মোবাইলে মেমোরি কার্ড শো করছে না। ঠিক করুন এখনি!

মোবাইলে মেমোরি কার্ড শো করছে না। ঠিক করুন এখনি!

 

হ্যালো প্রিয় বন্ধুরা, আশা করি আপনারা সকলেই অনেক ভালো আছেন। আপনাদের কে আমাদের এই সাইটে আমার পক্ষ থেকে জানাই স্বাগতম। আজকের পোস্ট এ আমি আপনাদের সাথে মোবাইলে মেমোরি কার্ড শো করছে না ঠিক করার উপায় এই বিষয় টি নিয়ে কথা বলবো। তো চলুন দেরি না করে পোস্ট টি শুরু করে দেওয়া যাক।

 

মোবাইলে মেমোরি কার্ড শো করছে না। ঠিক করুন এখনি!

 

বর্তমানে আমরা প্রায়ই নানা কাজেই মোবাইলে মেমোরি কার্ড ব্যবহার করি। কেননা অনেক ফোনেই স্টোরেজ থাকে অনেক কম বা বেশি থাকার পরেও আমাদের তা দিয়ে সম্পূর্ণ কাজ পূরণ হয় না। তো এর জন্য আমরা মেমোরি কার্ড ব্যবহার করি।

তবে অনেক সময় দেখা যায় যে, মোবাইলে মেমোরি কার্ড শো করে না। এর কারণ হিসেবে অনেক গুলো কারণই রয়েছে। আবার অনেক সময় মেমোরি কার্ডে ছোট খাটো কিছু সমস্যার জন্যও মোবাইলে মেমোরি কার্ড শো করে না। এ সময় অনেকেই আমরা ধরে নেই যে মেমোরি কার্ড টা হয়তো আসলেই নষ্ট হয়ে গেলো।

তবে অনেক ক্ষেত্রে মেমোরি কার্ড নষ্ট হয় না, কিছু ছোট খাটো সমস্যা হয়। যেটা চাইলে আমরাই সলভ করতে পারি এবং মেমোরি কার্ডকে পুনরায় ব্যবহার করতে পারি। তো আজকে আমরা মেমোরি কার্ড এর কয়েকটি ছোট সমস্যা নিয়ে কথা বলবে যে গুলো চাইলে আমরা নিজেরাই সলভ করে নিতে পারবো।

 

মোবাইলে মেমোরি কার্ড শো করছে না। ঠিক করুন এখনি!
মোবাইলে মেমোরি কার্ড শো করছে না। ঠিক করুন এখনি!

মোবাইলে মেমোরি কার্ড শো করছে না কেন

 

মোবাইলে মেমোরি কার্ড শো না করার জন্য অনেক গুলো কারণের মধ্য কয়েকটি কারণ অনেকটা কমন। যেগুলা আমরা চাইলে নিজেরাই ঠিক করে নিতে পারবো। তো সেই সমস্যা গুলো হলো।

১. মাউন্ট অথবা ইজেক্ট
২. ইনক্রিপ্ট অথবা ডিক্রিপ্ট
৩. মেমোরি স্টোরেজ কম দেখায়

এই ৩ টি সমস্যা এর জন্য অনেক সময় মোবাইলে মেমোরি কার্ড শো করে না। তবে এই সমস্যা গুলো খুব সহজেই যে কেউ চাইলে ঠিক করে নিতে পারবে। তো চলুন এবার এই সমস্যা গুলো হওয়ার কারণ এবং ঠিক করার উপায় সম্পর্কে জেনে নেই।

See also  ইমু সফটওয়ার নামাবো। ইমু ডাউনলোড লিংক

 

মাউন্ট বা ইজেক্টের জন্য মোবাইলে মেমোরি কার্ড শো করছে না

 

মোবাইলে মেমোরি কার্ড শো করছে না এই কথা টি আসলেই সবার আগেই এই মাউন্ট বা ইজেক্টের সমস্যাই সবার আগে আসে। এই সমস্যা টি দেখা দিলে মোবাইলে যে কোনো মেমোরি কার্ড প্রবেশ করালেও তা সাপোর্ট পায় না।

তো এই সমস্যা এর জন্য অনেকেই মেমোরি কার্ডকে নষ্ট মনে করে। তবে এর জন্য মেমোরি কার্ড নষ্ট হয় না, তবে মোবাইল এ একটি সেটিং অন হয়ে গেলে এই সমস্যা টি হয়। এই সমস্যা টি অন হয় মূলত আমাদের ভুলের জন্যই।

অনেক সময় আমরা মোবাইল এর স্টোরেজ সেটিং এ গিয়ে মাউন্ট বা ইজেক্ট নামের কোনো সেটিং অন করে ফেলি, এর ফলে মোবাইল এ যে মেমোরি কার্ডই প্রবেশ করাই না কেন তা আন সাপোর্ট হয়। এই সমস্যা টি আমরা নিজের ভুলে কিংবা অনেক সময় অন্যদের হাতে মোবাইল গেলে তারা হয়ত মজার ছলে এটি করে বসে।

তো এর ফলে পরে আমাদের নানা সমস্যার সম্মুখীন হতে হয়। মোবাইল এ এক্সট্রা স্টোরেজ না থাকার ফলে আমরা কোনো কিছু সেখানে রাখতেও পারি না। তো এর জন্য আমাদের প্রয়োজন হবে এই সমস্যা টি সলভ করার। তো এই সেটিংস টি অফ করতে হলে কয়েকটি স্টেপ ফলো করতে হবে, যা নিচে দেওয়া হলোঃ

১. প্রথমে মোবাইল এর সেটিংস এ যান।

২. এবার সেটিংস এ থাকা সার্চ অপশন থেকে “Storage” লিখে সার্চ করুন। আর যদি সার্চ অপশন না থাকে তবে কষ্ট করে খুজে নিতে হবে।

৩. Storage অপশন পেয়ে গেলে সেটায় ক্লিক করে দিবেন। এরপর অনেক অপশন পাবেন, সেখান থেকে দেখবেন Mount বা Reject নামে একটি অপশন পাবেন। সেখানে ক্লিক করে দিবেন।

৪. এরপর সেখানে ক্লিক করলে একটি লেখা আসবে যার অর্থ হলো, “আপনার মেমোরি কার্ড এখানে সুরক্ষিত আছে, আপনি চাইলে এটি ফিরিয়ে নিতে পারেন।” তো এই লেখার নিচেই আবার Mount বা Reject নামে একটি অপশন পাবেন, সেখানে ক্লিক করে দিবেন।

ব্যাস এটুকু করলেই দেখবেন মোবাইলে প্রবেশ করানো মেমোরি কার্ড টি আবার শো করা শুরু হয়ে গেছে।

 

আরো পড়ুনঃ হুমকির জিডি করার নিয়ম

See also  মেমোরি কার্ড থেকে মুছে যাওয়া ছবি ফিরিয়ে আনুন

 

ইনক্রিপ্ট অথবা ডিক্রিপ্ট সমস্যার জন্য মোবাইলে মেমোরি কার্ড শো করছে না

 

ইনক্রিপ্ট ও ডিক্রিপ্ট একটি সমস্যা যার জন্য মোবাইলে মেমোরি কার্ড শো করছে না। তো অনেকেই হয়তো এই সমস্যায় পড়েছেন। কিন্তু কেন এই সমস্যা হচ্ছে তাও এখনো জানেন না। তো চলুন আগে এগুলো কী সেটা সম্পর্কে জেনে নেই।

ইনক্রিপ্টঃ আপনি যদি আপনার কোনো ফোন থেকে মেমোরি কার্ডকে ইনক্রিপ্ট করেন তাহলে সেই ফোন ছাড়া অন্য কোনো ফোনে যদি সেই মেমোরি প্রবেশ করান তাহলে আপনি সেই মেমোরি কে ততক্ষণ পর্যন্ত ব্যবহার করতে পারবেন না যতক্ষণ না আগের ফোন থেকে মেমোরিকে ডিক্রিপ্ট করবেন।

ডিক্রিপ্টঃ এক ফোনের ইনক্রিপ্ট করা মেমোরি যদি অন্য ফোনে ব্যবহার করতে চান তবে আগে সেটা ডিক্রিপ্ট করে নিতে হবে না হলে সেটা ব্যবহার করতে পারবেন না আবার ফরমেট ও করতে পারবেন না। তবে কম্পিউটার দিয়ে কমান্ড দিয়ে ফরম্যাট করতে পারবেন।

তো এই ডিক্রিপ্ট এবং ইনক্রিপ্ট করার পদ্ধতি একই। যদি মেমোরিতে আগে থেকে ইনক্রিপ্ট করা থাকে তবে ডিক্রিপ্ট করতে পারবেন, আর কোনো কিছু করা না থাকলে ইনক্রিপ্ট করতে পারবেন একই সেটিংস এ মাধ্যমে। নিচে সেটা দেখে নেই।

১. প্রথমে মোবাইল এর সেটিংস এ যান।

২. এবার ফোনে Storage অপশনে চলে যান, এবং সেখান থেকে Encrypt or Decrypt অপশন টি তে ক্লিক করে দিন।

৩. এবার সেখানে যদি আগে থেকে ইনক্রিপ্ট করা থাকে তবে ডিক্রিপ্ট আর যদি আগে থেকে ডিক্রিপ্ট করা থাকে তবে ইনক্রিপ্ট অপশন দেখাবে। সেখানে ক্লিক করে দিবেন।

৪. এবার ফোনের লক স্ক্রিনের পাসওয়ার্ড চাইবে আপনার থেকে, সেটা দিয়ে দিবেন।

৫. এবার দেখবেন উক্ত প্রসেস টি চালু হয়েছে। এই প্রসেস টি মেমোরিতে থাকা ফাইলের পরিমাণ অনুযায়ী সময় নিবে।

 

মেমোরি কার্ডের স্টোরেজ কম দেখায়

 

