স্বপ্নে সাপ দেখলে কি হয় ? মাওলানা শরিফ আহমাদ

স্বপ্নে সাপ দেখলে কি হয় ?

 

সুপ্রিয় পাঠক । স্বপ্ন সকলেই দেখে থাকে । কেউ খুব বেশি দেখে আর কেউ অল্প । দিনে এবং রাতে যখন তখন সবাই স্বপ্ন দেখে । আর সেই স্বপ্নে দেখা জিনিসগুলো একেকজনের একেকরকম হয়। তো কেউ যদি স্বপ্নে সাপ দেখে তার কি হবে ? এটা নিয়ে আজকে আলোচনা করা হবে । পুরো লেখাটা পড়ুন। উপকৃত হবেন ইনশাআল্লাহ ।

 

স্বপ্নে সাপ দেখলে কি হয় ?
স্বপ্নে সাপ দেখলে কি হয় ?

স্বপ্নে সাপ দেখলে কি হয় ?

 

স্বপ্নে সাপ দেখা ভালো নাকি মন্দ এ বিষয়টা অনেকেই জানে না । কেউ স্বপ্নের ব্যাখ্যা জানতে চায় না। আর কেউ জানতে খুব চেষ্টা করে । তবে সবাই সঠিক তথ্য হাতের মুঠোয় পায় না। কেননা অনেক ছোটখাটো পুস্তিকা এবং সাইটে বিভিন্ন মনগড়া বক্তব্য তুলে ধরা হয়েছে । আসলেই স্বপ্নে সাপ দেখার ইসলামিক ব্যাখ্যা কী হবে সেটা আল্লামা মুহাম্মদ ইবনে সিরিন রহ: শতশত বছর আগে লিগে গিয়েছেন । তার কিতাবের অংশবিশেষ এখানে উল্লেখ করা হলো ।

 

 

স্বপ্নে সাপ দেখার ইসলামিক ব্যাখ্যা

 

১. আল্লামা মুহাম্মদ ইবনে সিরিন রহ: এর মতে কেউ যদি স্বপ্নে সাপ দেখে এমতাবস্থায় সাপের আকৃতি যত বড় ও ভয়ঙ্কর হবে স্বপ্ন দর্শনকারী ব্যক্তির দুশমন তত বড় ভয়ঙ্কর ও কট্টরপন্থী হবে ।

২. আল্লামা মুহাম্মদ ইবনে সিরিন রহ: এর মতে কেউ যদি স্বপ্ন দেখে সাপের সঙ্গে যুদ্ধ করছে তাহলে তার ব্যাখ্যা হবে সে কর শত্রুর সাথে লড়াইয়ে লিপ্ত রয়েছে। যদি স্বপ্ন দেখে সে সাপের উপর জয়ী হয়েছে তাহলে এর ব্যাখ্যা হবে বাস্তবে সে শত্রুর উপর বিজয়ী হবে । আর যদি স্বপ্ন দেখে সাপ তাকে পরাভূত করেছে তাহলে এর অর্থ হবে শত্রু তার ওপর বিজয়ী হয়েছে ।

পড়ুন – স্বপ্নে সুরা ইখলাস পড়লে কি হয়?

৩. আল্লামা মুহাম্মদ ইবনে সিরিন রহ: এর অভিমতে, স্বপ্নে কেউ সাপের ভয়ে ভীত বিহবল অথচ সাপটিকে দেখে না এটার ব্যাখ্যা হবে শত্রুর অনিষ্ট থেকে সে নিরাপদ থাকবে । আর এমতাবস্থায় সাপটিকে সে যদি দেখে তাহলে দুশমনের ভয়ে সে ভীত হবে কিন্তু দুশমন তার কোন ক্ষতি করতে পারবে না মর্মে ইঙ্গিত পাওয়া যায় ।

৪. আল্লামা মুহাম্মদ ইবনে সিরিন রহ: এর অভিমতে

কেউ যদি স্বপ্ন দেখে কোন সাপ তার ঘরের মধ্যে প্রবেশ করেছে এবং এ দৃশ্য সেই ঘরের মধ্য দেখতে পেয়েছে তাহলে এটা তার কোন নারী বা আত্মীয় শত্রু হওয়ার ইঙ্গিত ।

স্বপ্নে সাপ দেখলে কি হয় ?

 

৫. আল্লামা মুহাম্মদ ইবনে সিরিন রহ: উল্লেখ করেন , কেউ যদি স্বপ্ন দেখে সাপ তার ঘর থেকে বের হয়ে গেছে তাহলে এটা তার কোন দূরবর্তী আত্মীয় শত্রু হওয়ার পূর্ব আলামত ।

৬. আল্লামা মুহাম্মদ ইবনে সিরিন রহ: এর মতে কেউ যদি স্বপ্ন দেখে তার মলদার ,কান বা পেট থেকে সাপ নির্গত হয়েছে তাহলে অর্থ হবে তার সন্তানদের মধ্য থেকে কেউ তার অবাধ্য হয়ে দুশমনে পরিণত হয়েছে বা হবে ।

৭. আল্লামা মুহাম্মদ ইবনে সিরিন রহ: এর কিতাবে পাওয়া যায় , তিনি লিখেছেন কেউ যদি স্বপ্ন দেখে সে অনেক সাপের মালিক হয়েছে কিন্তু সে নির্ভয় আছে তাহলে এটার ব্যাখ্যা হতে পারে এটা তার দুশমন নয় বরং রাজত্ব ও ধনসম্পদ প্রাপ্ত হওয়ার আলামত ।

সাপের আকৃতি যত বড় হবে সে অনুপাতে তার কর্তৃত্ব ও প্রভুত্ব বিস্তৃত লাভ করবে ।

 

 

স্বপ্নে সাপ কামর দিলে কি হয়?

 

আল্লামা মুহাম্মদ ইবনে সিরিন রহ: লিখেছেন

কেউ যদি স্বপ্ন দেখে সাপ তাকে কামড় দিচ্ছে তাহলে কামড় বিষের তীব্রতা অনুযায়ী সে শত্রুর পক্ষ থেকে আঘাত ও যাতনা প্রাপ্ত হবে ।

 

স্বপ্নে সাপ মেরে ফেললে কি হয় ?

 

আল্লামা মুহাম্মদ ইবনে সিরিন রহ: এর মতে কেউ যদি স্বপ্নে দেখে সে সাপকে মেরে ফেলছে তাহলে এর অর্থ হবে সে দুশমনদের উপর বিজয় লাভ করবে । আরো যদি সাপটিকে দুই টুকরো করেছে মর্মে স্বপ্ন দেখে তাহলে তার ব্যাখ্যা হবে সে দুশমনকে দ্বিখন্ডিত করে ফেলবে ।

 

সাপ মারলে কি হয় ?

 

সাপ মারলে কিছুই হয় না। বরং বিষাক্ত সাপ মারা খুব জরুরী। তবে সাপ মারার পূর্বে সাবধানতা অবলম্বন করতে হবে । কেননা নবী আকরাম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন,কোন সাপ মারার আগে তিনবার তাকে সাবধান করবে । এরপরও যদি সে গর্ত থেকে বের হয় তখন তাকে মেরে ফেলবে । কেননা সে শয়তান। ( সুনানে আবু দাউদ, হাদীস নং ৫১৬৮ )

আবু দাউদ শরীফের দীর্ঘ এক হাদীসের শেষাংশে এসেছে । নবীজি সাল্লাল্লাহু আলাইহি সাল্লাম বলেছেন, মদিনার একদল জিন ইসলাম গ্রহণ করেছে। তাই তোমরা যখন তাদের( সাপ)কাউকে দেখবে , তখন তাকে তিনবার ভীতি প্রদর্শন করবে যে আর বের হবে না । অন্যথায় মারা পড়বে । এরপর যদি ( গর্ত থেকে) বের হয় তখন তাকে মেরে ফেলবে। ( সুনানে আবু দাউদ, হাদীস নং ৫১৬৭)

 

স্বপ্নে কালো সাপ দেখলে কি হয়?

 

আল্লামা মুহাম্মদ ইবনে সিরিন রহ: বলেন, কেউ যদি স্বপ্নে সাপটি কালো দেখে তাহলে এটার ব্যাখ্যা হলো সেনাপতি হিসেবে সৈন্য পরিচালনা করার নিদর্শন ।

 

স্বপ্নে সাদা সাপ দেখলে কি হয়?

 

 

আল্লামা মুহাম্মদ ইবনে সিরিন রহ: লিখেছেন

স্বপ্নে দেখা সাপটি যদি শ্বেত, শুভ্র হয় তাহলে এটার ব্যাখ্যা হলো তার অদৃশ্য ও সৌভাগ্যের নিদর্শন । আর যদি দেখে মসৃণ , তৈলাক্ত, নরম তুলতুলে একটি সাপের সে মালিক হয়েছে এবং তাতে মন্দের কোন আশঙ্কা নেই , তাহলে এটা তার শাহী ধন সম্পদের মধ্য হতে ধন ভান্ডারের মালিক হওয়ার পূর্ব আলামত ।

পড়ুন – স্বপ্নে আয়াতুল কুরসি পড়লে কি হয় ?

বিশেষ দ্রষ্টব্যঃউল্লেখিত স্বপ্নের ব্যাখ্যাগুলো সবার জীবনে না ও ঘটতে পারে । অতএব আনন্দ এবং ভয়ে বিচলিত হওয়ার কিছু নেই। আল্লাহর কাছে বেশি বেশি দোয়া করুন । দোয়ার মাধ্যমে ভাগ্য পরিবর্তন করেন তিনি। তিনিই আপনাদের বিপদ থেকে উদ্ধার করবেন ইনশাআল্লাহ ।

স্বপ্নে সাপ দেখলে কি হয় জানুন

 

সাপের ভয় দূর করার দোয়া

 

اِنَّا نَسْئَلُكَ بِعَهْدِ نُوْحٍ وَبِعَهْدِ سُلَيْمَانَ بْنِ دَاوٗ دَ اَنْ لَّا تُؤْذِيَنَا.

 

 

অনুবাদঃ ও হে সাপ! আমরা নূহ আলাইহিস সালাম এবং সুলাইমান আলাইহিস সালামের অঙ্গীকারের কথা তোদের স্মরণ করিয়ে দিচ্ছি। তোরা আমাদের কোন ক্ষতি করিস না এবং আমাদের কষ্ট দিস না।

(সুনানে তিরমিযী, হাদীস নং ১৪৮৫, ১৪৮৯)

 

সাপের ভয় দূর করার বাংলা দোয়া

 

বাংলা উচ্চারণ: ইন্না নাসআলুকা বিআহদি নুহিন ওয়াবি আহদি সুলাইমা- নাবনা দাউদ আনলা তুজিনা।

 

সাপের কামড় থেকে বাঁচার দোয়া

 

أَعُوذُ بِكَلِمَاتِ اللَّهِ التَّامَّاتِ مِنْ شَرِّ مَا خَلَقَ.

 

অনুবাদ: আমি সকল সৃষ্টিজীবের অনিষ্ট থেকে আল্লাহর পরিপূর্ণ কালিমাসমূহ দ্বারা পানাহ চাচ্ছি ৷

 

সাপের কামড় থেকে বাঁচার বাংলা দোয়া

 

বাংলা উচ্চারণ: আউযু বিকালি মাতিল্লাহিত তাম্মাতি মিন শাররি মা খলাকা ।

 

ফজিলত: যে ব্যক্তি সকাল-সন্ধ্যায় তিনবার করে উক্ত দুআটি পাঠ করবে সে প্রতিটি মাখলুকের অনিষ্ট থেকে রক্ষা পাবে ৷ বিশেষভাবে সাপ-বিচ্ছু এবং বিষাক্ত জীবের অনিষ্ট থেকে রক্ষা পাবে ৷

( সহীহ মুসলিম: হাদীস নং২৭০৯ জামে তিরমিযী:হাদীস নং ৩৬০৪)

শেষকথাঃ 

স্বপ্নে সাপ দেখলে কি হয় ? আশা করি এই প্রশ্নের উত্তর পেয়েছেন । বিভিন্ন স্বপ্নের ইসলামিক ব্যাখ্যা জানতে আমাদের সাথে থাকুন। আমরা চেষ্টা করবো ধারাবাহিকভাবে স্বপ্নের ব্যাখা গুলা আপনাদের জানাবো  ইনশাআল্লাহ ।

 

লিখেছেনঃ মাওলানা শরিফ আহমাদ

ঢাকা, বাংলাদেশ।

 

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *