অঙ্গীকারনামা লেখার নিয়ম

হ্যালো প্রিয় ভিজিটর গণ, আশা করি সকলে অনেক ভালো আছেন। আপনাদের কে আমাদের এই সাইটে আমার পক্ষ থেকে জানাই স্বাগতম। আজকের পোস্ট এ আমি আপনাদের সাথে অঙ্গীকারনামা লেখার নিয়ম এই বিষয় টি নিয়ে কথা বলবো। তো চলুন দেরি না করে পোস্ট টি শুরু করে দেওয়া যাক।

 

অঙ্গীকারনামা কী

অঙ্গীকারনামা কি ও অঙ্গীকারনামা লেখার নিয়ম প্রতিটা মানুষের জানা অতি প্রয়োজন। অঙ্গীকারনামা হল সাধারনত যে দুই বা তার বেশি ব্যক্তি মিলে কোন কাজ করার আগে আইন মেনে একমত হয়ে যে চুক্তি করে তাকে অঙ্গীকারনামা বা চুক্তিপত্র নামা বলে ।

সাধারনত অঙ্গীকারনামা বিভিন্ন ব্যবসা করার আগে করা হয়ে থাকে বা কোন কিছু ক্রয় বিক্রয় করার সময় করা হয়ে থাকে। আমরা ব্যক্তি গত বিভিন্ন প্রকার লেনদেন করার আগে ও আমরা চুক্তিপত্র করে থাকি । যাতে করে ভবিষ্যতে কোন প্রকার সম্যসা না হয়।

 

অঙ্গীকারনামা লেখার নিয়ম

একটি অঙ্গীকার অনেকগুলি বিভিন্ন জিনিস হিসাবে বর্ণনা করা যেতে পারে, তবে মূলত, এটি কোনও ব্যক্তি বা গোষ্ঠীর কাছ থেকে প্রতিশ্রুতি বা প্রতিশ্রুতির বিবৃতি।

উদাহরণস্বরূপ, আপনার ব্যবসা আপনার সম্প্রদায়ের মধ্যে বিভিন্ন কারণে মুনাফার একটি নির্দিষ্ট শতাংশ অনুদানের প্রতিশ্রুতি দিতে পারে। প্রায়শই, শিশুদের দল বা সংস্থাগুলিতে যোগদানের সময় প্রতিশ্রুতিবদ্ধ করতে বলা হয়, যেখানে তারা নির্দিষ্ট নৈতিক মান ধরে রাখার প্রত্যাশা করা হয়। তো এমন ধরণের প্রতিশ্রুতি এর জন্য যদি অঙ্গীকারনামা লিখতে চান তো নিচের বলা নিয়ম ফলো করুন।

আরো পড়ুনঃ বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) ৮ টি পদে ৭৮ জন কর্মচারী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

১. প্রতিশ্রুতি ফর্ম্যাট করা আপনার কীভাবে বিভাগগুলি ফাঁকা করে এবং কোন বিভাগগুলিকে অন্তর্ভুক্ত করে তা নিয়ে।

২. পৃষ্ঠার শীর্ষে আপনি যে প্রতিশ্রুতি দিচ্ছেন তার আনুষ্ঠানিক বা অনানুষ্ঠানিক নাম টাইপ করুন।

২. একটি লাইন এড়িয়ে যান এবং প্রতিশ্রুতি কার্যকর হওয়ার তারিখটি টাইপ করুন। তারিখটি এই ফর্ম্যাটে লেখা উচিত: ফেব্রুয়ারী , ২০২২ এর এই ২৭ তম দিন।

৩. পরবর্তী বিভাগে প্রতিশ্রুতি দিচ্ছেন কে অন্তর্ভুক্ত করুন, যা তারিখের নীচে এক লাইনের ব্যবধানে রয়েছে। এখন থেকে প্রতিটি বিভাগকে এক লাইন আলাদা করে রাখুন। এই বিভাগে অঙ্গীকারের সাথে জড়িত সমস্ত পক্ষকে অন্তর্ভুক্ত করুন। আপনি যদি লোকদের অঙ্গীকার স্বাক্ষর করতে বলছেন, তবে তাদের নাম পূরণের জন্য একটি ফাঁকা জায়গা ছেড়ে দিন।

 

অঙ্গীকারনামা লেখার নিয়ম
অঙ্গীকারনামা লেখার নিয়ম

 

৪. পরবর্তী বিভাগে প্রতিশ্রুতিবদ্ধ হওয়া সমস্ত কিছুর তালিকা করুন।

৫. স্বাক্ষর হওয়ার জন্য অঙ্গীকারের শেষে একটি ফাঁকা রেখা যুক্ত করুন। এটি ব্যক্তি বা কোনও কোম্পানির মালিকের দ্বারা স্বাক্ষরিত হতে পারে।

৬. সাক্ষীদের স্বাক্ষর করার জন্য স্বাক্ষর রেখার নীচে কয়েকটি স্থান অন্তর্ভুক্ত করুন। “নিম্নলিখিত সাক্ষীদের উপস্থিতিতে এই বিভাগটি লেবেল করুন:” এবং স্বাক্ষর করার জন্য কমপক্ষে দু’জন সাক্ষীর জন্য স্থান রেখে দিন।

 

তো ভিজিটর গণ আশা করি পোস্ট টি আপনাদের কাছে ভালো লেগেছে। ভালো লেগে থাকলে কিন্তু অবশ্যই কমেন্ট করে জানাবেন। আর এরকম পোস্ট পেতে প্রতিদিন ভিজিট করতে থাকুন আমাদের এই সাইট টি। আবার দেখা হবে পরবর্তী কোনো পোস্ট এ। সে পর্যন্ত সকলে ভালো থাকুন সুস্থ থাকুন। আল্লাহ হাফেয।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *