মেমোরি কার্ড থেকে মুছে যাওয়া ছবি ফিরিয়ে আনুন

মেমোরি কার্ড থেকে মুছে যাওয়া ছবি ফিরিয়ে আনুন

 

হ্যালো প্রিয় বন্ধুরা, আশা করি আপনারা সকলেই অনেক ভালো আছেন। আপনাদের কে আমাদের এই সাইটে আমার পক্ষ থেকে জানাই স্বাগতম। আজকের পোস্ট এ আমি আপনাদের সাথে মেমোরি কার্ড থেকে মুছে যাওয়া ছবি ফিরিয়ে আনুন এই বিষয় টি নিয়ে কথা বলবো। তো চলুন দেরি না করে পোস্ট টি শুরু করে দেওয়া যাক।

 

মেমোরি কার্ড থেকে মুছে যাওয়া ছবি ফিরিয়ে আনুন

 

যদি মোবাইল এর স্টোরেজ একটু কম হয়ে থাকে, বা বেশি হওয়ার পরেও আমাদের প্রয়োজনীয় কাজ তার দ্বারা হয় না তবে আমরা কিন্তু বেশির ভাগ সময় ই এক্ট্রা একটা মেমোরি কার্ড মোবাইল এ ব্যবহার করে থাকি। তবে অনেক সময় কারণ – অকারণ অনেক সমস্যার জন্য আমাদের মেমোরি কার্ড টি কে ফরমেট দেওয়ার প্রয়োজন পরে।

কিংবা অনেক সময়ই নিজের অজান্তেই মেমোরি কার্ডের সব কিছু ডিলিট হয়ে যায় বা এক কথায় যাকে বলে ফরমেট হয়ে যায়। এর জন্য মেমোরি তে থাকা অনেক প্রয়োজনীয় ডকুমেন্ট ডিলিট হয়ে যায়। যার কারণে আমাদের নানা অসুবিধায় পড়তে হয়।

বিশেষ মেমোরি তে থাকা স্মৃতিময় ছবি গুলো ডিলিট হয়ে যায়। তো এমতাবস্থায় আমাদের কিন্তু অনেকটাই ঝামেলায় পড়তে হয়। তবে কেমন হয় বলুন তো যদি সেই হারিয়ে যাওয়া বা ডিলিট হয়ে যাওয়া ছবি গুলো আবার ফিরিয়ে আনা যায়? নিশ্চয়ই তা ভালো হবে!

তো আজকে আমরা জানবো মেমোরি কার্ড থেকে মুছে যাওয়া ছবি ফিরিয়ে আনার সম্পূর্ণ নিয়ম সম্পর্কে। আর এরই সাথে মেমোরিকে কিভাবে নিরাপদে রাখা যায় সে সম্পর্কে একদম শেষে কিছু বিস্তারিত আলোচনা থাকবে। আশা করি সম্পূর্ণ পোস্ট টি পড়লে তা আপনাদের কাজে লাগবে।

See also  ভালো মেমোরি কার্ড চেনার উপায়

 

মেমোরি কার্ড থেকে ছবি ডিলিট হয়ে যাওয়ার কারণ

 

মেমোরি কার্ড থেকে নানা কারণেই আমাদের ছবি ডিলিট হয়ে যায়। যার মধ্য অন্যতম একটি কারণ হলো অসাবধনবসত ডিলিট বাটনে ক্লিক করে ফেলা। আবার অনেক সময় ফরমেট অপশন এও না চাইতেও ক্লিক লাগায় সব কিছু ডিলিট হয়ে যায়।

 

আরো পড়ুনঃ মোবাইলে মেমোরি কার্ড শো করছে না। ঠিক করুন এখনি!

 

আবার অনেক ক্ষেত্রে অনেকে মজার ছলেও আমাদের মেমোরি কার্ড টি কে ফরমেট দিয়ে ফেলে। তো এর জন্য আমাদেরকে সাবধান থাকতে হবে। তবে যদি ছবি ডিলিট হয়ে যায় মেমোরি কার্ড থেকে তবে কিভাবে তা ফেরত আনা যায় আজকে সেই বিষয় নিয়ে আলোচনা করবো।

 

মেমোরি কার্ড থেকে মুছে যাওয়া ছবি ফিরিয়ে আনুন

 

আপনার ফোনে যদি গুগল ফটো এপটি থাকে (যদিও সব ফোনেই থাকে এটি) তবে সেটা আপনারা ব্যবহার করে ডিলিট হওয়া ছবি ফেরত পেতে পারবেন। এর জন্য গুগল ফটো এপ ওপেন করবেন, তবে সেখানে আগের ডিলিট করা ছবি পেয়ে যাবেন। তবে সব সময় এটা কাজ করে। অনেক ছবি এটা ফেরত আনতে পারে না।

এর জন্য আমাদের একটি নির্ভরযোগ্য এপ এর প্রয়োজন হবে। সেটা আমরা চাইলেই প্লে স্টোর থেকে পেয়ে যেতে পারবো। আজকে আমরা এমন ২ টি এপ সম্পর্কে কথা বলবো যে গুলো থেকে আপনারা খুব সহজেই মেমোরি কার্ড থেকে মুছে যাওয়া ছবি ফিরিয়ে আনা সম্ভব হবে।

তো চলুন এবার মেমোরি কার্ড থেকে মুছে যাওয়া ছবি ফিরিয়ে আনার সেই ২ টি ভালো এপ সম্পর্কে জেনে নেওয়া যাক।

 

Dumpster (ডুম্পস্টার)

 

অফলাইন এবং নির্ভরযোগ্য একটি এপ হলো এই এপ টি। এর মাধ্যমে খুব সহজেই মেমোরি কার্ড থেকে মুছে যাওয়া ছবি ফিরিয়ে আনা যাবে। এই এপ টি ব্যবহার করতে কোনো প্রকার ইন্টারনেট কানেকশন লাগবে না। এই এপ টি এর দুটি ভার্সন আছে। একটি ফ্রি ও আরেকটি প্রিমিয়াম। তবে প্রিমিয়াম টি কিনে টাকা নষ্টের প্রয়োজন নেই।

See also  এন্টিভাইরাস কি? মোবাইলের জন্য সেরা ৭ টি এন্টিভাইরাস সফটওয়্যার

ফ্রি ভার্সন থেকেই সব সুবিধা পেয়ে যাবেন এটা থেকে। আর এই এপ টি থেকে শুধু ছবি না, চাইলে মেমোরি কার্ডের ডিলিট হয়ে যাওয়া অডিও, ভিডিও ইত্যাদি ডকুমেট ও ফেরত আনতে পারবেন।

এই এপটি প্লে স্টোর এ ৩.৯ রেটিং পেয়েছে এবং এটি ৫৫০ হাজার রিভিউ পেয়েছে। এই এপ টি এর ডাউনলোড সংখ্যা প্রায় ৫ মিলিয়ন। এই এপটি প্লে স্টোর থেকে ১৪ এমবি থেকে ডাউনলোড করতে পারবেন। তবে কিছু ডিভাইসে এটা হালকা বেশি বা হালকা কম হতে পারে। নিচে এই এপটি এর ডাউনলোড লিংক দেওয়া আছে।

Download Dumpster From Play Store

মেমোরি কার্ড থেকে মুছে যাওয়া ছবি ফিরিয়ে আনুন
মেমোরি কার্ড থেকে মুছে যাওয়া ছবি ফিরিয়ে আনুন

Disk Digger

 

আরো একটি জনপ্রিয় মেমোরি কার্ড থেকে মুছে যাওয়া ছবি ফিরিয়ে আনার এপ হলো এই ডিস্ক ডিগার। এই এপ ব্যবহার করেও আপনারা সেইম প্রসেস এ ডিলিট হওয়া ছবি ফিরিয়ে আনতে পারবেন।

এই এপটি প্লে স্টোর এ ৪.০ রেটিং পেয়েছে এবং এটি ৫৬১ হাজার রিভিউ পেয়েছে। এই এপ টি এর ডাউনলোড সংখ্যা প্রায় ৫.৩ মিলিয়ন। এই এপটি প্লে স্টোর থেকে ৩.৬ এমবি থেকে ডাউনলোড করতে পারবেন। তবে কিছু ডিভাইসে এটা হালকা বেশি বা হালকা কম হতে পারে। নিচে এই এপটি এর ডাউনলোড লিংক দেওয়া আছে।

Download Disk Digger From Play Store

ছবি রিকোভার করা অন্যান্য এপস

 

ছবি রিকোভার করার জন্য আরো অনেক এপস ভালো অনেক ভালো ভালো। তবে সব গুলো সম্পর্কে তো বলা আর সম্ভব নয়! তাই নিচে আরো কয়েকটি ছবি রিকোভার করার এপ এর নাম এবং সাথে ডাউনলোড লিংক নিচে দেওয়া হলো।

 

1. File Recovery – Download
2. Deleted Photo Recover – Download
3. Deleted Photo Recovery (Rest) – Download

মেমোরি কার্ড কিভাবে সুরক্ষিত রাখা যায়

 

See also  ইমু সফটওয়ার নামাবো। ইমু ডাউনলোড লিংক

অনেক সময় আমাদের মেমোরি কার্ড আমাদের ভুলের জন্যই নষ্ট হয়ে যায়। তো এর জন্য আমাদের যা যা করা উচিত সে সম্পর্কে নিচে কয়েকটি টিপস দেওয়া হলো।

১. মেমোরি কার্ড পরিষ্কার রাখাঃ এখানে পরিষ্কার বলতে মেমোরি কার্ড থেকে সব ডিলিট করে সেটা পরিষ্কার রাখা। এর মানে হলো মেমোরি কার্ড কে ধুলোবালি থেকে পরিষ্কার রাখা।

২. এন্টিভাইরাস ব্যবহার করাঃ মোবাইল এ এন্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার করা হলো আরো একটি ভালো পদ্ধতি মেমোরি কার্ড সুরক্ষিত রাখার। অনেক সময় মোবাইল এ ভাইরাস এটাক এর জন্য মেমোরি কার্ড নষ্ট হয়ে যায়। তো এর জন্য মেমোরি কার্ডকে সুরক্ষিত রাখার জন্য মোবাইল এ এন্টিভাইরাস ব্যবহার করতে হবে।

 

আরো পড়ুনঃ এন্টিভাইরাস কী? মোবাইল এর জন্য ৭ টি এন্টিভাইরাস সফটওয়্যার এর নাম।

 

৩. মেমোরি কার্ডে ঘষাঘষি না করাঃ অনেক সময় মেমোরি কার্ড এ হালকা সমস্যা হলে তা ব্লেড বা স্টিল দিয়ে ঘষাঘষি করলে তা নষ্ট হয়ে যায়। এটা করলে মেমোরি কার্ড ভালো হয় এটা ঠিক কথা, তবে তা করার জন্য সার্ভিস সেন্টারে যাবেন। এটা প্রফেশনালদের কাজ।

 

শেষ কথা

 

তো প্রিয় বন্ধুরা আজকের এই পোস্ট এ আপনারা জানলেন, মেমোরি কার্ড থেকে মুছে যাওয়া ছবি ফিরিয়ে আনার নিয়ম, কোন কোন এপ দিয়ে মেমোরি কার্ড থেকে মুছে যাওয়া ছবি ফিরিয়ে আনা যায় ইত্যাদি বিষয় সম্পর্কে। আশা করছি এই পোস্ট টি আপনাদের কাছে অনেক টা ভালো লেগেছে।

ভালো লেগে থাকলে কিন্তু অবশ্যই কমেন্ট করে জানাবেন আমাদের। আর এরকম সব পোস্ট পেতে প্রতিদিন ভিজিট করতে থাকুন আমাদের এই ওয়েব সাইট টি তে। আবার দেখা হবে পরবর্তী কোনো পোস্ট এ। সে পর্যন্ত সকলে ভালো থাকুন সুস্থ থাকুন। আল্লাহ হাফেয।

 

Leave a Comment