ব্রণের কালো দাগ দূর করার উপায়

হ্যালো প্রিয় বন্ধুরা, আশা করি আপনারা সকলেই অনেক ভালো আছেন। আপনাদের কে আমাদের এই সাইটে আমার পক্ষ থেকে জানাই স্বাগতম। আজকের পোস্ট এ আমি আপনাদের সাথে ব্রণের কালো দাগ দূর করার উপায় এই বিষয় টি নিয়ে কথা বলবো। তো চলুন দেরি না করে পোস্ট টি শুরু করে দেওয়া যাক।

 

আপনারা কিন্তু অনেকেই সার্চ করে থাকেন এই ব্রন সম্পর্কে। অনেকেই এটি সম্পর্কে জানতে চান। তাই আপনাদের সুবিধার জন্য আজকে আমরা এই টপিক টি নিয়ে আর্টিকেল সাজিয়েছি। আমরা আজকের পোস্ট এ ব্রণের কালো দাগ দূর করার উপায়, ব্রণ থেকে দূরে থাকার উপায়, ব্রণ হলে কিভাবে তা দ্রুত সারানো যায় ইত্যাদি বিষয়ে জানবো।

ব্রন হওয়া এখন সবার জন্য একটি স্বাভাবিক বিষয়। এই ব্রন মূলত হয়ে থাকে বয়ঃসন্ধি কাল থেকে। বয়ঃসন্ধি কাল শুরু হওয়ার পর থেকেই আমাদের শরীরে নানা পরিবর্তন দেখা দেয়। তার মধ্য একটি হলো ব্রন হওয়া। যাদের মাত্রই বয়ঃসন্ধি কাল শুরু হয়েছে তাদের মুখে ব্রন হলে অনেক ঘাবরে যায়।

তো এতে ঘাবরানোর কিছুই নেই। এটি এমনি এমনিই কিছুদিন পর ঠিক হয়ে যায়। তবে অনেকদিন এর দাগ থাকে মুখে। আবার অনেকেই ব্রন কে হাত দিয়ে গেলে ফেলেন এতে আরো বড় ভুল করেন। এতে ব্রণের কালো দাগ হয়ে যায়। তো এই ভুল করবেন না কখনোই।

 

আরো পড়ুনঃ ক্যালসিয়াম ট্যাবলেট এর নাম

ব্রন কেন হয়ে থাকে

 

ব্রন মূলত দেখা যায় শরীরের পানি শূণ্যতা দেখা দিলে। এছাড়াও আরো নানা কিছু সমস্যার জন্য মুখে ব্রন দেখা দেয়। মুখে অতিরিক্ত ক্যামিকেল যুক্ত ক্রিম লাগালে, মুখে ময়লা থাকলে ইত্যাদি আরো নানা কারণে মুখে ব্রন দেখা দেয়। এবং মাঝে মাঝে ব্রণের কালো দাগ ও হয়ে যায়।

 

ব্রণের কালো দাগ থেকে বাচার উপায়

 

মুখে ব্রন উঠলে অনেকেই হাত দিয়ে সেটা গেলে দেন। ফলে সেখানে স্বাভাবিক ভাবে সেরে যাওয়ার তুলনায় বেশি সমস্যা দেখা দেয়। হাত দিয়ে গেলে দিলে ব্রণের কালো দাগ হয়ে যায়। তো এর জন্য ব্রন হলে তা হাত দিয়ে বেশি ঘাটবেন না।

 

ব্রন থেকে বাচার উপায়

 

ব্রন থেকে বাচার জন্য কয়েকটা উপায় আছে। আপনারা যদি সেগুলো ভালো মতো ফলো করেন তাহলে আপনার আশা করা যায় ব্রন উঠবে না। নিম্নে সেই উপায় গুলো দেওয়া হলো।

১. বেশি বেশি পানি পান করুনঃ বেশি বেশি পানি পান করে ব্রন উঠার সম্ভাবনা কমে যায়। আর একজন সুস্থ্য ও স্বাভাবিক মানুষের দিনে কমপক্ষে ২ লিটার করে পানি খাওয়া উচিত।

২. ত্বক পরিষ্কার রাখবেনঃ ত্বক সর্বদা পরিষ্কার রাখার চেষ্টা করবেন। কেননা ব্রন কিন্তু শরীরের ময়লা থেকেও হতে পারে।

৩. মুখের মেকআপ ভালো করে পরিষ্কার করবেনঃ আপনি যদি একজন মেয়ে হন তাহলে মেকআপ ব্যবহার করা অনেকটাই স্বাভাবিক। তবে কোথাও যাওয়ার পর বাসায় ফিরে এসে মেকআপ ভালো করে মুখ থেকে তুলে ফেলবেন। কারণ এতে অনেক ক্যামিকাল থাকে যা ত্বকের জন্য খুব একটা ভালো না।

৪. অপরিষ্কার হাতে ব্রন না ধরাঃ যদি আপনার ব্রন হয়ে যায় তাহলে ময়লা হাতে সেটা ধরবেন না। এতে ব্রণের কালো দাগ হয়ে যাওয়ার সম্ভাবনা আছে।

৫. ভুলভাল ক্রিম বা লোসন মাখবেন নাঃ অনেকেই বিজ্ঞাপন দেখে নানা ক্রিম বা লোসন মুখে মেখে থাকেন। সেটা থেকে বিরত থাকুন। দেখে শুনে ভালো ক্রিম মুখে দিবেন।

তো এই উপায় গুলো যদি একটু ভালো ভাবে ফলো করতে পারেন তাহলে ব্রন থেকে অনেকটা ভালো থাকতে পারবেন।

 

ব্রণের কালো দাগ দূর করার উপায়
ব্রণের কালো দাগ দূর করার উপায়

ব্রণের কালো দাগ থেকে বাচার ঘরোয়া উপায়

 

আপনারা জানেন কী না জানি না, ব্রণের কালো দাগ থেকে বাচার জন্য ত্বক ভালো থাকা প্রয়োজন। আর ত্বক ভালো রাখার জন্য কিছু ঘরোয়ার উপায় আছে। আপনারা চাইলে সেগুলো দেখতে পারেন। যেমনঃ

১. কমলা লেবুর খোসা,
২. পাতি লেবুর রস,
৩. নারিকেল তেল,
৪. হলুদ,
৫. অ্যালোভেরা,

ইত্যাদি আরো নানা জিনিস আছে যা আমরা প্রায় ঘরেই পেয়ে যাই। এগুলো মুখের ত্বকে লাগালে ব্রণের কালো দাগ থেকে মুক্তি পাবেন।

শেষ কথাঃ

 

তো প্রিয় বন্ধুরা আজকের এই পোস্ট এ আপনারা জানলেন, ব্রণের কালো দাগ দূর করার উপায়, ব্রণ থেকে দূরে থাকার উপায়, ব্রণ হলে কিভাবে তা দ্রুত সারানো যায় ইত্যাদি। আশা করছি এই পোস্ট টি আপনাদের কাছে অনেক টা ভালো লেগেছে।

ভালো লেগে থাকলে কিন্তু অবশ্যই কমেন্ট করে জানাবেন আমাদের। আর এরকম সব পোস্ট পেতে প্রতিদিন ভিজিট করতে থাকুন আমাদের এই ওয়েব সাইট টি তে। আবার দেখা হবে পরবর্তী কোনো পোস্ট এ। সে পর্যন্ত সকলে ভালো থাকুন সুস্থ থাকুন। আল্লাহ হাফেয।

Leave a Comment