বাংলা সাইটে Adsense CPC বাড়ানোর উপায়

Adsense CPC 

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ। প্রিয় ব্লগার বন্ধুরা কেমন আছেন।  আশা করি ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি। আজকে আমি কথা বলবো  গুগল এডসেন্স এর CPC কিভাবে বাড়ানো যায়।  আমরা যারা বাংলা ভাষায় ব্লগিং করি তাদের হিউজ ভিজিটর থাকা সত্তেও CPC একদম কম হবার কারনে ইনকাম খুবই কম।  এত এত কষ্ট করার পর যখন ইনকাম আসে না তখন স্বাভাবিকভাবেই মন টা খরাপ হয়ে যায়।  মনে হয় ব্লগিং ছেড়ে দুরে কনো বনে গিয়ে আশ্রয় নেই!

তবে আলহামদুলিল্লাহ আমি বাংলা কন্টেন্টে ব্লগিং করেও ভালো CPC পাচ্ছি।  আমার সাইটের এভারেজ CPC 20 সেন্ট। কি অবাক হচ্ছেন?  ভাবছেন মিথ্যে বলছি?  না ভাই মিথ্যে বলছি না।  আমি সত্যিই এরকম CPC পাচ্ছি।

এখন আপনার মনে প্রশ্ন জাগতে পারে কিভাবে আমি এত CPC পাই?  হ্যা বন্ধুরা চলুন জানি কিভাবে বাংলা সাইটের CPC বাড়ানো যায়।

 

Adsense Cpc কিসের নির্ভর করে?  

আপনি যদি আপনার সাইটের Adsense Cpc বাড়াতে চান তবে আপনাকে প্রথম জানতে হবে Cpc বাড়ে কিসের উপর ভিত্তি করে।  কোন ফ্যাক্টরের উপর নির্ভর করে আপনার Cpc বাড়বে।

আমরা সবাই জানি Cpc বাড়াতে হলে, high Cpc কিওয়ার্ড নিয়ে কাজ করতে হবে।  High Cpc কিওয়ার্ড দিয়ে অপটিমাইজড করে কন্টেন্ট লিখতে হবে। হ্যা কথা ঠিক।  এখন কথা হলো বাংলায় তো High Cpc কিওয়ার্ড খুঁজে পাওয়া যায় না। তাহলে কিভাবে আমি High Cpc কিওয়ার্ড নিয়ে কাজ করবো?

পড়ুন  – টাকা ইনকাম করার সহজ উপায় বাংলাদেশে

আচ্ছা বলুন তো Adsense Cpc কি শুধুই High Cpc কিওয়ার্ডের উপর নির্ভর করে?? না শুধু High Cpc কিওয়ার্ড নিয়ে কন্টেন্ট লিখলেই কিন্তু আপনার সাইটের cpc বাড়বে না। Cpc মুলত নির্ভর করে ভিজিটরের উপর। ভিজিটরের  বিহ্যাবিয়্যার, কান্ট্রি এসবের উপর নির্ভর করে Cpc।  আপনি লোন, ইন্সুইরেন্স, সফটওয়্যার, এডুকেশন ( এগুলো High cpc নিশ)  নিয়ে কন্টেন্ট লিখলেন কিন্তু আপনার ভিজিটর আসলো বাংলাদেশ থেকে তাহলে কিন্তু আপনি হাই cpc কিওয়ার্ড নিয়ে কাজ করেও ভালো ফলাফল পাবেন না। কেন পাবেন না?

See also  অনলাইন ইনকাম ২০২৩ - টাকা ইনকাম করার সহজ উপায় বাংলাদেশে

Adsense Cpc

তার কারন হলো গুগল এডসেন্স এড দেখায় ভিজিটরের বিহ্যাবিয়ারের উপর।  আমরা সারাদিন কি কি সার্চ করি,  কোন ওয়েবসাইট ব্রাউজ করি মোটা কথা আমরা কিসে বেশী ইন্টারেস্টেড মুলত সেই বিষয়েই এড শো করে আমাদের সামনে। আবার ধরুন আপনি বাংলাদেশ থেকে বিদেশী কনো সাইট ভিজিট করতেছেন তবুও কিন্তু বেশীরভাগ ক্ষেত্রে আপনাকে বাংলাদেশী এডই দেখায়। কেন দেখায় কারন আপনি এসব বিষয়েই ইন্টারেস্টিং বেশী। গুগল ভিজিটরদের এমন কনো বিজ্ঞাপন দেখায় না, যে বিজ্ঞাপন দেখে ভিজিটরের ক্লিক করার চান্স ০ %।

হ্যা ঠিক এই থিংক কাজে লাগিয়েই মুলত আমি আমার বাংলা সাইটের cpc বাড়ানোর চেষ্টা করেছি।  এখন আমার Cpc এভারেজ ২০ সেন্ট আলহামদুলিল্লাহ।

কিভাবে বাড়াবেন বাংলা সাইট Adsense CPC 

 

বাংলা কন্টেন্ট লিখেও আপনি যদি ভালো Cpc পেতে চান তবে আপনাকে একটু ভিন্ন দৃষ্টিকোণ থেকে কিওয়ার্ড রিসার্চ করতে হবে।

আপনাকে এমন কিছু বাংলা কিওয়ার্ড  খুঁজে বের করতে হবে,  যেসব কিওয়ার্ড সারা বিশ্বব্যাপি সার্চ হয়।  পৃথিবীর সকল দেশে থাকা বাংলা ভাষাভাষি মানুষ যেসব কিওয়ার্ড নিয়ে সার্চ করে সেসব কিওয়ার্ড নিয়ে কন্টেন্ট লিখলেই দেখবেন বিভিন্ন দেশ থেকে ভিজিটর আসছে বিভিন্ন দেশের ক্লিকও আসছে। আর যখনি আপনি Uk, USa,  কানাডা, নেদারল্যান্ডস, সহ High Cpc  কান্ট্রি থেকে এড ক্লিক পাবেন তখনি আপনার এভারেজ Cpc বেড়ে যাবে ইনশাআল্লাহ।

 

শেষকথাঃ

 

এতক্ষণ এডসেন্স Cpc নিয়ে অনেক কথা বললাম।  ভুল হওয়াটা স্বাভাবিক। ভুল হলে ক্ষমা করে দেবেন৷ কিছু জানার থাকলে কমেন্ট বক্সে লিখে ফেলুন।  সামনে আবার দেখা হবে ভিন্ন কনো টপিক নিয়ে ততক্ষণ পর্যন্ত ভালো থাকুন সুস্থ থাকুন Edutunebd এর সাথে থাকুন।।

 

Leave a Comment