মেমোরি কার্ড কিনলেন ৩২ জিবি, কয়েকদিন ব্যবহার করলেন আর সেটা হয়ে গেলো ২ জিবি বা এরও কম। আবার তার উপর মেমোরি কার্ডে কোনো কিছু রাখাও যাচ্ছে না। এই সমস্যার জন্যও মোবাইলে মেমোরি কার্ড শো করছে না।

তো এই সমস্যা টি সমাধান করার জন্য আপনাদের প্রয়োজন হবে একটি কম্পিউটার। কেননা এই কাজটি কম্পিউটারের কমান্ড দিয়ে করতে হবে। তো চলুন জেনে নেই কিভাবে এই কমান্ড গুলো দিবেন।

১. প্রথমে কম্পিউটার ওপেন করে, একটি কার্ড রিডারে মেমোরি কার্ডটি প্রবেশ করিয়ে তা কম্পিউটারের সাথে কানেক্ট করুন।

See also  দুই ছবি একসাথে জোড়া লাগানোর সফটওয়্যার গুলো নিয়ে নিন

২. এবার দেখুন কম্পিউটারে সেটি শো করছে কী না। যদি শো করে তাহলে বুঝবেন তা ঠিক করা যাবে, আর শো না করলে বুঝবেন তা ঠিক করা যাবে না।

৩. যদি মেমোরি কার্ডটি শো করে তবে, এখন থেকে কমান্ড দেওয়া শুরু করুন, তো এর জন্য প্রথমেই কম্পিউটারের Windows এবং R বাটন দুটি এক সাথে ক্লিক করে দিন।

৪. এবার দেখুন কমান্ডের অপশন অন হয়ে গেছে, সেখানে লেখা টাইপ করার একটি যায়গা পাবেন সেখানে, diskpart লিখে এন্টার বাটনে ক্লিক করবেন।

৫. এবার নতুন কমান্ড আসলে সেখানে list disk লিখে এন্টার করে দিন।

৬. এবার দেখবেন সেখানে আপনার কম্পিউটারের সকল মেমোরি গুলো (কম্পিউটারের হার্ডডিস্ক সহ) চলে এসেছে। সেখান থেকে দেখবেন কত নাম্বার ডিস্কে আপনার মেমোরি টি আছে, ভালো করে সেটা বুঝে নিবেন, এখানে ভূল হলে সমস্যা। তবে সাধারণত একদম শেষের টাই হয়ে থাকে।

৭. এবার সেই ডিস্ক নাম্বার টি সেখানে লিখবেন এভাবে, select disk (disk number), [disk number এর যায়গায় নাম্বার টি দিবেন। এবং এন্টার করবেন।

৮. এবার নতুন কমান্ডে select partition 1 লিখে দিয়ে এন্টার করবেন।

৯. এবার লিখবেন delete partition আর এন্টার করবেন।

১০. এরপর partition লিখে এন্টার করে দিবেন।

১১. এবার টাইপ করবেন clean এবং এন্টার বাটনে ক্লিক করে দিবেন।

১২. এরপরে create partition primary লিখে নতুন কমান্ড দিয়ে এন্টার করবেন।

১৩. এরপরে format কমান্ড দিয়ে দিবেন।

এরপর দেখবেন নিচে মেমোরি ফরমেট এর পারসেন্ট দেখাচ্ছে। সেটা ১০০% হয়ে গেলে কমান্ট উইন্ডো ক্লোজ করে দিবেন। দেখবেন মেমোরি একদম ক্লিন হয়ে গেছে একদম নতুন এর মতো।

 

মেমোরি কার্ডের ডাটা রিকোভারির এপ

 

মেমোরি কার্ড অনেক সময় ফরম্যাট করা হয়ে গেলে আগের ডাটা ক্লিয়ার হয়ে যায়। তো এই ডাটা গুলো ফিরে পেতে কিছু এপ ব্যবহার করলে তা ফেরত পাওয়া যায়। নিচে ৩ টি বেস্ট ডাটা রিকোভারি এপ এর নাম দেওয়া হলোঃ-

১। Recuva
২। Prosoft’s Data Rescue
৩। MiniTool Partition Recovery

শেষ কথা

 

তো প্রিয় বন্ধুরা আজকের এই পোস্ট এ আপনারা জানলেন, মোবাইলে মেমোরি কার্ড শো করছে না ঠিক করার উপায়, মেমোরি কার্ডের ডাটা রিকোভারি করার এপস ইত্যাদি বিষয়। আশা করছি এই পোস্ট টি আপনাদের কাছে অনেক টা ভালো লেগেছে।

ভালো লেগে থাকলে কিন্তু অবশ্যই কমেন্ট করে জানাবেন আমাদের। আর এরকম সব পোস্ট পেতে প্রতিদিন ভিজিট করতে থাকুন আমাদের এই ওয়েব সাইট টি তে। আবার দেখা হবে পরবর্তী কোনো পোস্ট এ। সে পর্যন্ত সকলে ভালো থাকুন সুস্থ থাকুন। আল্লাহ হাফেয।

 

Leave a Comment