের পরামর্শ ছাড়া ক্রয় এবং সেবন করা থেকে বিরত থাকবেন।

এই ৪ টি ঔষধ ছাড়াও কিন্তু বাজারে আরো অনেক ঔষধ পাওয়া যায়। তবে আমার জানা মতে এবং অনেক বিশেষজ্ঞ এর মতে এই ৪ টি ঔষধ আমার কাছে সেরা মনে হয়েছে তাই আপনাদের সাথে শেয়ার করলাম।

 

⚠️ওয়ার্নিংঃ এই ঔষধ গুলো বাংলাদেশের প্রায় সবত্রই পাবেন। আর ঔষধ টি ক্রয় করার সময় অবশ্যই জেনে নিবেন কখন এবং কয়টি করে খেতে হবে। আর ডাক্তারের পরামর্শ ছাড়া কখনোই এই ঔষধ তথা কোনো ঔষধই খাওয়া ঠিক নয়।

 

[box type=”warning” align=”aligncenter” class=”” width=””]কখনো কোনো রোগ কে সাধারণ করে দেখবেন না। সর্বদা সকল রোগের চিকিৎসার জন্য ডাক্তারের পরামর্শ অবশ্যই নিবেন। তবে আমরা চেষ্টা করে থাকি আপনাদের নির্ভুল তথ্য দেওয়ার জন্য।

তারপরও যদি কোনো ভূল হয়ে থাকে তা হলে তা ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখার জন্য এবং তা সুধরে দেওয়ার অনুরোধ রইলো। এবং যে কোনো ঔষধ বা ট্যাবলেট খাওয়ার আগে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিবেন।[/box]

 

শেষ কথাঃ

 

তো প্রিয় বন্ধুরা আজকের এই পোস্ট এ আপনারা জানলেন, ক্যালসিয়াম ট্যাবলেট এর নাম, ক্যালসিয়াম ট্যাবলেট এর দাম, ক্যালসিয়াম ট্যাবলেট এর উপকারীতা এবং ক্যালসিয়াম আমাদের জন্য কেন জরুরী ইত্যাদি। আশা করছি এই পোস্ট টি আপনাদের কাছে অনেক টা ভালো লেগেছে।

ভালো লেগে থাকলে কিন্তু অবশ্যই কমেন্ট করে জানাবেন আমাদের। আর এরকম সব পোস্ট পেতে প্রতিদিন ভিজিট করতে থাকুন আমাদের এই ওয়েব সাইট টি তে। আবার দেখা হবে পরবর্তী কোনো পোস্ট এ। সে পর্যন্ত সকলে ভালো থাকুন সুস্থ থাকুন। আল্লাহ হাফেয।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *