কাতার আইডি চেক করুন আপনার মোবাইল দিয়ে ২ মিনিটে

কাতার আইডি চেক করার নিয়ম

প্রিয় কাতার  প্রবাসী ভাইয়েরা । বাংলাদেশ থেকে আমার সালাম নিবেন । আশা করি ভালো আছেন । আল্লাহ আপনাদের ভালো রাখুক এই প্রত্যাশাই করি সবসময় । কারন আপনারা বাংলাদেশের প্রান । সত্যিকারের দেশ প্রেমিক । আপনারা যেন বিদেশের মাটিতে সুস্থ থেকে মাতৃভুমিকে সচল রাখতে পারেন সেই দোয়া করি  আল্লাহর কাছে ।

আজকে আমি আপনাদের জন্য ছোট্ট একটি উপকার করার ইচ্ছে নিয়ে লিখতে বসেছি । সেটা হলো কাতার আইডি চেক করার নিয়ম । একজন কাতার প্রবাসীই জানে এই কাতার আইডি তার জন্য কতটা গুরুত্বপূর্ণ । নতুন যারা কাতার গিয়েছেন বা যাচ্ছেন তাদের জন্যই মুলত এই আর্টিকেল । নতুন অনেকেই আছেন যারা কাতার আইডি চেক করতে পারছেন না । সঠিক নিয়ম না জানার কারনে ।

তাই আজকে আমি আপনারা যারা কাতার আইডি চেক করতে জানেন না । তাদের কে শেখাবো কিভাবে আপনি মাত্র ২ মিনিটে আপনার হাতে থাকা স্মার্টফোন দিয়ে আপনার কাতার আইডি চেক করতে পারবেন । আপনার একটু উপকার হলেই আমি নিজেকে ধণ্য মনে করবো  ।  তো কথা না বাড়িয়ে চলুন শুরু করি আজকের মুল আলোচনা কাতার আইডি চেক করার নিয়ম । 

কাতার আইডি চেক

 

অনলাইনে কাতার আইডি চেক করার নিয়ম একদম সহজ । তবে আপনাকে একটি তথ্য মাথায় রাখতে হবে । সেটা হলো আপনি যদি নতুন কাতার আইডি করে থাকেন এবং সেই আইডির স্ট্যাটাস চেক করতে চান তাহলে আপনার পাসপোর্ট নাম্বার লাগবে ।

See also  সৌদি আরবের মেয়েদের অবস্থা জানুন

আর যদি আপনি কাতার আইডি রিনিউ করতে দিয়েছেন এবং রিনিউ কাতার আইডি স্ট্যাটাস চেক করতে চান তাহলে আপনার QID Number নাম্বার লাগবে । আমি আজকে আপনাদের দুই সিস্টেমেই কাতার আইডি চেক করা দেখাবো ইনশাআল্লাহ ।

কাতার আইডি কি ?

 

অনেকেই জানেন না কাতার আইডি কি ? কাতার আইডি হলো । বাংলাদেশের জাতীয় পারিচয় পত্রের মত । কাতারের যারা জন্মসুত্রে নাগরিক নন  । তাদের জন্য কাতার সরকার এই কাতার আইডি এর ব্যবাস্থা করেছে । এই কাতার আইডি অন্য দেশের কোন নাগরিকের কাছে থাকলে সে কাতারে বৈধ্য হিসেবে গন্য হবে ।

 

তাই একজন কাতার প্রবাসী রেমিডেন্স যোদ্ধার কাছে কাতার আইডি অধিক গুরুত্বপূর্ণ একটি বিষয় । কাতার আইডি যদি না করে থাকেন  বা কাতার আইডি যদি রিনিউ না করেন তাহলে আপনি কাতারে অবৈধ্য অভিবাসি হিসেবে গন্য হবে ।  এতে করে আপনার প্রত্যেক দিন ১০ কাতারি রিয়াল জরিমানা গুনতে হবে । আশা করছি কাতার আইডি কি সেটা বুঝতে পেরেছেন । এবার চলুন জেনে নেই কাতার আইডি চেক করার নিয়ম ।

]কাতার থেকে বাংলাদেশের দূরত্ব কত ?

অনলাইনে বিমানের টিকেট কাটার নিয়ম

কাতার ভিসা চেক করার নিয়ম

 

অনলাইনে কাতার আইডি চেক করার নিয়ম ২০২৩

 

অনলাইনে মোবাইল দিয়ে কাতার আইডি চেক করা এখন একদম ইজি ।প্রথমেই আপনি আপনার ফোনের যেকোন একটি ব্রাউজারে চলে যান । এবার  https://portal.moi.gov.qa/wps/portal/MOIInternet/services/inquiries/others/officialdocuments  এই লিংকিট হুবহু কপি করে এড্রেসবারে পেষ্ট করুন এবং সার্চ করুন । যদি এভাবে না পারেন তাহলে সরাসরি এই লিংকে ক্লিক করুন । 

লিংক ক্লিক করুন 

ক্লিক করার পর নিচের চিত্রের মত একটি চিত্র দেখতে পাবেন ।

 

