অনলাইনে ইনকাম

স্টুডেন্ট অনলাইন ইনকাম ২০২৩

স্টুডেন্ট অনলাইন ইনকাম ২০২৩

হ্যালো প্রিয় বন্ধুরা, আশা করি আপনারা সকলেই অনেক ভালো আছেন। আপনাদের কে আমাদের এই সাইটে আমার পক্ষ থেকে জানাই স্বাগতম। আজকের পোস্ট এ আমি আপনাদের সাথে স্টুডেন্ট অনলাইন ইনকাম এই বিষয় টি নিয়ে কথা বলবো। তো চলুন দেরি না করে পোস্ট টি শুরু করে দেওয়া যাক।

 

স্টুডেন্ট অনলাইন ইনকাম

 

এখন প্রায় অনেক ছাত্রই পড়াশোনা করার পাশাপাশি অনেকটা বেকার সময় কাটায়। অনেকে এই সময় টি কে ফেসবুক বা অন্যান্য সোস্যল মিডিয়া তে ঘুরা ঘুরি করে নষ্ট করে। তবে অনেকেই কিন্তু এই অবসর সময় টি কে কাজে লাগিয়ে অনলাইন থেকে টাকা ইনকাম আয় করছে।

আপনারাও যদি আপনাদের অবসর সময় টি কে কাজে লাগিয়ে টাকা ইনকাম করতে চান তাহলে সেটা আপনারাও করতে পারবেন। তবে এর জন্য প্রথমে কিছুটা কষ্ট করতে হবে আপনাদের। তারপর যদি একবার একট বিষয়ে আপনারা ভালো ধারণ পেয়ে যান তবে তখন আর বেশি কষ্ট হবে না।

পড়ুন  – টাকা ইনকাম করার সহজ উপায় বাংলাদেশে

আজকের এই পোস্ট এ আপনাদের সাথে আমি কয়েকটি টপিক নিয়ে কথা বলবো যেগুলোতে আপনারা স্টুডেন্ট হয়েও ইনকাম করতে পারবেন অর্থাৎ স্টুডেন্ট অনলাইন ইনকাম করতে পারবেন। তো চলুন সেগুলো জেনে নেওয়া যাক।

 

আর্টিকেল লিখে স্টুডেন্ট অনলাইন ইনকাম

 

আর্টিকেল লিখে ইনকাম করা অনেক ভালো একটি উপায় স্টুডেন্টদের জন্য। যে কেও চাইলে সহজেই অনলাইনে আর্টিকেল লিখে ইনকাম করতে পারেন। অনলাইনে আর্টিকেল লিখে ইনকাম করার জন্য অনেক গুলো ওয়েব সাইট পাবেন। সেখানে আপনারা চাইলে একটি একাউন্ট খুলে আর্টিকেল লিখে টাকা ইনকাম করতে পারেন।

অনলাইনে আর্টিকেল লিখে টাকা ইনকাম করার জন্য বেস্ট হবে বাংলাদেশী ওয়েব সাইট এ আর্টিকেল লিখা। কেননা এতে আপনারা খুব সহজেই সেই টাকা টি বিকাশ, নগদ বা রকেট এ নিতে পারবেন। আমাদের ওয়েব সাইট এ অনলাইনে আর্টিকেল লিখে ইনকাম করার বিষয়ে পোস্ট করা আছে যা চাইলে পড়ে নিতে পারেন।

 

আরো পড়ুনঃ অনলাইনে আর্টিকেল লিখে ইনকাম বাংলাদেশী ওয়েব সাইট।

 

তবে এই বিষয়ে কাজ করতে গেলে আপনাকে, আপনি যে বিষয়ে আর্টিকেল লিখবেন তা সম্পর্কে যথেষ্ট ধারণা থাকতে হবে। যদি কোনো টপিক লিখতে সমস্যা হয় তবে সেটা বাদ দিয়ে অন্য কোনো টপিক নিয়ে লিখবেন।

 

ইউটিউবিং করে স্টুডেন্ট অনলাইন ইনকাম

 

এখন অনলাইনে আরো একটি বড় প্লার্টফর্ম হলো ইউটিউবিং করে অনলাইনে টাকা ইনকাম করা। আর এটি স্টুডেট দের জন্য আরো একটি ভালো সোর্স স্টুডেন্ট অনলাইন ইনকাম এর। এই উপায় এ যে কেউ চাইলেই কাজ করতে পারেন।

এই উপায়ে আপনাদের টাকা ইনকাম করার পদ্ধতি প্রথম দিকে একটু কঠিন হবে, অন্যান্য সব গুলোর মতো। তবে পরে অনেক সহজ হয়ে যাবে। এই উপায় এ টাকা ইনকাম করতে হলে আপনাকে প্রথমে আপনাকে একটি ইউটিউব চ্যানেল তৈরি করতে হবে।

ইউটিউব চ্যানেল তৈরি করার পর সেখানে যদি আপনারা নিজের করা ভিডিও আপলোড করতে থাকেন এবং সেই ভিডিও তে পর্যাপ্ত ওয়াচ টাইম এবং চ্যানেল এ পর্যাপ্ত সাবস্ক্রাইবার থাকে থাকে তবে আপনারা খুব সহজেই চ্যানেল থেকে টাকা ইনকাম করতে পারবেন। এগুলো হয়ে গেলে চ্যানেল এ মনিটাইজেশন অন করতে পারবেন।

 

আর একবার মনিটজেশন পেয়ে গেলে আপনার মেইন ইনকাম শুরু হবে। এই টাকা আপনারা বিকাশ বা অন্যান্য মোবাইল মাধ্যমে নিতে পারবেন না। তবে আন্তর্জাতিক ব্যাংকিং এর মাধ্যমে সেই টাকা আপনারা নিজের ব্যংক একাউন্ট এ উত্তোলন করতে পারবেন।

অ্যাফিলিয়েট মার্কেটিং করে স্টুডেন্ট অনলাইন ইনকাম

 

অ্যাফিলিয়েট মার্কেটিং করে অনলাইন ইনকাম করাও একটি অনেক ভালো উপায় অনলাইন এ টাকা ইনকাম। এই উপায় এ টাকা ইনকাম করার জন্য আপনাদের প্রথমে দেখতে হবে কোন ওয়েব সাইট গুলো আপনাদেরকে অ্যাফিলিয়েট মার্কেটিং করার সুযোগ দেয়।

মূলত ওয়েব সাইট থেকে অ্যাফিলিয়েট মার্কেটিং এর সুযোগ পাওয়া যায়। অ্যাফিলিয়েট মার্কেটিং হলো কোনো একটি প্রতিষ্ঠান এর কোনো পণ্য যদি আপনার মাধ্যমে বিক্রি হয় তবে তার জন্য কিছু পরিমাণ টাকা আপনারা রেফারেন্স পাবেন। এগুলো কে অ্যাফিলিয়েট মার্কেটিং বলা হয়।

মূল কথা হলো যে আপনাকে তাদের পণ্যর প্রচার করতে হবে। আর আপনার প্রচারণার লিংক থেকে যদি কেউ উক্ত পণ্যটি ক্র‍য় করে তবে আপনি সেখান থেকে টাকা পাবেন। সেই টাকাটি উক্ত প্রতিষ্ঠান থেকে উইথড্র মাধ্যম থেকে উত্তোলন করতে পারবেন।

বর্তমানে অনেক বাংলাদেশি ওয়েব সাইট থেকে অ্যাফিলিয়েট মার্কেটিং করার সুযোগ দেওয়া হচ্ছে। যেখান থেকে আপনারা আয় করে টাকা বিকাশ, রকেট, নগদ বা ব্যাংক এর মাধ্যমে নিতে পারবেন।

 

স্টুডেন্ট অনলাইন ইনকাম
স্টুডেন্ট অনলাইন ইনকাম

 

ব্লগিং করে স্টুডেন্ট অনলাইন ইনকাম

 

বর্তমানে অনলাইন থেকে টাকা ইনকাম করার অন্যতম জনপ্রিয় মাধ্যম হলো ব্লগিং করা। আর এই কাজটি শুধু স্টুডেন্ট নয় যে কেউ চাইলেই করতে পারবে। তবে এটা করা একেবারেই সহজ নয়। প্রথম দিকে অনেক পরিশ্রম করতে হয়।

তো ব্লগিং বলতে মূলত বোঝায় যে, একটি ওয়েব সাইট খুলে সেখানে আর্টিকেল প্রকাশ করে এডসেন্স অন করে টাকা ইনকাম করা। তবে এটি শুনতে যতটা সহজ তার থেকে অনেকটাই কঠিন। কেননা এটা করতে হলে প্রথমে একটি পেইড ডোমেইন এবং হোস্টিং ক্রয় করতে হয়।

এর পর সেটি কোনো ওয়েব সাইট ইন্সটলার এ ইন্সটল করতে হয়। তবে এখন সব থেকে জনপ্রিয় মাধ্যম হলো ওয়ার্ডপ্রেস এবং গুগল ব্লগার। তবে গুগল ব্লগার এ হোস্ট লাগে না। তাই অনেকে এটা নিয়েও কাজ করে। তবে ওয়ার্ডপ্রেস এ কাজ করা সহজ বলে আবার অনেকেই এটাও ব্যবহার করে।

আপনারা চাইলে যে কোনো একটি ব্যবহার করতে পারেন। ডোমেইন ইন্সটল এর পর ওয়েব সাইট এ এডসেন্স এর নীতি অনুযায়ী নির্দিষ্ট পরিমান পোস্ট করে এডসেন্স এর আবেদন করলে এডসেন্স কর্তৃপক্ষ যদি আপনার ওয়েব সাইট কে মনে করে যে সেটা এডস প্রকাশ এর জন্য প্রস্তুত তবে আপনি এডসেন্স পেয়ে যাবেন।

আর এডসেন্স পাওয়ার পর আপনি এডসেন্স থেকে টাকা আয় করতে পারবেন। আর এই টাকা আপনারা উক্ত এডসেন্স কোম্পানী থেকে দেওয়া মাধ্যম থেকেই উত্তোলন করতে পারবেন।

 

ফ্রিল্যান্সিং করে স্টুডেন্ট অনলাইন ইনকাম

 

ফ্রিল্যান্সিং কে এক কথায় মুক্ত পেশা বলা হয়। কেননা এই কাজটি আপনারা যে কোনো সময় করতে পারবেন। আর এর জন্য স্টুডেন্ট রা ও শুধুমাত্র নিজেদের অবসর সময়ে এই কাজ করতে পারবেন। এজন্য এটি বেস্ট চয়েজ স্টুডেন্ট অনলাইন ইনকাম এর জন্য।

ফ্রিল্যান্সিং এর জন্য আপনারা নানা ধরনের ক্যাটাগরি পাবেন। তাই যে, যে ধরনের কাজ পারেন সে, সেই ধরনের কাজ করতে পারবেন। মানে আপনারা চাইলে নিজের যোগ্যতা বা পছন্দ অনুযায়ী কাজ করতে পারবেন। ফ্রিল্যান্সিং এ যে ধরনের ক্যাটাগরি থাকে,

১. আর্টিকেল রাইটিং
২. ডিজিটাল মার্কেটিং
৩. ওয়েব ডিজাইন
৪. ছবি – ভিডিও ইডিটিং
৫. গ্রাফিক্স ডিজাইন

ইত্যাদি এছাড়াও আরো নানা ধরনের ক্যাটাগরি পাবেন আপনারা ফ্রিল্যান্সিং করার জন্য। ফ্রিল্যন্সিং করার জন্য অনেক ওয়েব সাইট আছে নিচে সেগুলোর থেকে কয়েকটি দেওয়া হলোঃ-

১. Fiverr.com
২. Guru.com
৩. Peopleperhour.com
৪. Freelancer.com
৫. Upwork.com

এছাড়াও আরো নানা ওয়েব সাইট রয়েছে ফ্রিল্যান্সিং করার জন্য। আপনারা চাইলে সেগুলোতেও কাজ করতে পারবেন।

 

অনলাইন টিউটর করে স্টুডেন্ট অনলাইন ইনকাম

 

অনলাইনে এখন অনেক ওয়েব সাইট রয়েছে যেখান থেকে টিউটর হয়ে আপনি অনলাইন থেকে আয় করতে পারবেন। অনলাইন এ টিউটর হওয়ার জন্য আপনাকে নির্দিষ্ট একটি সাব্জেক্ট এ ভালো হতে হবে, তবেই আপনি সেটা হতে পারবেন। নিচে কয়েকটি অনলাইন টিউশনি ওয়েব সাইট এর নাম দেওয়া হলোঃ-

১. Vedantu.com
২. TutorVista.com
৩. TuTor.com
৪. TutorME.com

 

ছবি বিক্রি করে স্টুডেন্ট অনলাইন ইনকাম

 

আপনি যদি একজন স্টুডেন্ট হন এবং অবসর সময়ে বেশ ভালো ভালো ছবি তুলতে পারেন তবে চাইলেই আপনি অনলাইন এ ছবি বিক্রি করে স্টুডেন্ট অনলাইন ইনকাম করতে পারবেন। কয়েকটি অনলাইনে ছবি বিক্রি করার ওয়েবসাইট,

1. Adobe Stock
2. BigStockPhoto.Com
3. Shuterstock.com

আপনারা চাইলে এই সকল ওয়েব সাইট থেকে ছবি বিক্রি করে অনলাইন থেকে টাকা আয় করতে পারবেন। এখান থেকে যদি আপনারা প্রতি ছবির জন্য ০.২৫ ডলার ও পান তবে দিনে ৪ টি ছবি বিক্রি করলে ১ ডলার পাবেন। যার বাংলাদেশি মূল্য হলো ১০০ টাকা। তো আপনি দিনে যত আকর্ষণীয় ছবি বিক্রি করতে পারবেন তত টাকা ইনকাম করতে পারবেন।

 

শেষ কথাঃ

 

তো প্রিয় বন্ধুরা আজকের এই পোস্ট এ আপনারা জানলেন, স্টুডেন্ট হয়ে কিভাবে অনলাইনে আয় করা যায় অর্থাৎ স্টুডেন্ট অনলাইন ইনকাম। আশা করছি এই পোস্ট টি আপনাদের কাছে অনেক টা ভালো লেগেছে।

ভালো লেগে থাকলে কিন্তু অবশ্যই কমেন্ট করে জানাবেন আমাদের। আর এরকম সব পোস্ট পেতে প্রতিদিন ভিজিট করতে থাকুন আমাদের এই ওয়েব সাইট টি তে। আবার দেখা হবে পরবর্তী কোনো পোস্ট এ। সে পর্যন্ত সকলে ভালো থাকুন সুস্থ থাকুন। আল্লাহ হাফেয।

 

Related Articles