নগদ একাউন্ট দেখার নিয়ম

নগদ একাউন্ট দেখার নিয়ম

হ্যালো ভিউয়ার্স, আশা করি সকলে অনেক ভালো আছেন। আপনাদের কে আমাদের এই সাইটে আমার পক্ষ থেকে জানাই স্বাগতম। আজকের পোস্ট এ আমি আপনাদের সাথে নগদ একাউন্ট দেখার নিয়ম এই বিষয় টি নিয়ে কথা বলবো। তো চলুন দেরি না করে পোস্ট টি শুরু করে দেওয়া যাক।

 

নগদ কী?

 

বাংলাদেশের ডাক বিভাগ দ্বারা পরিচালিত একটি মোবাইল ব্যাংকিং সেবা হলো নগদ। বিকাশ, রকেট এর মতো নগদ ও একটি মোবাইল ব্যাংকিং সেবা। নগদ এর মাধ্যমে আপনারা খুব সহজেই ও দ্রুত এক স্থান থেকে অন্য স্থানে টাকা লেন দেন করতে পারবেন।

 

নগদ মূলত যাত্রা শুরু করে ২০১৮ সালে, এবং মাত্র ৪ বছরে এটি নিজেদেরকে গ্রাহকদের কাছে জনপ্রিয় করে তুলেছে। ৪ বছরে এটি নিজেদের ৪ কোটি এর ও বেশি গ্রাহক সংখ্যা দাড় করিয়েছে।

এছাড়াও বাংলাদেশ ডাক বিভাগের অধীনে এটি পরিচালিত হওয়ায় শিক্ষার্থীদের বৃত্তি / উপবৃত্তি এর টাকা এখন নগদের মাধ্যমেই দেওয়া হয়।

তো যাই হোক এতক্ষণে হয়তো বুঝে গেছেন যে নগদ আসলে কী। তো চলুন এবার নগদ একাউন্ট কীভাবে খুলতে হয় এবং কীভাবে নগদ একাউন্ট দেখতে হয় সে সম্পর্কে জেনে নেই।

 

নগদ একাউন্ট খোলার নিয়ম

 

নগদ প্রায় ৪ বছর আগে পাব্লিশ হলেও এই মোবাইল ব্যাংকিং সেবা কীভাবে পেতে হয় তা এখনো অনেকেই জানেন না, এরই সাথে অনেকেই জানেন না কিভাবে সঠিক নিয়মে নগদ একাউন্ট খুলতে হয়। তো চলুন জেনে নেই কিভাবে সঠিক নিয়মে নগদ একাউন্ট খুলতে হয়।

আসলে বলতে গেলে আমরা অফিসিয়ালি ভাবে দুইটি উপায়ে নগদ একাউন্ট খুলতে পারবো। তো সেই উপায় দুইটি হলোঃ-
১. এজেন্টের কাছে গিয়ে,
২. এন্ড্রয়েড এপ দিয়ে,

 

এজেন্টের কাছে গিয়ে নগদ একাউন্ট খোলার নিয়ম

 

এজেন্টের কাছে গিয়ে নগদ একাউন্ট খোলা খুবই সহজ। এর জন্য আপনাকে আপনার নিকটবর্তী নগদ এজেন্টের কাছে, আপনি যে সিমে একাউন্ট খুলতে চান সেই সিম একটি মোবাইল এ সেট করে আপনার জাতীয় পরিচয় পত্র নিয়ে গেলে আপনাকে তারা একাউন্ট খুলে দিবে এবং কী কী করতে হবে সেটাও তারা বলে দিবে।

 

আরো পড়ুনঃ উপায় একাউন্ট দেখার নিয়ম

এন্ড্রয়েড এপ থেকে নগদ একাউন্ট খোলার নিয়ম

 

এন্ড্রয়েড এপ দিয়ে নগদ একউন্ট খোলা সব থেকে সহজ ও নিরাপদ। এই উপায়ে আপনাকে কোনো এজেন্টের কাছে যেতে হবে না। নিজেই বাসায় বসে খুলতে পারবেন নগদ একাউন্ট। এর জন্য আপনার কাছে একটি এন্ড্রয়েড ফোন, ডাটা বা ওয়াইফাই কানেকশন এবং জাতীয় পরিচয় পত্র ও যার জাতীয় পরিচয় পত্র দিয়ে একাউন্ট খুলবেন তাকে থাকতে হবে। এরপর নিচের নিয়ম গুলো অনুসরণ করুনঃ-

১. প্রথমেই আপনার এন্ড্রয়েড ফোনে গুগল প্লে স্টোর থেকে নগদ এর অফিসিয়াল এপটি ডাউনলোড করে নিন। অথবা এই লিংক থেকে সরাসরি প্লে স্টোর এ চলে গিয়ে ডাউনলোড করে নিন, Nagad Download On Play Store

২. এপটি ইন্সটল হয়ে গেলে এপটি ওপেন করুন।

৩. নগদ এপটি ওপেন করলে আপনার সামনে ফোন নাম্বার দেওয়ার অপশন আসবে দিয়ে দিবেন।

৪. এরপর আপনার ফোনে মেসেজে একটি কোড আসবে সেটি লিখে দিবেন।

৫. এরপর আপনাকে জাতীয় পরিচয় পত্র এর দুই পাশেরই ছবি তুলতে হবে।

৬. এরপর যার জাতীয় পরিচয় পত্রের ছবি তুললেন তার ফেস দ্বারা ভেরিফাই করে নিবেন। মনে রাখবেন ভেরিফাই করার সময় চোখের পাতা খোলা-বন্ধ করতে হবে ২-৩ বার।

৭. এরপর একটি পিন সিলেক্ট করবেন। তবে মনে রাখবেন, পিন এর প্রথম সংখ্যা ০ হতে পারবে না আর পিন ১১১১, ২২২২, ৩৩৩৩ ইত্যাদি অথবা ১২৩৪, ৫৬৭৮ ইত্যাদি এমন হতে পারবে না। কিছু ইউনিক এবং কঠিন টাইপের পিন দিবেন। তবে সেটা যেনো আপনার মনে থাকে।

ব্যাস আপনার নগদ একাউন্ট খোলা হয়ে গেলো। আর নগদ এ আরো একটি অপশন আছে সেটি হলো নগদ একাউন্ট থেকে মুনাফা নেওয়ার অপশন। যদি আপনি নগদ একাউন্ট থেকে মুনাফা না পেতে চান তাহলে,

নগদ এপ এ লগ ইন করে My Nagad এ ক্লীক করে আপনার একাউন্ট টি Islamic করে দিন। আর যদি প্রোফিট চান তাহলে অন্য অপশন টি সিলেক্ট করে দিন।

[এখানে একটি কথা, মুনাফা মানে হলো সুদ, সুতরাং যদি আপনি ইসলাম ধর্মের অনুসারী হন তাহলে মুনাফা না নেওয়ার অপশন টি সিলেক্ট করলে ভালো হয়, কেননা ইসলামে সুদ খাওয়া হারাম। এরপর আপনি কী করবেন কী করবেন না তা আপনার উপর নির্ভর করে।]

তবে অনেকেই বলেন যে, কোড দিয়ে কী নগদ একাউন্ট খোলা যায়? আসলে বলতে গেলে নগদ একাউন্ট কোড দিয়েও খোলা যায় তবে তা সম্পূর্ণ রুপে ভেরিফাই হয় না। কেননা সেখান থেকে এনআইডি অপশন নেই।

এর ফলে পরে আবার এজেন্টের কাছেই যেতে হয় সেটা ভেরিফাই করতে। এর জন্য উপরের ২ টা উপায় অনুসরণ করাই বেশি সহজ বলে মনে করি। আর আপনাদের কে EduTuneBD.com কখনোই কঠিন কিছু করতে সেখায় না। তাই এর জন্য এই উপায় টি আর বললাম না।

 

নগদ একাউন্ট দেখার নিয়ম
নগদ একাউন্ট দেখার নিয়ম

নগদ একাউন্ট দেখার নিয়ম

 

নগদ একাউন্ট দেখার নিয়ম ও ২ টি, নিম্নে সেগুলো দেওয়া হলোঃ-

১. USD কোড দিয়ে,
২. এন্ড্রয়েড এপ দিয়ে।

 

কোড দিয়ে নগদ একাউন্ট দেখার নিয়ম

 

কোড দিয়ে উপায় একাউন্ট দেখার নিয়ম অনেক সহজ। ননগদ একাউন্ট দেখার কোড হলো *১৬৭# এই কোড ডায়াল করলেই নগদ একাউন্ট এর সকল মেনু পাবেন।

আর চাইলেই এই কোড থেকে নগদ এর ব্যালান্স ও দেখতে পারবেন, এর জন্যঃ

১. ডায়াল করুন *১৬৭#

২. এরপর রিপ্লে তে ৭ লিখে রিপ্লে করুন।

৩. এরপর ১ লিখে রিপ্লে দিন।

৪. এবার নগদ একাউন্ট এর ৪ ডিজিটের পিন কোড দিন।

৫. ব্যাস এবার দেখতে পাবেন কত টাকা আছে আপনার ব্যালান্স এ।

 

পড়ুন- সকল সিমের নাম্বার দেখার নিয়ম

 

এন্ড্রয়েড এপ দিয়ে নগদ একাউন্ট দেখার নিয়ম

 

এন্ড্রয়েড এপ দিয়ে নগদ একাউন্ট দেখার জন্য নগদ এপটি ডাউনলোড করে নিবেন।

১. প্রথমে নগদ এপটি ডাউনলোড করে নিন প্লে স্টোর থেকে, Download Nagad On Play Store

২. এবার এপটি ওপেন করে লগ ইন বাটনে ক্লিক দিন (এটা প্রথম বার করতে হয়)

৩. এবার ফোন নাম্বার ও পিন দিয়ে লগ ইন করে নিন

৪. ব্যস এভাবেই নগদ একাউন্ট এর সকল মেনু পাবেন।

আর নগদ এপ দিয়ে ব্যালান্স দেখতে চাইলে একদম উপরে “Tap to check balance” বাটনে ক্লিক করলেই ব্যালান্স দেখতে পারবেন।

 

নগদে উপবৃত্তির টাকা দেখার নিয়ম

 

নগদে আপনি যদি কোনো উপবৃত্তি পান তাহলে আপনাকে নগদ থেকেই একটি মেসেজের মাধ্যমে তা জানানো হবে। এর পর সেটি চেক করতে নগদ ব্যালান্স চেক করার নিয়ম টি ফলো করলেই দেখতেই পারবেন।

 

নগদের পিন ভুলে গেলে কিভাবে পুনুরুদ্ধার করবো

 

মানুষ মাত্রই ভুল। তাই পিন ভুলে যাওয়াটাও খুব বেশি একটা খারাপ বিষয় না। আপনি চাইলেই আপনার পিন রিসেট করতে পারবেন। এর জন্য,

প্রথমে ১৬১৬৭ এই নাম্বারে সরাসরি কল দিয়ে নগদ অফিসের সাথে কথা বলবেন। তিনি আপনাকে লাস্ট কত টাকা ছিলো আর ভোটার নাম্বার জিজ্ঞেস করবেন।

সেগুলো বললে তিনি আপনার নাম্বারে একটি ওয়ান টাইম কোড দিবে, সেই কোড টি মনে রাখবেন। এবার,

১. *১৬৭*৮# ডায়াল করবেন।

২. এবার ২ লিখে রিপ্লে দিবেন।

৩. এবার সেই ওয়ান টাইম পিন টি দিবেন।

৪. এবার নতুন আরেকটি পিন দিয়ে দিবেন

ব্যাস আপনার পিন টি রিসেট হয়ে গেলো। আশা করি সম্পূর্ণ টা বুঝতে পেরেছেন। যদি কোথাও বুঝতে সমস্যা হয় তবে কমেন্ট করে জানাবেন, সমাধান দেওয়ার চেষ্টা করবো।

 

শেষ কথা

 

তো ভিউয়ার্স আশা করছি এই পোস্ট টি আপনাদের কাছে অনেকটা ভালো লেগেছে। ভালো লেগে থাকলে কিন্তু অবশ্যই কমেন্ট করে জানাবেন আমাদের। আর এরকম সব পোস্ট পেতে প্রতিদিন ভিজিট করতে থাকুন আমাদের এই ওয়েব সাইট টি। আবার দেখা হবে পরবর্তী কোনো পোস্ট এ। সে পর্যন্ত সকলে ভালো থাকুন সুস্থ থাকুন। আল্লাহ হাফেয।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *