সকালে ঘুম থেকে উঠার উপকারিতা

হ্যালো ভিউয়ার্স, আশা করি সকলে অনেক ভালো আছেন। আপনাদের কে আমাদের এই সাইটে আমার পক্ষ থেকে জানাই স্বাগতম। আজকের পোস্ট এ আমি আপনাদের সাথে সকালে ঘুম থেকে উঠার উপকারিতা এই বিষয় টি নিয়ে কথা বলবো। তো চলুন দেরি না করে পোস্ট টি শুরু করে দেওয়া যাক।

 

সকালে ঘুম থেকে উঠা অনেকের কাছে বোকামী মনে হলেও সকালে ঘুম থেকে ওঠা কিন্তু আমাদের স্বাস্থ্যর জন্য খুব ভালো। তাছাড়া নানা হাদিসেও আমাদের সকালে ঘুম থেকে উঠার তাগিদ দেওয়া হয়েছে। আজকের এই পোস্ট এ আমরা সকালে ঘুম থেকে উঠার উপকারিতা সম্পর্কে সম্পূর্ণ তথ্য জানবো।

পড়ুন – ঘুম থেকে উঠার দোয়া

সকালে ঘুম থেকে উঠার উপকারিতা

 

সর্বদায় আমাদেরকে বড়রা বলে থাকেন সকাল সকাল ঘুম থেকে উঠার জন্য। কিন্তু সেটাকে আমক্রা তুচ্ছতাচ্ছিল্য করি। কিন্তু সকালে ঘুম থেকে উঠার উপকারিতা সম্পর্কে জানলে আপনি অনেক অবাক হয়ে যাবেন। তো চলুন সকালে ঘুম থেকে উঠার উপকারিতা সম্পর্কে জেনে নেই।

১. কাজের জন্য অনেক সময় পাওয়া যায়ঃ সকাল সকাল ঘুম ঘেকে উঠলে আমরা অতিরিক্ত কিছু সময় পাই আমাদের কাজ করার। ফলে আমাদের গভীর রাত পর্যন্ত আর কষ্ট করে ঘুম নষ্ট করে কাজ করতে হয় না।

২. সকালে ঘুম থেকে উঠলে আমাদের শরীর আর মন দুটোই ফ্রেস থাকে। ফলে দ্রুতই কাজে মন বসে।

৩. সকালের আবহাওয়ার সাথে আশে পাশের কল কারখানার গ্যস কিংবা অন্যান্য অন্যান্য কোনো কেমিক্যাল থাকে না ফলে সেই বায়ু আমাদের জন্য অধিক ভালো।

৪. খুব ভোরে যদি কেউ ঘুম থেকে উঠে তবে তার অকাল মৃত্যু অনেকটা কমে যায়। এটা যুক্তরাজ্যর অনেক ৪ লক্ষ ৩৩ হাজার মানুষের উপর গবেষনা করে জানা গেছে।

৫. যাদের সকালে স্কুল, কলেজ বা অফিস আছে তাদের জন্য ভোরে ঘুম থেকে উঠলে অফিসে যেতে আর কোনো সমস্যা হবে না

৬. সকালে ঘুম থেকে উঠার সব থেকে বড় কারণ হলো ফজরের নামাজ পড়া। কেননা এটি ফরজ নামাজ। এই নামাজ বাদ দিলে গুনাহ হয়। সুতরাং কমপক্ষে গুনাহ থেকে বাচতে সকালে আমাদের ঘুম থেকে উঠা উচিত।

এছাড়াও আরো নানা উপকারিতা আছে সকাল সকাল ঘুম থেকে উঠার। তো চলুন সকালে ঘুম থেকে উঠার সম্পর্কে আরো কিছু জেনে নেই।

 

সকালে ঘুম থেকে উঠার উপকারিতা
সকালে ঘুম থেকে উঠার উপকারিতা

সকালে ঘুম থেকে উঠার হাদিস

আমাদের মহানবি (স.) আমাদের জন্য সকালের প্রতিটি কাজের জন্য বরকত কামনা করেছেন। সখর গামেদি (রা.) হতে বর্ণিত আছে যে, মহানবি (স.) আল্লাহর নিকট দোয়া করেছেন যে,

❝হে আল্লাহ, আমার উম্মতদের জন্য দিনের শুরুর অংশ বরকতময় করুন।❞ (তিরমিজি, হাদিস ১১৯৫)

এছাড়াও সকাল বেলা কাজ করে রিজিক অন্বেষণ করা বরকতময় এবং সফলতা বেশি আসে এই সময়। এ সম্পর্কে রাসুল (স.) হতে বর্ণিত আছে যে,

❝সকালবেলায় রিজিকের অন্বেষণ করো! কারণ, সকালবেলা বরকতপূর্ণ ও সফলতা অর্জনের জন্য উপযুক্ত সময়।❞ (মাজমাউজ জাওয়ায়েদ, হাদিস : ৬২২০)

 

আরো পড়ুনঃ মুসাইফা নামের অর্থ কী?

ভোরে ঘুম থেকে উঠার উপায়

 

ভোরে ঘুম থেকে উঠার জন্য অবশ্যই রাতে তাড়াতাড়ি ঘুমাতে হবে। রাত ১১ টা এর আগে ঘুমানো সব থেকে বেশি ভালো। আর প্রথম দিকে মোবাইল কিংবা অন্য কোনো এলার্ম ঘড়িতে সকালের এলার্ম দিয়ে নিবেন।

প্রথম প্রথম উঠতে কষ্ট হবে। তবে একবার এটার অভ্যাস হয়ে গেলে দেখবেন, আপনি অনেক রাত করে ঘুমালেও ঠিকই খুব সকালে উঠতে পারছেন। তখন আপনার আর ঘুম থেকে উঠতে কোনো কষ্ট ও হবে না।

 

সকালে ঘুম থেকে উঠে ব্যায়াম

 

ব্যায়াম করার জন্য একটি সঠিক সময় হলো সকালে ঘুম থেকে উঠে ব্যায়াম করা। তবে এই সময় ভারি ব্যায়াম গুলা না করে জগিং এর মতো হালকা ব্যায়াম করা উচিত।

বিশেষ করে ডায়াবেটিস রোগিদের সকালে ঘুম থেকে উঠে হাটা হাটি করা উচিত। এতে ডায়াবেটিস কন্ট্রোল এ থাকে। আর সকালে ব্যায়াম করার ক্ষেত্রে খেয়াল রাখবেন ভারি ধরনের ব্যায়াম খালি পেটে না করার জন্য।

 

শেষ কথাঃ

 

তো ভিউয়ার্স আজকের এই পোস্ট এ আপনারা জানলেন সকালে ঘুম থেকে উঠার উপকারিতা এবং সকলা ঘুম থেকে উঠলে আমরা কী কী সুফল পেতে পারি সেই সম্পর্কে। আশা করছি এই পোস্ট টি আপনাদের কাছে অনেক টা ভালো লেগেছে।

ভালো লেগে থাকলে কিন্তু অবশ্যই কমেন্ট করে জানাবেন আমাদের। আর এরকম সব পোস্ট পেতে প্রতিদিন ভিজিট করতে থাকুন আমাদের এই ওয়েব সাইট টি তে। আবার দেখা হবে পরবর্তী কোনো পোস্ট এ। সে পর্যন্ত সকলে ভালো থাকুন সুস্থ থাকুন। আল্লাহ হাফেয।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *