সফটওয়্যার টেলিমেট্রি কি | basic concepts

আমরা অনেকেই সফটওয়্যারের বিভিন্ন খবরে এই টার্মটির সাথে পরিচিত হই। কখনো কি ভেবে দেখেছেন কি এই টেলিমেট্রি? বাংলা ভাষায় টেলিমেট্রি বলতে বিভিন্ন সংজ্ঞা থাকতে পারে। সেদিকে যাবো না, আপনি চাইলে কিছু প্রয়োগ এই লিংক থেকে দেখে নিতে পারেন।

Alexandra Altvater এর মতে,

Telemetry is the automatic recording and transmission of data from remote or inaccessible sources to an IT system in a different location for monitoring and analysis. Telemetry data may be relayed using radio, infrared, ultrasonic, GSM, satellite or cable, depending on the application (telemetry is not only used in software development, but also in meteorology, intelligence, medicine, and other fields).

source (stackify)

আমরা বিভিন্ন সময় বিভিন্ন licence এর সফটওয়্যার ব্যবহার করি। যেমন: propriety, open source, free, freeware ইত্যাদি। কিন্তু কখনো কি ভেবে দেখেছেন, এসব সফটওয়্যারের মালিকগণ কিভাবে টাকা ইনকাম করে?

প্রিমিয়াম বা পেইড সফটওয়্যারের ক্ষেত্রে সাধারণত তারা সরাসরি লাইফটাইম বা নির্দিষ্ট সময়ব্যাপী লাইসেন্স বিক্রি করে থাকে। আবার এক্ষেত্রে ভোক্তাদের দৃষ্টি আকর্ষণ এর উদ্দ্যেশ্যে বিনামূল্যে কিছু trial ও অফার করা হয়ে থাকে। আবার কখনো কখনো দেখা যায়, শিক্ষার উদ্যেশ্যে বিনামূল্যে বিতরণ করা হয়ে থাকে।

আবার open source এর ক্ষেত্রে মালিকগণ সম্পূর্ন সোর্স কোড ইন্টারনেটে দিয়ে দেয় এবং এতে তার কোন ব্যাক্তিস্বার্থ থাকে না। কাজটা বর্তমানে সবচেয়ে বেশি প্রশংসনীয় এবং এতে মহত্যের একটি বিশালতার পরিচয় পাওয়া যায়। এরকম একটি জনপ্রিয় প্রোজেক্ট হলো Linux kernel।

আবার freeware সফটওয়্যারের ক্ষেত্রে দেখা যায়, যে, মালিকগণ সফটওয়্যারে বিজ্ঞাপন ব্যবহার করেন এবং ইনকাম করে থাকেন। কাজটি কিন্তু নিন্দনীয় নয় বরং বিজ্ঞাপন থেকে যে ইনকাম আসে সেটা মালিককে সফটওয়্যার development এ আরও motive করে। যেমনটা এই edutunebd এর owner করছে এবং আমাদেরকে শিক্ষা গ্রহনের সুযোগ করে দিয়েছে।

এবার আসি আরও একটি ভিন্ন ক্যাটাগরি যা at least আমার কাছে নিন্দনীয়। এক্ষেত্রে সফটওয়্যারটি আপনার ডিভাইসের ডাটা সংগ্রহ করে এবং আপনার অজান্তে বা আপনার অনুমতি সাপেক্ষে ডাটা তাদের সার্ভারে যুক্ত করে। কাজ কিন্তু এখানেই শেষ নয়। তারা টাকার বিনিময়ে অন্য কোনো বড় প্রতিষ্ঠানের কাছে টাকার বিনিময়ে বিক্রি করে, যা আপনার ডেটার খারাপ ব্যবহার করতে সক্ষম।

আর এভাবে আপনার ডেটা trace করে তাদের সার্ভারে পাঠানোর প্রক্রিয়াই হলো telemetry এর বেসিক। আমি আপনাকে বেসিকটা ধরিয়ে দিলাম, এবার এ সম্পর্কে আরও জানতে আপনি ইন্টারনেটে English কিছু article পড়তে পারেন। কারন এই সম্পর্কে আমি নিজে google এ কিছু খুজে পেলাম না। আপনারা পাইলে কমেন্টে জানিয়েন, সবার শিখতে উপকার হবে।

আর আপনাদের আগ্রহ থাকলে হয়তো আমি নিজেই এই সম্পর্কে আরো লিখবো। আমার লেখাটি কপি পেষ্ট করলেও কোনো ক্ষতি নেই। সবাইকে জানানোর দাওয়াত রইলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *