বিদেশ যাওয়ার জন্য পুলিশ ক্লিয়ারেন্স আবেদন করার নিয়ম

বিদেশ যাওয়ার জন্য পুলিশ ক্লিয়ারেন্স করার নিয়ম

হ্যালো প্রিয় বন্ধুরা, আশা করি আপনারা সকলেই অনেক ভালো আছেন। আপনাদের কে আমাদের এই সাইটে আমার পক্ষ থেকে জানাই স্বাগতম। আজকের পোস্ট এ আমি আপনাদের সাথে বিদেশ যাওয়ার জন্য পুলিশ ক্লিয়ারেন্স করার নিয়ম এই বিষয় টি নিয়ে কথা বলবো। তো চলুন দেরি না করে পোস্ট টি শুরু করে দেওয়া যাক।

 

পুলিশ ক্লিয়ারেন্স কী

 

যে কোনো দেশের একজন সু নাগরিক কিংবা কোনো অপরাধের সাথে জড়িত নেই এর পক্ষে পুলিশের প্রত্যায়নকেই পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট হিসেবে গণ্য করা হয়। মূলত কোনো অপরাধীর পক্ষে এই সার্টিফিকেট পাওয়া সম্ভব নয়।

 

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট কিভাবে পাওয়া যাবে

 

আপনার যদি প্রয়োজনীয় সকল কাগজপত্র থাকে তবেই আপনি পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাবেন। এখন অনলাইনেও ফ্রম পূরণের সাহায্য অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়া যায়। অনলাইনে আবেদন করলে আপনার ঠিকানার আসেপাশের থানায় সেটা ফরওয়ার্ড করা হয়।

এরপর থানা থেকে প্রয়োজনীয় কাজগ পত্র নিয়ে যেতে বললে সেখানে যেতে হবে। থানা থেকে যদি আপনাকে সন্তোষ জনক তথ্য দেওয়া হয় তবেই আপনি ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাবেন।

 

আরো পড়ুনঃ কানাডা যাওয়ার সহজ উপায়। কানাডা যাওয়ার ভিসা – ২০২৩ সম্পর্কে বিস্তারিত।

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট করতে কি কি লাগে

 

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার জন্য কিছু তথ্য সহ কিছু কাগজ পত্র এর প্রয়োজন হয়। নিম্নে আপনাদের জন্য সে সম্পর্কে জানানো হলো।

১. পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার জন্য প্রথমেই অনলাইনে আবেদন করতে হবে।

২. কম করে হলেও ৩ মাসের মেয়াদ আছে এমন পাসপোর্ট লাগবে।

৩. পাসপোর্ট অনুযায়ী নিজের বর্তমান বা স্থায়ী ঠিকানা টি কোন একটি মেট্রো পলিটন অথবা জেলা পুলিশের আওতাধীন হতে হবে।

৩. বিদেশে অবস্থানকারী বাংলাদেশী নাগরিক গণ এর ক্ষেত্রে সংশ্লিষ্ট দেশে বাংলাদেশ দূতাবাস থেকে সত্যায়িত পাসপোর্টের তথ্য পাতার স্ক্যানড কপি প্রয়োজন হবে।

৪. বিদেশী নাগরিক দের ক্ষেত্রে, জন্মগ্রহণ করা দেশের Justice of Peace থেকে সত্যায়িত পাসপোর্টের তথ্য পাতার স্ক্যানড কপি লাগবে।

৫. বাংলাদেশ ব্যাংক কিংবা সোনালী ব্যাংক এর যে কোন শাখা থেকে পুলিশ ক্লিয়ারেন্স কোডে ৫০০ টাকা অনলাইন কিংবা অফলাইনে চালান করতে হবে। ক্রেডিট বা ডেবিট কার্ড কিংবা বিকাশের মাধ্যমে অনলাইনে চালান পরিশোধ করতে পারবেন। পুলিশ ক্লিয়ারেন্স চালান কোডঃ ১-৭৩০১-০০০১-২৬৮১

বিদেশ যাওয়ার জন্য পুলিশ ক্লিয়ারেন্স করার নিয়ম

 

বিদেশ যাওয়ার জন্য পুলিশ ক্লিয়ারেন্স করার নিয়ম
বিদেশ যাওয়ার জন্য পুলিশ ক্লিয়ারেন্স করার নিয়ম

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট আবেদন করার নিয়ম

 

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার জন্য প্রথমে আপনাকে উপরে বলা জিনিস গুলো থাকতে হবে। এর পর নিম্নে বলা উপায় গুলো অনুসরণ করে আপনাকে অনলাইনের কাজ শেষ করতে হবে।

১. প্রথমেই পুলিশ ক্লিয়ারেন্স এর ওয়েব সাইটে আপনাকে যেতে হবে। পুলিশ ক্লিয়ারেন্স এর ওয়েব সাইট লিংক ppc.police.gov.bd .

২. ওয়েব সাইটে প্রবেশের পর বাম সাইডে রেজিস্টেশন বাটন পাবেন। সেখানে ক্লিক করে দিবেন।

৩. সেখানে একটি ফ্রম পাবেন। সেই ফ্রমে প্রথম বক্সে নাম দিতে বলবে সেখানে পাসপোর্ট অনুযায়ী আপনার নাম দিয়ে দিবেন।

৪. এরপর দুটি বক্স এ যথাক্রমে মোবাইল নাম্বার ও জাতীয় পরিচয় পত্র এর নাম্বার দিয়ে দিবেন।

৫. Email বক্সে আপনার সচল থাকা ইমেইল টি দিয়ে দিবেন।

৬. এরপর পাসওয়ার্ড ও কনফর্ম পাসওয়ার্ড দিয়ে দিবেন।

৭. আপনি যদি বিদেশি নাগরিক বা শিশু হন তাহলে পাশের Foreign / child বক্সে ক্লিক কর৩ টিক দিয়ে দিন।। এরপর ক্যাপচা পূরণ করে Continue বাটনে ক্লিক করে দিন।

৮. উপরের কাজ গুলো সম্পূর্ণ করে আপনার ফোন বা কম্পিউটার এর স্ক্রিনে একটি কোড আসবে। নিম্নে আমি একটি কোড এর উদাহরণ দিচ্ছি। যেমনঃ PPC AV 6133

৯. সেই কোড টি আপনাদের মেসেজের মাধ্যমে প্রেরণ করতে হবে। এর জন্য মোবাইলের মেসেজ অপশনে যান এবং টাইপ করুন PCC AV 6133

[বিদ্রঃ এখানে 6133 এর যায়গায় আপনার স্ক্রিনে আশা কোডটি দিতে হবে।]

১০. মেসেজ টাইপের পর সেটি সেন্ড করুন 26969 নম্বরে।

১১. উপরোক্ত কাজ সঠিক ভাবে করলে আপনার একাউন্ট ভেরিফিকেশন হয়ে যাবে। ভেরিফিকেশন হয়ে গেলে আপনার ফোনে মেসেজ আসবে, “Your account is verified successfully” .

১২. এবার ওয়েব সাইটের হোম পেজ এ ফিরে যান এবং মোবাইল নাম্বার ও পাসওয়ার্ড দিয়ে লগ ইন করে নিন।

১৩. এবার উপর এর মেন্যুবার থেকে “Apply” ক্লিক করে দিন। এখানে পুলিশ ক্লিয়ারেন্স আপনার কেন প্রয়োজন সেটা সিলেক্ট করতে হবে। মূলত বিদেশ যাওয়ার জন্য পুলিশ ক্লিয়ারেন্স এর আবেদন অনলাইনে করতে হয়। অন্যান্য যেকোনো প্রয়োজনে লিখিত আবেদন করা লাগে। বিদেশ যাওয়ার জন্য প্রয়োজন হলে, Go abroad টিক দিয়ে যে দেশে যাবেন সেই দেশের নাম সিলেক্ট করুন।

১৪. এবার আপনাকে পাসপোর্ট অনুযায়ী সকল তথ্য পূরণ কর‍তে হবে। এবং আপনার একটি পাসপোর্ট সাইজের ছবি আপলোড করতে হবে। তবে ছবির সাইজ যেন 150 kb এর কম হয় যেনো তা খেয়াল রাখবেন।

১৫. এবার আপনাকে পাসপোর্ট অনুযায়ী জরুরী যোগাযোগ এর ঠিকানা ক স্থায়ী ঠিকানা লিখে দিন।

১৬. আপনার বর্তমান ঠিকানা অনুযায়ীই Police SB Office ও Police Thana আপনার আবেদন তদন্ত করে দেখবে, তাই বর্তমান ঠিকানা সঠিকভাবে লিখুন।

১৭. এখন আপনাকে Passport সহ অন্যান্য প্রয়োজনীয় সকল ডকুমেন্ট, যেমনঃ জাতীয় পরিচয় পত্র, জন্ম নিবন্ধন আপলোড করতে হবে।

১৮. এবার আপনার সব তথ্য চেক দিয়ে দিন। সব তথ্য ঠিক থাকলে Final Submit অপশনে টিক দিয়ে Confirm বাটনে ক্লিক করে দিন।

১৯. আবেদন সাবমিট করার পর, আপনাকে চালান দিতে বলবে। এর জন্য আপনি ৩ টি মাধ্যমে টাকা প্রদান করতে পারবেন। নিম্নে সেই মাধ্যম গুলো বলা হলোঃ

  • সোনালী বিল পেমেন্ট এর মাধ্যমে (ইনস্ট্যান্ট ভেরিফাই হবে)
  • ই চালান এর মাধ্যমে (১ কর্মদিবস পর ভেরিফাই হবে।
  • অফলাইন চালান এর মাধ্যমে (১ কর্মদিবস পর ভেরিফাই হবে)

ব্যাস এই কাজ গুলো পূর্ণ করার মাধ্যমে আপনারা আপনাদের পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এর আবেদন করতে পারবেন। আর এগুলো সঠিকভাবে পূর্ণ করার মাধ্যমে আপনারা খুব সহজে আবেদন করতে পারবেন।

 

শেষ কথাঃ

 

তো প্রিয় বন্ধুরা আজকের এই পোস্ট এ আপনারা জানলেন, বিদেশ যাওয়ার জন্য পুলিশ ক্লিয়ারেন্স করার নিয়ম সম্পর্কে । আশা করছি এই পোস্ট টি আপনাদের কাছে অনেক টা ভালো লেগেছে।

ভালো লেগে থাকলে কিন্তু অবশ্যই কমেন্ট করে জানাবেন আমাদের। আর এরকম সব পোস্ট পেতে প্রতিদিন ভিজিট করতে থাকুন আমাদের এই ওয়েব সাইট টি তে। আবার দেখা হবে পরবর্তী কোনো পোস্ট এ। সে পর্যন্ত সকলে ভালো থাকুন সুস্থ থাকুন। আল্লাহ হাফেয।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *