সৌদি আরবের মেয়েদের অবস্থা জানুন

সৌদি আরবের মেয়েদের অবস্থা

আসসালামু আলাইকুম প্রিয় ভিজিটর। কেমন আছেন? আশা করছি প্রবাসে আল্লাহর রহমতে ভালোই দিনকার কাটছে। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি।

বিশ্বের সবচেয়ে রক্ষনশীল দেশের তালিকায় সৌদি আরব অন্যতম। আমরা ছোটবেলা থেকে জানতাম সৌদি আরব ইসলামী শরিয়া আইনে চলে। সেখানে মেয়েদের নানা প্রতিবন্ধকতা পেরুতে হয়। ( ইসলামের আলোকে এটাই ঠিক) তবে বর্তমান সৌদি সরকার মেয়েদের বিভিন্ন বিষয়ে স্বাধীনতা দিয়ে যাচ্ছে। একের পর এক বিভিন্ন আইন পাশ করে মেয়েদের স্বাধীনতা দিচ্ছে।

তো আজকের আলোচনার বিষয় হলো সৌদি আরবের মেয়েদের অবস্থা কি সেটাই জানাবো। কি কি নতুন আইন পাশ হলো। বর্তমানে সৌদি আরবের মেয়েদের অবস্থা কোন পর্যায়ে সেটাই জানাবো ইনশাআল্লাহ। তো কথা না বাড়িয়ে চলুন শুরু করি মুল আলোচনা।

সৌদি আরবের মেয়েদের অবস্থা

সৌদি আরবে গত ২৮ বছরে ১৪% নারী ক্ষমতায়ন হয়েছে। ২০১৮ ও ২০১৯ সালে সৌদি মহিলাদের চাকরিতে ২৩% অংশগ্রহণ বেড়েছে। এই সংখ্যা ২০৩০ সালে ৩০% এ উন্নতি হবে। বাদশাহ আবদুল্লাহ শিক্ষায় কিছু প্রতিষ্ঠানে যে পরিবর্তন শুরু করেছিলেন তা রক্ষণশীল ইসলামের প্রতিনিধিত্ব করে ফলে আজ শুরা পরিষদের ৩০% নারী সদস্য। সৌদি আরবের মেয়েদের বিয়ের গড় বয়স ২৫ বছর করা হয়।

[box type=”shadow” align=”aligncenter” class=”” width=””]পড়ুন – সৌদি আরব থেকে আমেরিকা যাওয়ার উপায় [/box]

বাদশাহ সালমানের শাসনামলে নারীরা অধিকতর অধিকার লাভ করেন, যিনি ব্যাপক সংস্কার পরিবর্তন করেন যা ২০১৮ সালের জুন মাসে নারীদের গাড়ি চালানোর অনুমতি দেয়। আগস্ট ২০১৯ সালে ২১ বছরের নারীর জন্য অভিভাবক ছাড়া বিদেশ ভ্রমণ অনুমতি দেয়। এর দু’মাস পরে আবার তা বাতিল করে।

সৌদি আরবের মেয়েদের বর্তমান অবস্থা

 

সৌদি আরবে নারীর অধিকার হল নারীদের বিভিন্ন বিষয়, তাদের ব্যক্তিগত মর্যাদা এবং তাদের সামাজিক অবস্থার সাথে সম্পর্কিত আইন। আগস্ট ২০১৯ সালে এই সংস্কারমূলক অধিকার বাস্তবায়ন শুরু হয় এবং ১৯৭৯ সালে সেটা ধর্মীয় ভাবধারায় চালু হয়।

২০১৩ সালে সৌদি আরবকে লিঙ্গ সমতার বিচারে দেশসমূহের তালিকায় অন্তর্ভক্ত করা হয়। ২০১৮ সালের পরে সৌদি আরব পরবর্তী সংস্কারগুলির ফোরামে চাকরি ও শিক্ষায় ৫৯% সমতা রাখে।সৌদি আরব ছিল সর্বশেষ দেশ যারা নারীদের ভোট এবং পদে অংশগ্রহণের অধিকার স্বীকৃতি দেয়।

[box type=”shadow” align=”aligncenter” class=”” width=””]পড়ুন – অনলাইনে বিমানের টিকেট কাটার নিয়ম [/box]

 

সৌদি বাদশাহ আব্দুল্লাহ বিন আবদুল আজিজ আল সৌদ ২০১১ সালে ঘোষণা করেছিলেন যে নারীরা ২০১৫ সালের সৌদি পৌরসভা নির্বাচনে অংশগ্রহণ করতে পারবে। সৌদি শুরা কাউন্সিলেও নারীদের নিয়োগ দেওয়া হচ্ছে।

সৌদি আরবের মেয়েদের অবস্থা

২০০৯ সালে প্রকাশিত জাতিসংঘের সাধারণ পরিষদের মানবাধিকার কাউন্সিলের প্রতিবেদনে বলা হয়েছে যে, নারীর অধিকারের ক্ষেত্রে পরিমিত সংস্কার হয়েছে এবং তাদের শালীনতা নারীর অধিকারের উন্নতিতে উল্লেখযোগ্য প্রভাব ফেলেছে, বিশেষ করে শিক্ষার ক্ষেত্রে।

কিন্তু কর্মক্ষেত্রে মহিলাদের অংশগ্রহণে সফলতা আসেনি। নারীরা নিজেদের সিদ্ধান্ত গ্রহণ, লিঙ্গ সমতা ইত্যাদি ক্ষেত্রে অসুবিধায় আছে। পুরুষের শাসন সমাজ এবং কর্মক্ষেত্রে প্রাপ্তবয়স্ক হিসেবে নারীর সমঅধিকার এবং আইনি সক্ষমতার প্রতি চ্যালেঞ্জ রয়েছে।

প্রতিবেদনে আরো উল্লেখ করা হয়েছে যে, নারীদের স্বায়ত্তশাসন এবং অর্থনৈতিক স্বাধীনতার অভাব ছাড়াও, বিবাহবিচ্ছেদ এবং শিশুদের উপর অভিভাবকত্ব সম্পর্কিত বিচারিক চর্চায় ত্রুটি রয়েছে, কিন্তু এতে আইনি স্বচ্ছতার অভাব রয়েছে এবং এই বিষয়গুলি বিচারকদের বিবেচনার উপর ছেড়ে দেযো হয়।

যদিও নারীর প্রতি সহিংসতা একটি পাবলিক পলিসি ইস্যু হয়ে উঠেছে, এবং বিবাহবিচ্ছেদ ছাড়াও প্রাথমিক ও জোরপূর্বক বিয়ের মতো দিকগুলি সচারাচর হয়।।

সৌদি আরবের নারীদের অধিকার

যে দশকে মানবাধিকার কাউন্সিলের রিপোর্ট জারি করা হয়েছিল তার পরবর্তী দশকে, নারীর অধিকার সম্পর্কিত আইনি ও বিচারিক দিকটি সংস্কারের সিদ্ধান্তের দরকার ছিল। যার মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য ছিল মামলা মোকদ্দমার সময় মহিলাদের সন্তানদের সহায়তা করার জন্য একটি তহবিলের অনুমোদন যা বৈবাহিক বিরোধের সময়সীমা নিরুপন করে।

রেজিস্টারি বিবাহতে স্ত্রীরাও বিবাহ চুক্তির একটি অনুলিপি পাওয়ার অধিকার রাখে এবং অনুমোদিত ব্যক্তিকে মৌখিকভাবে তার অনুমোদন শুনতে হবে। নারী ও শিশুর হেফাজতের বিধান বাস্তবায়নের জন্য সরকার অনুমতি প্রদান করে এবং নারীদেরকে অভিভাবক ছাড়া বিচার বিভাগগুলিতে প্রবেশের অনুমতি দেয়। সেইসাথে তাদের শিশুদের হেফাজত করার অনুমতি দেয়। এছাড়াও মন্ত্রণালয় সেই বিধিগুলি বাস্তবায়ন বাতিল করেছে যা স্ত্রীকে তার স্বামীর বাড়িতে ফিরে যেতে বাধ্য করে।

সৌদি আরবের মেয়েদের অভিভাবকত্ব এবং অভিভাবকত্ব ব্যবস্থা

আগস্ট ২০১৯ সালে, সৌদি আরব কিছু আইন,ঐতিহ্য এবং সামাজিক রীতি অনুসারে পুরুষ অভিভাবকত্ব কর্তৃপক্ষকে সীমাবদ্ধ করার জন্য কার্যকর ব্যবস্থা গ্রহণ শুরু করে, যেমন ভ্রমণ, বিবাহ, ব্যবসার মতো বেশ কয়েকটি ব্যক্তিগত ক্ষেত্রে মহিলাদের উপর অভিভাবকত্বের অধিকার।

২১ এপ্রিল ২০০৮ এ হিউম্যান রাইটস ওয়াচ কর্তৃক জারি করা একটি প্রতিবেদনে ইঙ্গিত করা হয়েছিল যে, সৌদি আরবে মহিলাদের অধিকার সম্পর্কে “সবচেয়ে খারাপ” দিক তুলে ধরা হয়েছিল। সৌদি সরকার নারীদের সম্পর্কিত বেশ কয়েকটি শর্ত সংশোধন করেছে, মহিলাদের পরিচয়পত্রের মালিক হতে উৎসাহিত করছে এবং তাদের স্বাস্থ্যসেবা পাওয়ার জন্য আইন জারি করেছে।

