গার্মেন্টস চাকরি বেতন 2023। গার্মেন্টস এর পদ সমূহ

গার্মেন্টস চাকরি বেতন ও পদ পদবী সমূহ।

বাংলাদেশে বেকার সমস্যা দিন দিন বেড়েই চলছে।  যে তুলনায় জনসংখ্যা বাড়ছে সে তুলনায় কর্মসংস্থানের ব্যাবস্থা হচ্ছে না দেশে। আর এ কারনেই দিন দিন বেকার সমস্যা প্রকট হচ্ছে।  তবে এত হতাশার মাঝে আশার আলো নিয়ে হাতছানি দেয় দেশের গার্মেন্টস শিল্প প্রতিষ্ঠান। প্রতি বছর দেশে পোশাক কারখানা বাড়ছে। এতে করে কর্মসংস্থান হচ্ছে হাজার হাজার বেকার যুবক যুবতীদের।  আপনার আশেপাশে, আপনার আত্বীয়স্বজন এর মাঝে খোঁজ নিলে দেখবেন কেউ না কেউ গার্মেন্টস শিল্পের সাথে জরিত হয়ে জীবিকা নির্বাহ করছে।

জর্ডান গার্মেন্টস ভিসা সমন্ধে বিস্তারিত জানুন

আপনি হয়তো সদ্য পড়ালেখা পাশ করে বেড়িয়েছেন।  অথবা আপনার মাথার উপর সংসারের বোঝা চেপে  পড়েছে। হয়তোবা আপনার পূর্বের কর্মটা চলে গেছে। এখন আপনি বেকার। ভাবতেছেন কিছু একটা করবেন। কিন্তু কি করবেন? ভেবে পাচ্ছেন না। ব্যাবসার করারও পুঁজি নাই।  সরকারি চাকরি সে তো সোনার হরিণ। কিন্তু বাঁচতে তো হবে।  বাঁচাতে তো হবে পরিবার পরিজনদের।  হঠাৎ আপনার মাথায় চিন্তা এলো আপনি গার্মেন্টসে ঢুকবেন। বেকারত্বের বোঝা নামিয়ে কিছু একটা করবেন।  কিন্তু কিভাবে ঢুকবেন গার্মেন্টেসে। ঢুকেই বা কোন পদে চাকরি নেবেন?  আপনার যোগ্যতা অনুযায়ী গার্মেন্টেসে আপনার জন্য পদ খালি আছে তো?? কারো থেকে আপনি হয়তো শুনেছেন গার্মেন্টেস সমন্ধে ভালো মন্দ।  তবে সেই শোনটা হয়তো স্পষ্ট না। আর তাই তো আপনি অনলাইনে খোঁজ করছেন গার্মেন্টস চাকরি বেতন কত?  গার্মেন্টসের পদ পদবী সমূহ কি কি?

সমস্যা নেই আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকের লেখার পুরটা জুরে আমি আপনাদের জানাবো গার্মেন্টসের ভেতরের অবস্থা।  জানাবো গার্মেন্টস চাকরির কোন পদে বেতন কত? কোন পদ পেতে কি কি যোগ্যতা লাগবে। কোলাটির চাকরির বেতন কত?  সুইং মেশিন মেইন্টেনেন্স এর চাকরির বেতন কত?  গার্মেন্টসে স্টোর কিপারের বেতন কত?  মোটা কথা গার্মেন্টসের ভিতরের সকল খুটিনাটি জানাবো ইনশাআল্লাহ।

 

সূচিপত্র

গার্মেন্টস চাকরি নিয়োগ কখন হয়?  

 

গার্মেন্টসে ঢোকার জন্য আপনাকে প্রথমে জানতে হবে গার্মেন্টসে নিয়োগ কখন হয়।  যদি আপনি গার্মেন্টসের নিয়োগ বিজ্ঞপ্তি সমন্ধে না জানেন তবে আপনি গার্মেন্টসে জবে ঢুকতে পারবেন না।  খুশির খবর হলো গার্মেন্টসে নিয়োগ সাধারণত সারা মাস জুরেই থাকে।

See also  ওভারলক মেশিনের দাম

তবে মাসের প্রথম ৭ কর্ম দিবসের মধ্যেই বেশীরভাগ  নিয়োগ হয়। এই সময় আপনি সংশ্লিষ্ট গার্মেন্টসের গেটে গিয়ে দাড়াবেন সেখান থেকেই আপনাকে নিয়ে যাবে।

গার্মেন্টসে চাকরির জন্য যোগ্যতা 

 

প্রত্যেকটি প্রতিষ্ঠানেই জনবল নিয়োগ করে যোগ্যতার আলোকে। সেই ধারাবাহিকতায় গার্মেন্টেসেও নিয়োগ হয় যোগ্যতার বিচারে। তবে ভয় পাবার কিছু নাই। এখানে ০ পাশ থেকে দেশের সর্বচ্চ্য ডিগ্রীধারীদের ও চাকরি আছে। যোগ্য থেকে শুরু করে অযোগ্যদেরও সুযোগ দেয় গার্মেন্টস কারখানা সমূহ। তবে তারতম্য হয় গার্মেন্টস চাকরি বেতন নিয়ে। শিক্ষাগত যোগ্যতা ও কর্মদক্ষতার উপর  ভিত্তি করে প্রনয়ন হয় বেতন কাঠামো।

 

গার্মেন্টস চাকরির বেতন কত? গার্মেন্টসের  পদ পদবী সমূহ। 

 

এখন আমরা জানবো গার্মেন্টস চাকরিতে কি কি পদ পদবী থাকে। এবং গার্মেন্টস চাকরির বেতন কত হয়ে থাকে।

গার্মেন্টস চাকরি বেতন কত?  এই প্রশ্নের উত্তর যদি এক কথায় দিতে যাই তবে সেটা সম্ভব না। কারন গার্মেন্টসে অদক্ষ্য থেকে শুরু করে সুপার লেভেলের দক্ষতা সম্পন্ন লোক কাজ করে।

তবে মিনিমাম বেতন ৮ হাজার ৩০০ টাকা থেকে শুরু এরপর যার যার যোগ্যতা ও দক্ষতার উপর বেতন বৃদ্ধি হয়ে থাকে।

গার্মেন্টস হেল্পারঃ

 

এখন আমরা কথা বলবো গার্মেন্টসের একদম প্রথম লেভেলের পদ “গার্মেন্টস হেল্পার” পদবী নিয়ে।

গার্মেন্টস হেল্পার এর চাকরি নেবার যোগ্যতা কি? 

 

গার্মেন্টসের হেল্পাদ পদে চাকরি নিতে তেমন কনো যোগ্যতার প্রয়োজন হয় না। একদম অদক্ষ্য অশিক্ষিত লোকও এই পদে চাকুরী নিতে পারে।

গার্মেন্টস হেল্পার এর  বেতন কত? 

গার্মেন্টস চাকরি বেতন

যেহেতু গার্মেন্টস হেল্পার পদবী টা একদম প্রথম লেভেলের চাকরি।  তাই এই পদে বেতনও কম ধরা হয়। গার্মেন্টস চাকরি বেতন কাঠামো অনুযায়ী গার্মেন্টস হেল্পার পদে প্রথম অবস্থায় বেতন ধরা হবে ৮ হাজার ৩ শত টাকা।  সাথে পাবেন ওভারটাইম সুবিধা। সব মিলিয়ে মাস শেষে ১০ থেকে ১৫ হাজার টাকা বেতন আসে একজন গার্মেন্টস হেল্পারের।

গার্মেন্টস হেল্পারের কাজ কি?

 

অনেকেই প্রশ্ন করেন গার্মেন্টস হেল্পারের কাজ কি?  একজন গার্মেন্টস হেল্পার বিভিন্ন কাজ করে থাকে। মুলত যে যে সেকশনের হেল্পার হিসেবে কাজে যোগ দেবে।  সে সেই সেকশানের ছোট ছোট কাজ গুলো করে এবং তার উপরস্থ কর্মকর্তাদের আদেশ নির্দেশ শুনে থাকে।

আরো পড়ুন : মাত্র ১লাখ টাকায় ব্যবসয় শুরু করুন ।

 

গার্মেন্টস ইনপুট ম্যান এর কাজ কি?  

 

গার্মেন্টস হেল্পারের মতই গার্মেন্টস ইনপুট ম্যানও একটি প্রথম লেভেলের চাকরি। গার্মেন্টস ইনপুট ম্যান  পদে চাকরি নিতে কাজের পূর্ব অভিজ্ঞতা না থাকলেও অল্প কিছু শিক্ষাগত যোগ্যতা দরকার হয়।  গার্মেন্টস ইনপুট ম্যানের কাজ হলো কাটিং থেকে সুইং এর জন্য ফেব্রিক্স ইনপুট আনা এবং হিসেব রাখা। স্টোর থেকে লেভেল, সুতা, বাটন, মেটাল সহ এ জাতীয় এক্সেসারিজ এনে সুপারভাইজারের কাজে সহযোগিতা করা।

আপনারা পড়ছেন গার্মেন্টস চাকরি বেতন 2023

গার্মেন্টস ইনপুট ম্যানের বেতন কত?  

 

গার্মেন্টস চাকরি বেতন সিস্টেম অনুযায়ী একজন ইনপুট ম্যান সর্বনিম্ন ৮ হাজার ৩ শ টাকা থেকে শুরু করে ১০ হাজার পর্যন্ত বেতন পেয়ে থাকে।সেই সাথে ওভারটাইম সুবিধা। সব মিলিয়ে একজন গার্মেন্টস ইনপুট ম্যান মাসে ১০ থেকে ২০ হাজার টাকা ইনকাম করতে পারে।

গার্মেন্টস ইনপুট ম্যান থেকে সহজেই গার্মেন্টস সুপারভাইজার হওয়া যায়

See also  গার্মেন্টস চাকরি গাজীপুর ২০২২। গার্মেন্টস চাকরির খবর

গার্মেন্টস আইরন ম্যান এর চাকরিঃ

 

গার্মেন্টস হেল্পার এর মতই গার্মেন্টস আইরন ম্যান সেম লেভের চাকরি।

গার্মেন্টস আইরন ম্যান হিসেবে চাকরি নিতে চাইলে গরম সহ্য করার মানসিকতা থাকতে হবে!

গার্মেন্টস আইরন ম্যান এর কাজ কি? 

 

পদের নাম যেহেতু আইরন ম্যান তাহলে তার কাজটা কি হবে সেটা নিশচয় বুঝে গেছেন। হ্যা গার্মেন্টস আইরন ম্যান হিসেবে চাকরি নিতে চাইলে আপনাকে।  গার্মেন্টেসের বিভিন্ন পোশাক আয়রন করতে হবে।

 

সৌদি আরব থেকে আমেরিকা যাওয়ার উপায়

গার্মেন্টস আইরন ম্যানের বেতন কত? 

 

আইরন ম্যানের চাকরি যেহেতু বিনা অভিজ্ঞতা এবং বিনা শিক্ষাগত যোগ্যতার পরও নেওয়া যায়। তাই এ পদের বেতনও কম। গার্মেন্টস চাকরি বেতন কাঠামো অনুযায়ী গার্মেন্টস আইরন ম্যানের নুন্যতম বেতন ৮ হাজার ৩ শত টাকা। সাথে ওভারটাইম সুবিধা।  আর খুশির খবর হলো আইরনম্যানদের ওভারটাইম বেশী হয়।  তাতে সব মিলিয়ে ১০ থেকে ২০ হাজার টাকা বেতন আসে একজন আইরন ম্যানের।

গার্মেন্টস ইনপুট ম্যানের কাজ কি?

গার্মেন্টস অপারেটর চাকরি 

 

গার্মেন্টসের প্রান বলা হয় যে পদবীকে সেটার নাম গার্মেন্টস অপারেটর। গার্মেন্টস অপারেটর পদে চাকুরী নিতে হলে আপনার তেমন শিক্ষাগত যোগ্যতার দরকার নেই। তবে গার্মেন্টস অপারেটর পদে চাকরি নিতে হলে অবশ্যই আপনাকে গার্মেন্টসের বিভিন্ন ধরনের মেশিন চালানোর অভিজ্ঞতা থাকতে হবে।

[button color=”primary” size=”big” link=”https://edutunebd.com/%e0%a6%b8%e0%a7%81%e0%a6%87%e0%a6%82-%e0%a6%ae%e0%a7%87%e0%a6%b6%e0%a6%bf%e0%a6%a8-%e0%a6%aa%e0%a6%b0%e0%a6%bf%e0%a6%9a%e0%a6%bf%e0%a6%a4%e0%a6%bf/” icon=”” target=”true” nofollow=”false”]পড়ুন – গার্মেন্টস মেশিন পরিচিতি বিস্তারিত[/button]

গার্মেন্টস অপারেটরের  কাজ কি ?

 

গার্মেন্টস অপারেটরের কাজ হলো বিভিন্ন ধরনের মেশিন পরিচালনা করে পোশাক উৎপাদন করা

গার্মেন্টস অপারেটরের বেতন কত ?

 

গার্মেন্টস চাকরি বেতন অনুযায়ী একজন গার্মেন্টস অপারেটরের বেতন সর্বনিম্ন ৮ হাজার ৫০০ থেকে ১১ হাজার টাকা । সাথে ওভার টাইম আছে । সব মিলিয়ে একজন গার্মেন্টস অপারেটর মাসে ১৫ থেকে ২০ হাজার টাকা ইনকাম করতে পারে  ।

[box type=”warning” align=”aligncenter” class=”” width=””]তবে সকল গার্মেন্টসে সমান অভারটাইম হয় না । যেখানে অভারটাইম বেশী সেসব ফ্যাক্টরিতে অপারেটর হেল্পার ইনপুটম্যান এরা বেতন বেশী পায় [/box]

 

সরাসরি নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ দেখতে ক্লিক করুন 

গার্মেন্টস সুপারভাইজার 

 

এখন আমরা কথা বলবো গার্মেন্টস এর অতি গুরুত্বপূর্ন একটি পদ গার্মেন্টস সুপারভাইজার নিয়ে। একটি গার্মেন্টস ফ্যাক্টরিতে বিভিন্ন সেকশন থাকে । যেমন কাটিং , সুইং , ফিনিশিং, ওয়াশিং ইত্যাদি । সকল সেকশনেই সুপারভাইজার পদবীর জনবল থাকে ।

[button color=”primary” size=”big” link=”https://edutunebd.com/%e0%a6%b8%e0%a7%81%e0%a6%87%e0%a6%82-%e0%a6%b8%e0%a7%81%e0%a6%aa%e0%a6%be%e0%a6%b0%e0%a6%ad%e0%a6%be%e0%a6%87%e0%a6%9c%e0%a6%be%e0%a6%b0-%e0%a6%8f%e0%a6%b0-%e0%a6%95%e0%a6%be%e0%a6%9c-%e0%a6%95/” icon=”” target=”true” nofollow=”false”]পড়ুন – সুইং সুপারভাইজার এর কাজ কি ?[/button]

সকল সুপারভাইজারদের কাজের ধরন একই ।

 

গার্মেন্টস সুপারভাইজার এর বেতন কত ?

 

একজন গার্মেন্টস সুপারভাইজার কম্পানীর স্টাফ পদ র্মযাদার জনবল । গার্মেন্টস এর যে সেকশনরই সুপারভাইজার হোক না কেন তার বেতন সর্বনিম্ন ১৫ হাজার থেকে ২২ হাজার পর্যন্ত হয় । সুপারভাইজাদের কোন ওভারটাইম সুবিধা থাকে না  ।

 

সুইং মেশিন মেইনটেন্যান্স চাকরি 

 

গার্মেন্টস চাকরির বিভিন্ন সেকশন ও পদবীর মধ্যে সবচেয়ে সম্মানের এমন আরামদায়ক চাকুরি হলো গার্মেন্টস মেকানিক এর চাকরি ।

সুইং মেশিন মেইনটেন্যান্স এর চাকরির যোগ্যতাঃ

 

গার্মেন্টস এর সকল সেকশনের মধ্যে যেহেতু এই সেকশন এর চাহিদা বেশী তাই এই সেকশনে সবাই ঢুকতে চায় । কিন্তু সবাই চাইলেই ঢুকতে পারে না ।  সুইং মেশিন মেকানিক্স হতে হলে দরকার হাতে কলমে দক্ষতা । পড়াশোনা এই সেকশনের মুল ফ্যাক্ট না । যে যত ভালো মেশিন মেরামত করতে জানে তার ততো দাম । তবে বর্তমানে নূন্যতম এইচএসসি পাশ ছাড়া এই সেকশনে চাকরি নেওয়া একটু কষ্টকর । কিন্তু অসম্ভব না । কাজ জানা থাকলে এই সেকশনে চাকরি নিতে পারবে যে কেউ ।

See also  গার্মেন্টস মেশিন পরিচিত A To Z সুইং মেশিন কত প্রকার?

 

সুইং মেশিন মেকানিক্স এর বেতন কত ?

 

গার্মেন্টস ফ্যাক্টরিতে সুইং মেশিন মেইনটেন্সে  বিভাগে যারা চাকরি করে তাদের বেতনও বেশী হয়ে থাকে । একজন সুইং মেশিন মেকানিক্স এর সর্বনিম্ন বেতন ১৮ হাজার টাকা ।

[box type=”info” align=”aligncenter” class=”” width=””]কম্পানী ভেদে এই বেতনের তারতম্য হতে পারে । আমি যাষ্ট আইডিয়া শেয়ার করেছি । [/box]

একটু ভালো মানের মেকানিক হলে তার বেতন ২৫ থেকে ৩৫ হাজার টাকা । একজন মেকানিক ইনচার্জ এর বেতন সর্বনিম্ন ৪০ থেকে ৬০ হাজার টাকা । একজন  মেকানিক মেনেজার এর বেতন ৫০ থেকে ১ লাখ বা কম্পানী ভেদে আরো বেশী হতে পারে ।

 

গার্মেন্টস প্রোডাকশন ম্যানেজার এর চাকরিঃ

 

প্রতিটি গার্মেন্টস কারখানায় এক বা একাধিক প্রোডাকশন ম্যানেজার থাকে । একজন প্রোডকশন ম্যানেজারের কাজ হলো কারখানা উৎপাদন বৃদ্ধির তৎপরাতা চালানো । প্রোডকশন কম হওয়ার সঠিক কারন চিহিৃত করে যথাযথ ব্যাবস্থা গ্রহন করা ।

গার্মেন্টস প্রোডাকশন ম্যানেজার এর বেতন কত ?

 

গার্মেন্টস চাকরি বেতন কাঠামো অনুযায়ী একজন প্রোডাকশন ম্যানেজার কম্পানীয়র উচ্চ পর্যায়ের স্টাফ । তাই একজন প্রোডাকশন ম্যানেজারের বেতন বেশী হওয়ায় স্বাভাবিক । কম্পানী ভেদে একজন প্রোডকশন ম্যানেজার ৫০ থেকে ৮০ হাজার টাকা বেতন নিয়ে থাকে ।

 

গার্মেন্টস কোয়ালিটি চাকরিঃ

 

গার্মেন্টস শিল্প কারখানার আর একটি গুরুত্বপূর্ণ বিভাগ হোক কোয়ালিটি সেকশন । এই সেকশনে চাকরি পেতে হলে আপনাকে শিক্ষত হতে হবে । মিনিমাম এস এস সি পাশ হতেই হবে ।

গার্মেন্টস কোয়ালিটি চাকরি বেতন

গার্মেন্টস কোয়ালিটির কাজ কি ?

 

একজন গার্মেন্টস কোয়ালিটি পোশাকের সঠিক মান নিয়ন্ত্রনের জন্য কাজ করে থাকে । কোয়ালিটি একটি লাইনের যাবতীয় তৈরী পোশাক পরিক্ষা করে দেখবেন কোন ডিফেক্ট আছে কিনা । একজন কোয়ালিটি পোশাকের গুনগত মান ঠিক রাখতে যা যা করা দরকার তাই করে ।

 

গার্মেন্টস কোয়ালিটি চাকরি বেতন কত ?

 

গার্মেন্টস কোয়ালিটি হিসেবে কোন কাজ না জেনে একদম ফ্রেশ হিসেবে জয়েন করলে প্রথম অবস্থায় বেতন হয়ে ৮ থেকে ৯ হাজার টাকা । সাথে ওভার টাইম সুবিধা আছে ।

গার্মেন্টস কোয়ালিটি ম্যানেজার এর বেতন কত ?

 

গার্মেন্টসে একজন কোয়ালিটি ম্যানেজার এর বেতন তুলনামূলক ভালোই । গার্মেন্টস চাকরি বেতন অনুযায়ী একজন কোয়ালিটি ম্যানেজার কম্পানী থেকে মাসে ৬০ হাজার থেকে ১ লাখ বা তারও বেশী বেতন নিয়ে থাকেন ।

 

গার্মেন্টস মার্চেন্ডাইজিং চাকরির বেতন কত? 

 

পোশাক কারখানার আরকেটি সম্মানিত পদ গার্মেন্টস মার্চন্ডাইজার। এই পদে বেতন ২৫ থেকে শুরু। কর্মদক্ষতা ও যোগ্যতার ভিত্তিতে বেতন বৃদ্ধি হয়ে থাকে।

গার্মেন্টস Hr Admin এর বেতন কত?  

 

গার্মেন্টসের Hr admin বিভাগে যারা চাকুরি করে তাদের পদবী অনুযায়ী বেতন কম বেশী হয়ে থাকে। একজন  গার্মেন্টস টাইম কিপারের বেতন ১০ হাজার থেকে ১৫ হাজার এর মধ্যে।

Hr এর একজন জুনিয়র এক্সিকিউটিভ পদবীর জনবলের বেতন ১২ থেকে ১৮ হাজার। এভাবে এক্সিকিউটিভ, সিনিয়র এক্সিকিউটিউ সহকারী ম্যানেজার,  ম্যানাজার, Hr Gm যার পদবী যত তার বেতনও ততো বেশি।

গার্মেন্টস স্টোর কিপারের বেতন কত? 

 

গার্মেন্টস এর বিভিন্ন সেকশনে বিভিন্ন এক্সেসারিজ সাপ্লাই দেয় স্টোর সেকশন। এই সেকশনে একজন স্টোর কিপার পদবীর জনবল থাকে। গার্মেন্টস চাকরি বেতন কাঠামো অনুযায়ী একজন স্টোর কিপারের বেতন ১২ থেকে ১৫ হাজার টাকা হয়ে থাকে।

গার্মেন্টস শ্রমিকদের বেতন বৃদ্ধি ২০২৪

গার্মেন্টস শ্রমিকদের বেতন বৃদ্ধি ২০২৩।  অনেকেই জানতে চাচ্ছেন গার্মেন্টস চাকরির বেতন বৃদ্ধি কবে?  তাদের জন্য বলছি, গার্মেন্টন্সে বেতন বাড়ানোর জন্য কথা চলছে,আশা করছি ২৪ সালের শুরুর দিকে গার্মন্টেন্সের বেতন বৃদ্ধি হবে ইনশাআল্লাহ

পড়ুন – গার্মেন্টস চাকরি গাজীপুর ২০২২

শেষ কথা

 

গার্মেন্টস চাকরি বেতন নিয়ে এতক্ষণ অনেক আলোচনা হলো। আপনি যদি একজন গার্মেন্টস কর্মী হিসেবে নিজের ক্যারিয়ার দার করাতে চান।তবে আশা করি আপনি আজকের লেখা থেকে কিছুটা হলেও উপকৃত হবেন। আমরা এখানে গার্মেন্টস চাকরি বেতন কাঠামো নিয়ে আলোচনা করলাম।এটা সকল ফ্যক্টরিতে এক রকম না। ফ্যাক্টরি ভেদে এই বেতনের তারতম্য হতে পারে।

তো আজকের লেখা এখানেই শেষ করছি। গার্মেন্টস রিলেটেড কোন কিছু জানতে আমাদের কে কমেন্ট করতে পারেন। আমরা চেষ্টা করবো সমস্যা সমাধানের।

 

Leave a Comment