হুরুব চেক করার নিয়ম ২০২৩ । হুরুব কাটার নিয়ম ২০২৩

হুরুব চেক করার নিয়ম ২০২৩ । হুরুব কাটার নিয়ম ২০২৩

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ । কেমন আছেন প্রিয় ভিজিটর ? আশা করি ভালো আছেন । আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি । আজকে কথা বলবো হুরুব চেক করার নিয়ম , হুরুব কাটানোর নিয়ম । আকামা চেক করার নিয়ম নিয়ে । 

 

হুরুব কি? হুরুব মানে কি ?  হুরুব দিলে কি হয় ?

 

হুরুব আরবী শব্দ, অর্থ- পালানো। হারেব অর্থ পলাতক। আমেল হারেব অর্থ পলাতক কর্মী। শব্দটি খুরুপ নয় হুরুব। যেটাকে আইনী পরিভাষায় মুতাগায়্যিব আনিল আমল বলে। হুরুব দিলে কর্মী সৌদি আরবে অবৈধ্য বিবেচিত হয় ।

[box type=”shadow” align=”aligncenter” class=”” width=””]সৌদি আরব থেকে আমেরিকা যাওয়ার উপায়[/box]

হুরুব চেক করার নিয়ম 

 

কারো কফিল হুরুব দিয়েছে কি না মুয়াসসাসা ও শারিকার কর্মীরা এটা এই লিংক হতে ইকামা নম্বর ও ক্যাপচা দিয়ে https://www.mol.gov.sa/Serv…/Inquiry/NonSaudiEmpInquiry.aspx চেক করে জানতে পারে। আমেল মানজিলি ও সায়েক খাস পেশার কর্মীরা তাদের হুরুব স্ট্যাটাস জানতে হলে জাওয়াজাত প্রিন্ট উঠিয়ে জানতে হয়। এছাড়া যার যার আবশিরের মাধ্যমে জানা যায়। এছাড়া নিজ নামে আবশিরে মোবাইল নম্বর নিবন্ধন থাকলে, কফিল হুরুব দিলে মোবাইলে মেসেজ আসে।

সৌদি হুরুব চেক

 

নিয়োগকর্তা/ কোম্পানির নিকট হতে ছুটি না নিয়ে বা না বলে কোথাও চলে গেলে নিয়োগকর্তা তাকে কাজে অনুপুস্থিত বলে রিপোর্ট করে (অর্থাৎ হুরুব বলে রিপোর্ট করে)। কফিল বা কোম্পানি এই রিপোর্ট যাওয়াজাতে (ইমিগ্রেশন অফিসে) গিয়ে করতে পারে, অথবা অনলাইনে রিপোর্ট করতে পারে অর্থাৎ হুরুব দিতে পারে।

[box type=”shadow” align=”aligncenter” class=”” width=””]সৌদি ভিসা চেক করার নিয়ম ২০২৩[/box]

See also  কানাডা যাওয়ার সহজ উপায় । কানাডা কাজের ভিসা ২০২৩ বিস্তারিত জানুন

হুরুব চেক করার নিয়ম ২০২৩

 

এখন আমরা জানবো ঘরে বসে কিভাবে নিজের মোবাইল দিয়ে হুরুব চেক করবেন ।

ধাপ ১ 

প্রথমেই আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউজার থেকে এই লিংকে প্রবেশ করুন । লিংকে ঢুকলে আরবী লেখা থাকলে ইংরেজীতে ক্লিক করে ইংরেজী করে নিন । এরপর নিচের চিত্রের মত একটি পেজ আসবে ।

হুরুব চেক করার নিয়ম
হুরুব চেক করার নিয়ম

ধাপ ২ তথ্য পুরন করুন

  • PASSPORT NUMBER লিখুন
  • RESIDENCY NUMBER লিখুন
  • BORDER NUMBER লিখুন
  • Nationality Banglades সিলেক্ট করুন
  • VERIFICATION CODE দিন

এবার সার্চ এ ক্লিক করুন । এবার দেখতে পাবেন আপনাকে হুরুব দিয়েছে কিনা ।

[box type=”shadow” align=”aligncenter” class=”” width=””]কানাডা যাওয়ার সহজ উপায়[/box]

হুরুব কাটার নিয়ম ২০২৩

 

হুরুব দেয়ার পর ১৮ দিনের মধ্যে যদি কর্মী নিয়োগকর্তার নিকট ফিরে আসে তাহলে নিয়োগকর্তা ১৮ দিনের মধ্যে হলে হুরুব উঠিয়ে নিতে পারে। ১৮ দিনের পর হুরুব উঠিয়ে নেয়া যায় না। কফিল অযথা মিথ্যা হুরুব দিলে প্রমান স্বাপেক্ষে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া যায়।

 

অর্থাৎ আপনি কফিলের কাজ করছেন এবং তার কাছেই আছেন কিন্তু সে জেদ করে আপনাকে হুরুব দিয়ে দিল, তখন এর বিরুদ্ধে আবেদন করতে পারবেন। এই আবেদন অনলাইনেই করা যায়, লিংক: https://bit.ly/305CyGX । তবে আবেদনের সময় অবশ্যই আপনি যে হুরুব দেয়ার সময় তার কাজ করতেন তার সপক্ষে প্রমাণ দাখিল করতে হবে। এছাড়া কফিল তার ভুল স্বীকার করে জরিমানা দিয়েও হুরুব প্রত্যাহার করতে পারেন। কফিল কখন হুরুব দিয়েছে তা জাওয়াযাত হতে ইশআর আন বালাগ নামক (اشعار عن البلاغ) প্রিন্ট উঠালে জানা যায়।

[box type=”shadow” align=”aligncenter” class=”” width=””]অনলাইনে বিমানের টিকেট কাটার নিয়ম[/box]

হুরুব দেয়া কর্মী অবৈধ কর্মী হিসেবে বিবেচিত হবেন, তার ইকামা নবায়ন হবেনা, অন্যত্র ট্রান্সফার হতে পারবেনা, ব্যংকের মাধ্যমে লেনদেন করতে পারবেনা। এছাড়া সরকারী বেসরকারী অনেক সেবা হতে বঞ্চিত হবে। নিয়ম অনুযায়ী সৌদি কর্তৃপক্ষ এই পলাতক কর্মীকে জেল জরিমানা সহ কিংবা জেল জরিমানা ছাড়া দেশে ফেরত পাঠিয়ে থাকেন। এভাবে দেশে যাওয়ার পর সৌদি আরবে কাজের উদ্দেশ্যে আর কখনো প্রবেশ করা যায়না।

See also  অনলাইনে মালয়েশিয়া ভিসা চেক করার নিয়ম 2023

 

সাউদি কর্তৃপক্ষ বর্তমানে কোন সাধারণ ক্ষমা ঘোষণা করেনি। ফলে হুরুব প্রাপ্ত কর্মী বৈধ হয়ে দেশে যাওয়ার কোন সুযোগ নেই। তবে বিশেষ এক্সিট প্রোগ্রামের আওতায় হুরুবপ্রাপ্তরাও দেশে যেতে পারবেন। এই জন্য রিয়াদ , আলকাসিম, পূর্বাঞ্চল, তাবুক, আল জৌফসহ উত্তরাঞ্চলের যারা হুরুব অবস্থায় আছেন তারা দেশে ফিরে যেতে চাইলে ইকামা ও পাসপোর্ট কপি নিয়ে দূতাবাসে আসুন।

 

রবি থেকে বৃহষ্পতি সকাল নয়টা থেকে এগারোটার মধ্যে দূতাবাসে চলে আসুন। দূতাবাস হতে সুপারিশপত্র নিয়ে সংশ্লিষ্ট ডিপোর্টেশন সেন্টার (সফর জেল) গিয়ে এক্সিট ভিসা নিয়ে দেশে যাওয়া যায়। এভাবে জেলে কাটানো ছাড়াই দেশে যাওয়া যায় তবে আর আসা যাবেনা।

মনে রাখবেন একবার হুরুব প্রাপ্ত হলে এবং হুরুব প্রত্যাহার না হলে বর্তমান নিয়ম অনুযায়ী আর কখনওই সৌদিতে কাজের জন্য প্রবেশ করা যাবেনা। নিয়মতান্ত্রিকভাবে হুরুব এর বিরুদ্ধে আবেদন না করে অবৈধ পথে হুরুব কাটালে পরবর্তীতে ফরজারি ( দুই নম্বরি) করার অপ্রাধে মামলার সম্মুখীন হতে পারেন।

প্রয়োজনে অফিস সময়ে ফোন করুন 8001000125 এ। পাসপোর্ট এর বিষয়ে 8001000126 এ। ( বিঃ দ্রঃ এই লেখাটি ফেসবুক থেকে কালেক্টডেট )

শেষকথাঃ

হুরুব চেক করার নিয়ম । এবং হুরুব কাটার নিয়ম নিয়ে বিস্তারিত কথা বললাম । আশা করি ভালো লেগেছে আপনাদের । আজকের মত এখানেই শেষ করছি । ভালো থাকুন সুস্থ থাকুন এই প্রত্যাশা ।

Leave a Comment