[box type=”shadow” align=”aligncenter” class=”” width=””]অনলাইনে বিমানের টিকেট চেক করার নিয়ম [/box]

২০১৯ সালে মন্ত্রীসভায় সিদ্ধান্ত নেয় হয় যে নারীরা ভ্রমণ, চাকরি এবং সামাজিক বীমা সংক্রান্ত বিধিমালায় সুযোগ দেয়। ২১ বছর হলেই নারীরা বিদেশ ভ্রমণ করতে পারবে। জন্মনিবন্ধন চালু করে নাবালকের লালানপালনের ক্ষেত্রে নর-নারীর মাঝে কোনো পার্থক্য করেনি। এবং পরিবারে সমান অধিকার দিয়েছে।

সৌদি আরবের মেয়েদের চাকরি

সৌদি নারীরা বিভিন্ন পেশায় জড়িত। তারা চাকরি ছাড়াও যেগুলি বিপজ্জনক এবং ক্ষতিকারক কাজ হরে, যেমন খনিতে কাজ। ১৪২৫ সালে, সৌদি মন্ত্রীদের কাউন্সিল সৌদি মহিলাদের দোকানে কাজ সীমিত করার সিদ্ধান্ত নেয়।

তাদের সামনে কাজের ক্ষেত্র সংকীর্ণ হয় এবং ২০১৩ সালে মহিলাদের মধ্যে বেকারত্বের হার ৮০%-এ পৌঁছে, যা সৌদি আরবকে শ্রম বাজারে নারীদের অংশগ্রহণ সম্প্রসারণের জন্য বেশ কয়েকটি সিদ্ধান্ত জারির বার্তা দিয়েছে।

[box type=”shadow” align=”aligncenter” class=”” width=””]পড়ুন – কাতার আইডি চেক করার নিয়ম [/box]

আন্তর্জাতিক আইন সংস্থার বিশ্লেষণ অনুসারে, ২০১৮ সালে সৌদি আরবে ১৫ বছরেরও বেশি কাজের মহিলাদের সংখ্যা ২২.৩ % হয়েছ। তবুও পুরুষ এবং মহিলাদের মধ্যে সমান বেতন এবং কাজের সময় সম্পর্কিত আইনের অনুপস্থিতি মহিলাদের কর্মসংস্থানের সুযোগ কমাতে অবদান রাখে।

সৌদি নারীরা চলাচল, শিশু পরিচর্যা সম্পর্কিত কিছু ক্ষেত্রে প্রতিবন্ধকতার মুখোমুখি হয়েছিল। এজন্য সরকারি ও বেসরকারি সংস্থা দায়ি ছিল। জুলাই ২০১৯ এর শেষে মন্ত্রিসভায় সিদ্ধান্ত গ্রহণ করা হয় যে, অবসর গ্রহণের বয়স, কাজের ক্ষেত্রে নারী -পুরুষের সমতা, কাজের সংজ্ঞা এবং কর্মীর সংজ্ঞায় সমতা অন্তর্ভুক্ত করা হয়।

সৌদি আরবের মেয়েদের গাড়ি চালানো

 

সৌদি আরব বিশ্বের একমাত্র দেশ যা মহিলাদের গাড়ি চালানোর অনুমতি দেয়নি এবং শহরগুলিতে কঠোর নিষেধাজ্ঞা অব্যাহত ছিল। ২৬ সেপ্টেম্বর ২০১৭ সালে রাজা সালমান বিন আবদুল আজিজ একটি রাজকীয় আদেশ জারি করে নারীদের সাম্রাজ্যের অভ্যন্তরে গাড়ি চালানোর অনুমতি দেয়। ট্রাফিক আইন এবং এর নির্বাহী প্রবিধানের বিধান প্রয়োগ করে দিয়ে ড্রাইভিং লাইসেন্স প্রদান সহ – পুরুষ এবং মহিলাদের সমানভাবে অধিকার দেয়।

 

সৌদি মেয়েরা কেমন

 

সৌদি মেয়েরা অনেক ভালো। এবং সুন্দরী।  সৌদি মেয়েরা বাংলাদেশী ছেলেদের বেশী পছন্দ করে। সৌদি মেয়েরা কেমন সেটা জানতে সৌদি মেয়েদের সংস্পর্শে যেতে পারেন।

শেষ কথাঃ

সৌদি আরবের মেয়েদের অবস্থা নিয়ে বিস্তারিত কথা বললাম। আশা করি সৌদি আরবের মেয়েদের বর্তমান অবস্থা সম্পর্কে আপনার আর কোন প্রশ্ন নাই। এই পোষ্ট যাবতীয় তথ্য উইকিপিডিয়া থেকে নেওয়া। আজকের মত এখানেই শেষ করছি, ভালো থাকুন সুস্থ থাকুন আমাদের সাথে থাকুন ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *