জিপিএফ ব্যালান্স চেক করার নিয়ম ২০২৩

জিপিএফ ব্যালান্স চেক করার নিয়ম ২০২৩

হ্যালো প্রিয় বন্ধুরা, আশা করি আপনারা সকলেই অনেক ভালো আছেন। আপনাদের কে আমাদের এই সাইটে আমার পক্ষ থেকে জানাই স্বাগতম। আজকের পোস্ট এ আমি আপনাদের সাথে জিপিএফ ব্যালান্স চেক করার নিয়ম ২০২৩ এই বিষয় টি নিয়ে কথা বলবো। তো চলুন দেরি না করে পোস্ট টি শুরু করে দেওয়া যাক।

 

জিপিএফ ব্যালেন্স চেক

 

জিপিএফ ব্যালেন্স চেক আপনারা এখন চাইলেই অনলাইনে করতে পারেন। বর্তমান এ অনলাইন এই জিপিএফ চেক করা যায়, এর জন্য শুধু মাত্র নিজের এনআইডি এবং মোবাইল নম্বর টি দিয়ে অনলাইন থেকেই “প্রভিডেন্ট ফান্ড বা জিপিএফ ব্যালেন্স চেক” করতে পারবেন।

অনলাইন এ সাধারণ “প্রভিডেন্ট ফান্ড বা জিপিএফ” হিসাব দেখার নিয়ম সম্পর্কেও অনেকেই গুগলে সার্চ করে থাকেন। তাই আজকের পোস্ট এ জিপএফ সম্পর্কে বিস্তারিত সকল কিছু আলোচনা করবো।

আগে জিপিএফ এর তথ্য জানার জন্য আমাদের আর্থিক বছরের শেষে মানে জুলাই মাসে উপজেলা হিসাব রক্ষণ অফিস থেকে জিপিএফ একাউন্ট স্লিপ সংগ্রহ করা লাগতো আর এই স্লিপ সংগ্রহ করতে উৎকোচ গুণতে হতো।

তবে বর্তমানে অনেক সহজ হয়ে গেছে এই কাজ এবং বিনামূল্যে তেই স্লিপ সংগ্রহ করা যায়। অনলাইন থেকেই আপনি আপনার প্রভিডেন্ট ফান্ডের ব্যালেন্স আর মুনাফা জানতে এক ক্লিক এর মাধ্যমে। জিপিএফ এর অনলাইন ওয়েব সাইট হলোঃ www.cafopfm.gov.bd

 

জিপিএফ ব্যালান্স চেক করার নিয়ম ২০২৩
জিপিএফ ব্যালান্স চেক করার নিয়ম ২০২৩

জিপিএফ ব্যালান্স চেক করতে কী কী লাগবে

 

চলুন প্রথমেই আমরা জেনে নেই যে, অনলাইন থেকে জিপিএফ ব্যালেন্স চেক করতে হলে আমাদের কী কী লাগবে। অনলাইন এ GPF হিসাব বা ব্যালান্স বের করার নিয়ম অনেক সহজ একটি উপায়। আর এটা আপনি নিজেই চেক করতে পারবেন। অনলাইন এ জিপিএফ ব্যালেন্স চেক করতে হলে নিচে বলা জিনিস গুলো লাগবে।

See also  Degree 1st year result 2022

১। একটি স্মার্টফোন, কম্পিউটার, ট্যাব অথবা ইন্টারনেট ব্রাউজ করা যায় এমন যে কোন ডিভাইজ হলেই চলবে।

২. নিজের ইন্টারনেট ব্রাউজ করা যায় এমন ফোনে ইনটারনেট কানেকশন লাগবে।

৩. NID বা SMART NID Card নম্বর (পে ফিক্সেশন করার সময় যে ইএফটি করার জন্য ব্যবহার করেছেন)

৪. মোবাইল নম্বর (ইএফটি তে যেটি ব্যবহার করেছেন)

ব্যস এই কয়েকটি জিনিস আপনার নিকট থাকলে আপনি অনলাইন থেকে খুব সহজেই নিজেই নিজের জিপিএফ ব্যালান্স চেক করতে পারবেন।

 

আরো পড়ুনঃ ছেলেদের ইমু আইডির নাম।

অনলাইনে জিপিএফ হিসাব দেখার নিয়ম ২০২৩

 

১. জিপিএফ হিসাব দেখার জন্য কম্পিউটার বা মোবাইল ফোন থেকে জিপিএফ এর ওয়েবসাইট এ প্রবেশ করুন। জিপিএফ এর ওয়েবসাইট লিংক উপরে দেওয়া আছে।

২. ওয়েবসাইট এ প্রবেশ করে GPF Information এ ক্লিক করে দিন।

৩. এবার আপনার এনআইডি এবং মোবাইল নম্বর দিয়ে সাবমিট করে দিন

৪. এবার শেষে আপনার ফোনে আশা OTP কোড দিয়ে ভেরিফাই করে নিন।

এভাবে কাজ করলে আশা করি আপনি নিজেই নিজের জিপিএফ ব্যালান্স চেক করতে পারবেন।

 

জিপিএফ ব্যালান্স চেক ভিডিও

 

নিচে আপনাদের সুবিধার জন্য এক টি ভিডিও দেওয়া হলো, যেখান থেকে আপনারা জিপিএফ ব্যালান্স চেক করার নিয়ম সম্পর্কে জানতে পারবেন স্পষ্ট ভাবে।

 

শেষ কথাঃ

তো প্রিয় বন্ধুরা আজকের এই পোস্ট এ আপনারা জানলেন, জিপিএফ ব্যালান্স চেক করার নিয়ম এছাড়াও জিপিএফ সম্পর্কে আরো অনেক তথ্যই জানলেন। আশা করছি এই পোস্ট টি আপনাদের কাছে অনেক টা ভালো লেগেছে। ‌

ভালো লেগে থাকলে কিন্তু অবশ্যই কমেন্ট করে জানাবেন আমাদের। আর এরকম সব পোস্ট পেতে প্রতিদিন ভিজিট করতে থাকুন আমাদের এই ওয়েব সাইট টি তে। আবার দেখা হবে পরবর্তী কোনো পোস্ট এ। সে পর্যন্ত সকলে ভালো থাকুন সুস্থ থাকুন। আল্লাহ হাফেয।

See also  আমলকি খাওয়ার নিয়ম ও উপকারিতা

Leave a Comment