কাতার আইডি চেক করার নিয়ম
লিংকে ক্লিক করার পর এমনটি দেখতে পাবেন

এবার আপনি যদি পুরাতন কাতার প্রবাসী হয়ে থাকেন । আপনি যদি আপনার পুরতান কাতার আইডি টি রিনিউ করতে দিয়ে থাকেন তাহলে আপনি

See also  বিদেশ থেকে বাংলাদেশে টাকা পাঠানোর কয়েকটি মাধ্যম

১। QID Number অপশন সিলেক্ট করুন ।  এবং আপনার QID Number নাম্বারটি লিখুন । 

২। এবং ক্যাপচা টি পুরন করুন 

৩ । সব কিছু সঠিকভাবে ইনপুট দেবার পর Search এ ক্লিক করুন । 

[box type=”note” align=”aligncenter” class=”” width=””]তথ্য পুরনে ভুল হলে রিসেট অপশনে ক্লিক করুন ।[/box]

না বুঝতে নিচের চিত্র ফলো করুন ।

Qid Number
QID Number

সার্চ এ ক্লিক করার পরই আপনি আপনার কাতার আইডির বর্তমান অবস্থা দেখতে পারবেন । হয়ে গেল QID Number আপনার কাতার আইডি চেক

 

পাসপোর্ট নাম্বার দিয়ে কাতার আইডি চেক করার নিয়ম 

 

আপনি যদি নতুন কাতার প্রবাসী হয়ে থাকেন । নতুন কাতার আইডি করেছেন বা করতে দিয়েছেন । আর সেই কাতার আইডি চেক করতে চান তাহলে আপনি এই লিংকে ক্লিক করুন । লিংকে ক্লিক করার পর নিচের চিত্রের মত আসবে ।

পাসপোর্ট নাম্বর দিয়ে কাতার আইডি চেক
পাসপোর্ট নাম্বর দিয়ে কাতার আইডি চেক করার নিয়ম

১ ।  প্রথমেই আপনি Passport Number টিক দিয়ে । পাশের ঘরে আপনার পাসপোর্ট নাম্বার দিন ।

২। Nationality এর ঘরে Bangladesh সিলেক্ট করুন । 

৩ । ক্যাপচা পুরন করুন

৪ । সার্চ অপশনে ক্লিক করুন।

না বুঝলে নিচের চিত্র ফলো করুন ।

পাসপোর্ট নাম্বার দিয়ে কাতার আইডি চেক

 

সার্চ করার পরই দেখতে পাবেন আপনার কাতার আইডির বর্তমান অবস্থা ।

 

কাতার আইডি চেক ভিডিও

আপনি যদি লেখা পড়ে না বুঝতে পারেন যে কিভাবে কাতার আইডি চেক করবেন তাহলে নিচের ভিডিও টি দেখতে পারেন

কাতার আইডির মেয়াদ শেষ হলে করনীয় কি ?

 

প্রিয় প্রবাসী ভাই । আপনার কাতার আইডির মেয়াদ যদি শেষ হয়ে যায় তাহলে দ্রুত কাতার আইডি রিনিউ করতে হবে । নয়তো আপনি বিভিন্ন সমস্যার মুখমুখী হবেন । সাধারণত কাতার আইডির মেয়াদ শেষ হবার পর কাতার সরকার এক মাস সময় দেয় রিনিউ করার জন্য ।  এই এক মাসের ভিতরে যদি আপনি রিনিউ করতে অক্ষম হন তাহলে আপনাকে প্রতিদিন ১০ কাতারি রিয়াল জরিমানা হিসেবে গুনতে হবে । তাই কাতার আইডির মেয়াদ শেষ হবার সাথে সাথেই রিনিউ করে ফেলুন ।

See also  বিমান টিকেট কাউন্টার ফোন নাম্বার 2023

পড়ুন – সৌদি আরব থেকে আমেরিকা যাওয়ার উপায়

 

কাতার আইডি করতে কত টাকা লাগে ?

 

কাতার আইডি করতে খুব বেশী খরচ হয়না । মোটামুটি ১৫ শ রিয়াল হলেই রিনিউ করা যাবে । তবে মাঝে মধ্যে এই এই দাম  কম বেশী হতে পারে ।

শেষকথা

 

কাতার আইডি চেক করা নিয় এতক্ষন অনেক কথা বললাম । আশা করি বুঝতে পেরেছেন । যদি কোন কিছু  না বুঝে থাকেন তাহলে কমেন্ট করে জানাতে পরেন ।  ভুল হলে ক্ষমা করে দেবেন । আর যদি আজকের লেখাটি থেকে একটু হলেও উপকৃত হয়ে থাকেন আমার জন্য এবং আমার পরিবারের জন্য দোয়ার দরখাস্ত রাখলাম । আজকের মত এখানেই শেষ করছি । ভালো থাকবেন ,নিজের শরীরের যত্ন রাখবেন,সবসময় আল্লাহকে স্বরণে রেখে সকল কাজ করবেন । দেখা হবে অন্য কোন পোষ্ট এ ইনশাআল্লাহ ।

Leave a Comment